মার্কিন ডলারের মূল্য বৃদ্ধিতে থাকবে না ফেডের ভূমিকা; ভালো অবস্থানে EUR/USD

MarketDeal24.Com – EUR/USD পেয়ারটি টানা পাঁচ সপ্তাহ ধরে ঊর্ধ্বমুখী অবস্থায় যার বর্তমান অবস্থান 1.1638 এ, ২০১৮ সালের সেপ্টেম্বরের পর এটাই সর্বোচ্চ। যার নেপথ্যে রয়েছে বেশ কিছু ইতিবাচক খবর।

বৈশ্বিক অর্থনৈতিক মন্দা এবং আর্থিক সহায়তা পদক্ষেপ:

ওয়াশিংটন আর বেইজিংয়ের দ্বন্দ্বে থমথমে পরিস্থিতি চরম আকার ধারণ করেছে। যার শুরুটা হয় চীনের হংকংয়ে নিরাপত্তা আইন আরোপের মাধ্যমে। গত কয়েকদিনে দূতাবাস বন্ধ করা হয়েছে, বহিষ্কার করা হয়েছে কূটনীতিকদের। নতুন এক শীতল যুদ্ধের আভাস পাওয়া যাচ্ছে সর্বত্র। বাণিজ্য চুক্তি নিয়ে নতুন কোনো খবর এখন পর্যন্ত আসেনি।

করোনা মহামারীতে আমেরিকায় আক্রান্তের সংখ্যা ৪ মিলিয়ন ছাড়িয়েছে এবং বিগত দুই সপ্তাহে নতুন করে আক্রান্ত হয়েছে আরো ১০ লাখ। মোট মৃতের সংখ্যা ১৪৭,০০০ এর উপরে। আমেরিকার বাইরেও করোনার অবস্থা শোচনীয়। ইউরোপ, ল্যাটিন আমেরিকা এবং আফ্রিকায় বেড়ে চলছে সংক্রমণ যার সাথে যুক্ত হয়েছে মন্দা।

যদিও ইউরোপীয় ইউনিয়ন রিকভারি ফান্ডের জন্য ঐক্যমত্যে পৌঁছাতে সক্ষম হয়েছে যার মূল্যমান ৭৫০ বিলিয়ন ইউরো। যেখানে ৩৯০ বিলিয়ন অনুদান হিসেবে দেয়া হবে।

Forexmart

অর্থনৈতিক তথ্য এবং ফেডারেল রিজার্ভ

গত সপ্তাহের ইকোনমিক ক্যালেন্ডার তেমন কোনো আশা জাগাতে পারেনি। আমেরিকার বেকারত্বের তথ্যের দিকে নজর সবার। যা অনেকখানি বেড়ে সপ্তাহের শেষে ১.৪ মিলিয়নে অবস্থান করে ১৭ই জুলাই।

আগামী সপ্তাহের সবচেয়ে বড় ঘটনা হতে চলেছে মার্কিন ফেডারেল রিজার্ভের মনিটারি পলিসি মিটিং। ওদিকে মার্কিন সিনেট আরো ১ ট্রিলিয়ন ডলারের আর্থিক সহায়তা প্যাকেজ নিয়ে আলোচনা করছে। বিনিয়োগকারীদের নজর পাওয়েলের মন্তব্যের দিকে। যদিও তিনি ভবিষ্যতের পুরোটাই অনিশ্চিত এমনটাই আভাস দিয়ে আসছেন।

এছাড়া ইউরোপে জার্মানি এবং ইউরোপিয়ান ইউনিয়ন দ্বিতীয় প্রান্তিকের জিডিপি মূল্যায়ন করবে। যদিও একটি ব্যাপার স্পষ্ট, তা হলো অর্থনৈতিক মন্দা খুব শীঘ্রই কেটে যাওয়ার সম্ভাবনা নেই।

মার্কিন GDP এবং আসন্ন প্রতিবেদনের দিকে নজর সবার

২ Comments

  • দিনের শুরুতে বাংলাদেশ শেয়ার বাজার ঊর্ধ্বমুখী; সামগ্রিকভাবে দুর্বল অবস্থা
    জুলা ২৬, ২০২০
  • সাপ্তাহিক টেকনিক্যাল এনালাইসিস | ২৭শে জুলাই - ৩১শে জুলাই, ২০২০
    জুলা ২৬, ২০২০

leave a reply