মার্কিন ডলারের মূল্য বৃদ্ধির সাথে সাথে Gold এর মূল্যমান হ্রাস

MarketDeal24.Com – মঙ্গলবার সকালে এশিয়ার বাজারে মার্কিন ডলারের মূল্য বাড়ার সাথে সাথে Gold এর মূল্যমান কমেছে। তবে ক্রমাগত COVID-19 অনিশ্চয়তার কারণে এর পতন কম হয়েছিল।

পূর্বাঞ্চলীয় সময় রাত ১২ টা ৩৭ মিনিটে Gold futures 1,945.90 ডলার থেকে 0.14% হ্রাস পেয়ে 1,931.45 ডলারে নেমে এসেছে এবং সম্ভবত এই অবনতি অব্যাহত থাকবে বলে মনে হচ্ছে।

গত বৃহস্পতিবার যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের এক যৌথ বিবৃতি প্রকাশের পরে নতুন ব্রেক্সিট আলোচনা নিয়ে অনিশ্চয়তা দেখা দেয়। যার কারণে পাউন্ড নিয়ে উদ্বেগ তীব্রতর হয়ে উঠেছে বলে মনে করা হচ্ছে। এছাড়া শক্তিশালী ডলারের কারণেও এই পতন দেখা দিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে জাপানের অর্থনীতিতে চলমান বড় হ্রাসের সাথে সাথে দ্বিতীয় প্রান্তিকে দেশটির জিডিপি 28.1% হ্রাস পেয়েছে। যা গোল্ডকে বৃদ্ধি পেতে সহায়তা করতে পারে।

Forexmart

অন্যদিকে মার্কিন শ্রম দিবসের ছুটি মূল্যবান এই ধাতুর বাণিজ্যকে কিছুটা ধীর করে দিয়েছিল। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনের সাথে ব্যাপক বাণিজ্য ঘাটতির সমাধান করতে মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনা অর্থনীতিকে আবারো হতাশ করার মতো ধারণা উত্থাপন করায় বাজারে নতুন করে অনিশ্চয়তা তৈরি হয়েছে। ভবিষ্যতে এই ধারণাটিকে গুরুত্ব সহকারে বিবেচনা করা হবে কিনা তা এখনো বলা যাচ্ছে না। তবে বাজারগুলি খুব কম প্রতিক্রিয়া দেখিয়েছে এখন পর্যন্ত।

  • ব্রেক্সিট আতঙ্কে নিম্নমুখী পাউন্ড; চীন-মার্কিন দ্বন্দ্বে ক্ষতিগ্রস্ত মার্কিন ডলার - MarketDeal24.com
    সেপ্টে ০৮, ২০২০

leave a reply