মার্কিন ডলার এবং ইয়েল্ড এর মূল্য হ্রাসের মাঝে Gold এর মূল্যমান সর্বোচ্চ পর্যায়ে

মার্কিন ডলার এবং ইয়েল্ড এর মূল্য হ্রাসের মাঝে Gold এর মূল্যমান সর্বোচ্চ পর্যায়ে মার্কিন ডলার এবং ইয়েল্ড এর মূল্য হ্রাসের মাঝে Gold এর মূল্যমান সর্বোচ্চ পর্যায়ে

MarketDeal24.Com – বুধবার মার্কিন ডলার নিম্নমুখী অবস্থায় থাকায় Gold এক নতুন উচ্চতায় এসে দাঁড়িয়েছে। এছাড়া বন্ডের মূল্যমান হ্রাসও সেইফ হেভেন হিসেবে খ্যাত Gold কে সর্বোচ্চ অবস্থানে যেতে সহায়তা করেছে। এদিকে বিশ্বব্যাপী বিনিয়োগকারীরা বিভিন্ন দেশের সরকারের পদক্ষেপ গ্রহণ এবং আর্থিক সহায়তার দিকে মনোনিবেশ করায় শেয়ার বাজারো বৃদ্ধি পেয়েছে।

বন্ডের ইয়েল্ড নতুন করে হ্রাস পাওয়ায় বুধবার Spot gold XAU আউন্স প্রতি $2,030 ডলারে এসে দাঁড়িয়েছে, যা সর্বোচ্চ মূল্যমান। এই বছর এখন পর্যন্ত Gold এর মূল্য প্রায় 33% বেড়েছে।

বিভিন্ন দেশের কেন্দ্রীয় ব্যাংক এবং সরকার ব্যাপক পরিমাণে নীতিমালা এবং উদ্দীপনার পরিমাণ সাম্প্রতিক মাসগুলিতে বৃদ্ধি করায় ইক্যুইটির মতো ঝুঁকিপূর্ণ সম্পদের পরিমাণ বেড়েছে। তবে বিশ্ব স্বাস্থ্য সঙ্কটের দীর্ঘমেয়াদী প্রভাবের কারণে Gold ও কিছুটা অনিশ্চয়তার মধ্যে রয়েছে।

European futures STXEc1 ঊর্ধ্বমুখী অবস্থায় আছে। জার্মানির DAX futures FDXc1 0.4% বৃদ্ধি পেয়েছে। এবং ফ্রান্সের CAC40 FCEc1 0.2% বৃদ্ধি পেয়েছে। এদিকে লন্ডনের FTSE FFIc1 0.37% বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে  S&P 500 ESc1 প্রাথমিক ক্ষতির বিপরীতে 0.2% বৃদ্ধি পেয়েছে।

Forexmart

বিশ্লেষকরা বলেছেন যে মার্কিন কংগ্রেসের নতুন উদ্দীপনা প্যাকেজ এবং এক সপ্তাহ পরে প্রকাশিত হতে চলা প্রযুক্তি খাতের জায়ান্টদের কর্পোরেট আয়ের প্রতিবেদন প্রকাশের আগে পর্যন্ত ইক্যুইটিগুলি কিছুটা লড়াই করবে।

এদিকে হোয়াইট হাউসের আলোচকরা সপ্তাহের শেষে নতুন একটি ব্যয় চুক্তিতে পৌঁছানোর জন্য “চব্বিশ ঘন্টা” কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন।

অন্যদিকে সান ফ্রান্সিসকো এর ফেডারেল রিজার্ভ ব্যাংকের সভাপতির করা মন্তব্যে বাজারগুলি আরো কিছুতা অস্থিতিশীল হয়ে উঠেছে।

এই বিষয়ে মেলবোর্ন ভিত্তিক National Australia Bank এর বিশ্লেষক তাপস স্ট্রিকল্যান্ড বলেছেন, “নতুন উদ্দীপনা প্যাকেজ নিয়ে পরবর্তী রাউন্ডে রাজি না হওয়া মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনীতিকে এই সময়ে মারাত্মকভাবে আঘাত করবে।”

এছাড়া মার্কিন যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত 4.7 মিলিয়ন মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং 157,000 জনেরো বেশি মারা গেছে, যা বিশ্বব্যাপী সর্বোচ্চ।

এশিয়ার শেয়ার বাজার

বুধবার MSCI’s broadest index জাপানের বাইরে এশিয়া প্যাসিফিকের শেয়ার বাজারে MIAPJ0000PUS 0.5% বৃদ্ধি পেয়ে 2 মাসের শীর্ষে পৌঁছেছে।

এছাড়া জাপানের Nikkei 0.3% এবং অস্ট্রেলিয়ার benchmark index 0.6% হ্রাস পেয়েছে। এশিয়ার শেয়ার বাজারে এই দুটি  উল্লেখযোগ্য ভাবে আন্ডার পারফরমার ছিল। তাছাড়া চীনা শেয়ার বাজার সামান্য দুর্বল হলেও এখনো পর্যন্ত ৫ বছরের মধ্যে শীর্ষ অবস্থানে রয়েছে।

দক্ষিণ কোরিয়ার Kospi .KSII অক্টোবর 2018 সালের পর এই প্রথম তার সর্বোচ্চ লেভেলে এসে পৌঁছেছে। 

বুধবার বাংলাদেশের একজন বিনিয়োগকারীর পুঁজিবাজারের যা যা জানা প্রয়োজন