ADVERTISING

মার্কিন ডলার নিম্নমুখী; প্রণোদনা পদক্ষেপ নিয়ে জটিলতা অব্যাহত

মার্কিন ডলার নিম্নমুখী; প্রণোদনা পদক্ষেপ নিয়ে জটিলতা অব্যাহত মার্কিন ডলার নিম্নমুখী; প্রণোদনা পদক্ষেপ নিয়ে জটিলতা অব্যাহত

MarketDeal24.Com – সোমবার এশিয়ায় মার্কিন ডলার নিম্নমুখী অবস্থায় আছে। মার্কিন ডলার থেকে সরিয়ে আনা হচ্ছে বিনিয়োগ। বেড়ে চলছে করোনা আক্রান্তের সংখ্যা। অর্থনৈতিক কর্মকাণ্ড নিয়ে সংশয় বিনিয়োগকারীদের দুশ্চিন্তা বাড়িয়ে দিচ্ছে। সব মিলিয়ে করোনাকে আজকের নিম্নমুখী অবস্থার জন্য অন্যতম দায়ী করা যেতে পারে। এছাড়া মার্কিন Payrolls প্রত্যাশার চেয়েও ভালো প্রতিবেদন আসায় ট্রেজারি ইয়েল্ড আছে ঊর্ধ্বমুখী অবস্থানে।

Non-farm payrolls জুলাই মাসে 1.763 মিলিয়ন বৃদ্ধি পেয়েছে, যেখানে পূর্বাভাস দেয়া হয়েছিল 1.6 মিলিয়ন বৃদ্ধির। জুলাই মাসে বেকারত্বের হার হ্রাস পেয়েছে 10.2%, জুন মাসে যা ছিল 10.5%।

তবে বিনিয়োগকারীরা করোনা সংক্রমণের উপর সতর্ক নজর রাখতে ভুলছে না। সেই সাথে দ্বিতীয় দফা সংক্রমণের প্রভাব কেমন হতে পারে তা নিয়েও চলছে বিচার বিশ্লেষণ। অক্সফোর্ড ইউনিভার্সিটিতে করোনা ভ্যাকসিনের জন্য হিউম্যান ট্রায়াল শুরু হয়েছে আরো আগেই।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প নির্বাহী পদক্ষেপের ব্যাপারে যে আগাম হুমকি দিয়েছিলেন তা কথা থেকে কাজে রূপদান করেছেন। বলেছিলেন মার্কিন কংগ্রেস দেশটির সর্বশেষ আর্থিক প্রণোদনা পদক্ষেপ নিয়ে একমত হতে না পারলে ট্রাম্প চারটি এগজিকিউটিভ অর্ডারে স্বাক্ষর করবেন যা করোনা পরবর্তী আর্থিক সহায়তা পদক্ষেপের সাথে সম্পর্কযুক্ত। যার অন্তর্ভুক্ত বেকার ভাতা, পে রোল ট্যাক্স ডিফারেল এবং স্টুডেন্ট লোন রিলিফ।

Forexmart

হাউজ স্পিকার ন্যান্সি পেলোসি এবং ট্রেজারি সেক্রেটারি স্টিভেন মাঞ্চিন রবিবার জানান, তারা করোনা পরবর্তী আর্থিক প্রণোদনা পদক্ষেপ নিয়ে আরো বিস্তৃত আলোচনার জায়গা উন্মুক্ত রাখতে চান।

পূর্বাঞ্চলীয় সময়ে রাত ১০টা ১৬ মিনিটে U.S. Dollar Index যা পৃথিবীর অন্যতম মুদ্রাগুলোর বিপরীতে ডলারের মূল্যমান নির্ধারণ করে তা 0.11% হ্রাস পেয়ে 93.308 তে অবস্থান করে।

USD/JPY পেয়ারটি 0.12% কমে 105.78 এ অবস্থান করছে। ছুটির কারণে জাপানের মার্কেট বন্ধ রয়েছে। USD/CNY পেয়ারটি 0.05% বেড়ে 6.9697 এ অবস্থান করছে।

GBP/USD পেয়ারটি 0.18% বেড়ে 1.3074 এ অবস্থান করছে।

AUD/USD পেয়ারটি 0.21% বেড়ে 0.7172 এ, অপরদিকে NZD/USD পেয়ারটি 0.06% বেড়ে 0.6606 এ অবস্থান করছে।

EUR/USD: সাপ্তাহিক টেকনিক্যাল এনালাইসিস

leave a reply