মার্কিন যুক্তরাষ্ট্রের অপরিশোধিত তেলের সাপ্তাহিক প্রতিবেদনে মজুদ হ্রাসে তেলের মূল্যমান উন্নতি

মার্কিন যুক্তরাষ্ট্রের অপরিশোধিত তেলের সাপ্তাহিক প্রতিবেদনে মজুদ হ্রাসে তেলের মূল্যমান উন্নতি মার্কিন যুক্তরাষ্ট্রের অপরিশোধিত তেলের সাপ্তাহিক প্রতিবেদনে মজুদ হ্রাসে তেলের মূল্যমান উন্নতি

আজ বুধবার সপ্তাহের ৩য় কার্যদিবসে একটি রিপোর্টে দেখা গেছে গত সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্রে অপরিশোধিত তেলের মজুদ বিশ্লেষকদের ধারনার থেকে দ্বিগুণেরও বেশি কমেছে।

আজ মার্কিন যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় সময় রাত ১২টা ৫৩মিনিটে Brent crude Futures তার মূল্যমানের 43 সেন্ট বা 0.7% বূদ্ধি পেয়ে হয়েছে $62.81 মার্কিন ডলার প্রতি ব্যারেল। অন্যদিকে  WTI ফিউচারস তার মূল্যমানের 47 সেন্ট বা 0.8% হারে বূদ্ধি পেয়ে হয়েছে $57.87 মার্কিন ডলার প্রতি ব্যারেলে লেনদেন হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জাতীয় নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা জন বোল্টনকে তার পদ থেকে বহিস্কার করার পর ও বাজারে ইরানি আপরিশোধিত তেল রপ্তানি নিষেধাজ্ঞার কারনে মঙ্গলবাল তেলের দাম কমেছে। 

গতকাল মঙ্গলবার দেরিতে প্রকাশ হয়েছে আমেরিকান পেট্রোলিয়াম ইনস্টিটিউটের (এপিআই) এর সাপ্তাহিক প্রতিবেদন যেখানে মার্কিন যুক্তরাষ্ট্রে অপরিশোধিত এবং পেট্রোল স্টক গত সপ্তাহে হ্রাস পেয়েছিল এবং নিম্নমূখী হওয়া স্টকগুলো পুনরায় উর্ধ্বমূখী হয়েছে।

ম্যাককেনা ম্যাক্রোর কৌশলবিদ, গ্রেগ ম্যাকেন্না বলেছেন, আমেরিকা যুক্তরাষ্ট্র ইরানের উপর থেকে এখনও তার সিদ্ধান্ত বদলায় নি। এবং সৌদির মজুদ গুলো আরো শক্তিশালী করার চেষ্টা করছে। 

Forexmart

 সেপ্টেম্বরের শেষ সপ্তাহে অপরিশোধিত তেলের মজুদ 7.2  মিলিয়ন ব্যারেল কমেছে, যা বিশ্লেষকদের মতে প্রত্যাশার তুলনায় 2.7 মিলিয়ন ব্যারেল কমেছে।

এপিআই জানিয়েছে,ওকলাহোমা, কুশিংয়ে অপরিশোধিত স্টকগুলিতে ডেলিভারি হাবের পরিমাণ কমেছে 1.4 মিলিয়ন ব্যারেল। যখন রিফাইনারি অপরিশোধিত তেল প্রতিদিন 208,000 ব্যারেল বেড়েছে।

এদিকে রয়টার্সের এক জরিপে 847,000ব্যারেল কমে যাওয়ার বিশ্লেষকদের প্রত্যাশার তুলনায় পেট্রোল স্টক কমেছে 4.5 মিলিয়ন ব্যারেল।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জাতীয় নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা জন বোল্টন কে তার পদ থেকে বহিষ্কার করার আগে তেলের মূল্য তীব্রতা বৃদ্ধি পেয়েছে। সৌদি আরবের নতুন জ্বালানীমন্ত্রী প্রিন্স আবদুলাজিজ বিন সালমান বলেছিলেন, রাজ্যের নীতি পরিবর্তন হবে না এবং তেলের উৎপাদন খরচ কমিয়ে আনবে।

 মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কারণে ইরানের অপরিশোধিত তেল রফতানি 80% এরও বেশি হ্রাস পেয়েছে।

IC MARKETS ব্রোকার এ একাউন্ট খুলুন – http://bit.ly/2Jd7FsO

leave a reply