মার্কিন যুক্তরাষ্ট্রের আদমশুমারির ফর্মে নাগরিকত্বের প্রশ্ন বাদ: নিউইয়র্ক অ্যাটর্নি জেনারেল

1
130 views
মার্কিন যুক্তরাষ্ট্রের আদমশুমারির ফর্মে নাগরিকত্বের প্রশ্ন বাদ: নিউইয়র্ক অ্যাটর্নি জেনারেল
মার্কিন যুক্তরাষ্ট্রের আদমশুমারির ফর্মে নাগরিকত্বের প্রশ্ন বাদ: নিউইয়র্ক অ্যাটর্নি জেনারেল

নিউইয়র্ক/ওয়াশিংটন (রয়টার্স) – আমেরিকার ২০২০ সালের সেন্সাস বা আদশশুমারির সময় নাগরিকত্ব আছে কি না—ট্রাম্প প্রশাসনের এমন প্রশ্ন রাখা যথার্থ নয়। ২৭ জুন সুপ্রিম কোর্ট এক রায়ে বলেছে প্রশাসনের এ নির্দেশনা যথার্থ নয়। আমেরিকার নাগরিক আন্দোলনের জন্য এটাকে বিরাট বিজয় বলে মনে করা হচ্ছে।

সুপ্রিম কোর্টের পক্ষে থেকে বিষয়টি নিয়ে আরও ব্যাখ্যা দেওয়ার জন্য কমার্স বিভাগের কাছে পাঠানো হয়েছে। প্রধান বিচারপতি জন রবার্টস আদালতের নির্দেশনায় লিখেছেন, সেন্সাসে নাগরিকত্ব প্রশ্নে আরোপের যথেষ্ট কারণ ব্যাখ্যা করা হয়নি।

নিউইয়র্কে নাগরিক অধিকার নিয়ে সোচ্চার সংগঠন ড্রাম আদালতের এ নির্দেশনাকে অভিনন্দন জানিয়ে উচ্ছ্বাসপপ্রকাশ করেছে।

ড্রামের অন্যতম রিচালক কাজী ফৌজিয়া প্রথম আলোকে জানান, আমেরিকায় চলমান নাগরিক আন্দোলনে আদালতের এ নির্দেশনা একটা বিরাট বিজয়।

ড্রাম জ্যাকসন হাইটসের ডাইভার্সিটি প্লাজায় বিজয় উৎসব

সেন্সাস থেকে সিটিজেনশিপ বা নাগরিকত্ব প্রশ্ন বাতিলের বিষয়টি উচ্চ আদালতে বাধাগ্রস্ত হওয়াকে ট্রাম্প প্রশাসনের জন্য পরাজয় বলে মনে করা হচ্ছে। ড্রাম আদালতের এ নির্দেশনা নিয়ে বিজয় উৎসবের ডাক দিয়েছে। ২৭ জুন ড্রাম জ্যাকসন হাইটসের ডাইভার্সিটি প্লাজায় বিজয় উৎসব করছে।

২০২০ সালের আদমশুমারিতে প্রেসিডেন্ট ট্রাম্প এবং তার প্রশাসনের নাগরিকত্ব নিয়ে যুক্ত করতে চাওয়া প্রশ্নের প্রস্তাব মারাত্মকভাবে ফিরিয়ে দেওয়া হয়েছে।

বলা হয়েছে দেশটি এমন ফর্ম মুদ্রণ করা শুরু করবে যাতে বিতর্কিত কোনো প্রশ্ন উল্লেখ থাকবে না।

কিন্তু ট্রাম্প পরে ইঙ্গিত দেন যে তিনি তবুও এই ফর্মের প্রশ্নগুলোর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রশ্ন অন্তর্ভুক্ত করার চেষ্টা করবেন।

হোয়াইট হাউস ও বিচার বিভাগের কর্মকর্তারা ২৭ জুন সুপ্রিম কোর্টের রায়ের পর এই প্রশ্নটি যোগ করার প্রচেষ্টাকে শেষ করার সিদ্ধান্তে নিশ্চিত করেছেন। তবে এই প্রশ্নকে আদমশুমারিতে যুক্ত করার মূল প্রচেষ্টাটির জন্য প্রশাসনকে দোষারোপ করা হচ্ছিলো।

বাণিজ্য সচিব উইলবুর রোস এক বিবৃতিতে জানিয়েছেন, “আমি সুপ্রিম কোর্টের প্রতি শ্রদ্ধা প্রদর্শন করি কিন্তু ২০২০ সালের আদমশুমারি সম্পর্কে নাগরিকত্বের প্রশ্ন পুনর্বহাল করার সিদ্ধান্ত সম্পর্কে আমার দৃঢ়ভাবে অসম্মতি রয়েছে।”

বাণিজ্য সচিব উইলবুর রোস বলেন

রোস বলেন, “আদমশুমারি ব্যুরো প্রশ্ন ছাড়াই দশ বছরের প্রশ্নাবলী ছাপানোর প্রক্রিয়া শুরু করেছে। আমার লক্ষ্য হলো ব্যুরো এবং সমগ্র বিভাগের একটি সম্পূর্ণ এবং সঠিক গণনা পরিচালনা করা,”

যদিও সুপ্রিম কোর্ট প্রশ্নটি যোগ করার ক্ষেত্রে প্রশাসনের সম্ভাবনা খোলা রেখেছিল, তবে সরকারকে নতুন যুক্তিসহ ব্যাখ্যা নিয়ে আসার জন্য সামান্য সময় দেওয়া হয়েছিল।

আদালতের ফাইলিংয়ে সরকার বলেছিল প্রশ্নপত্রের বিস্তারিত চূড়ান্ত করার জন্য জুন মাসের শেষ নাগাদ সময় লাগতে পারে।

ক্ষমতাসীন দলের নেতা ট্রাম্প টুইট করেছেন যে তিনি আদমশুমারি বিলম্বিত করার বিষয়ে আইনজীবিদের সাথে পরামর্শ করছেন যাতে প্রশ্ন যোগ করা যেতে পারে।

মঙ্গলবার রাতে টুইট করে ডোনাল্ড ট্রাম্প বলেন, “আমি বাণিজ্য বিভাগ এবং বিচার বিভাগকে এই প্রশ্ন যোগ করার জন্য যা যা করণীয় এবং প্রয়োজনীয় তা করতে বলেছি এবং একটি সফল উপসংহারে পৌঁছানোর জন্য এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলির মধ্যে অন্যতম। “

সমালোচকগণ নাগরিকত্ব প্রশ্নটি জনসাধারণের গণনা এবং প্রকৌশলীদেরকে উচ্চ অভিবাসী এবং ল্যাটিনো জনগোষ্ঠীর সাথে গণতান্ত্রিক-ভিত্তিক এলাকায় আংশিকভাবে অংশ নেওয়ার ক্ষেত্রে অভিবাসীদের ভীতি প্রদর্শনের জন্য একটি রিপাবলিকান কলহ বলে অভিহিত করেছেন। সমালোচকরা বলেছেন, এটি শেতাঙ্গ নয় এমন নাগরিকদের চিহ্নিত করতে উপকার করবে এবং ট্রাম্পের সহকর্মী রিপাবলিকানদের মার্কিন যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টেটিভস এবং স্টেট বিধানসভাগুলিতে আসন পেতে সহায়তা করবে।

“সুপ্রিম কোর্টের রায়ের আলোকে, নাগরিকত্ব প্রশ্ন ছাড়াই ২০২০ সালের আদমশুমারীর ফর্মগুলো মুদ্রণের ক্ষেত্রে ট্রাম্প প্রশাসনের কোন বিকল্প নেই। আমেরিকান সভ্যতা ইউনিয়নের সাথে আইনজীবী ডেল হো, যিনি আদালতে ট্রাম প্রশাসনের বিরুদ্ধে যুদ্ধ করেছিলেন, তিনি বলেন, আমেরিকার সবাইকে শুমারিতে গণনা করা হবে এবং আজকের সিদ্ধান্তটি আমরা সবাই চাই।

Facebook Comments

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.