যুক্তরাষ্ট্র দ্বারা ভারতকে প্রদত্ত বাণিজ্যিক সুবিধাগুলো তুলে নিলে ভোগান্তির মধ্যে পড়বে মার্কিন ভোক্তারা: মার্কিন সিনেটরগণ

0
104 views
যুক্তরাষ্ট্র দ্বারা ভারতকে প্রদত্ত বাণিজ্যিক সুবিধাগুলো তুলে নিলে ভোগান্তির মধ্যে পড়বে মার্কিন ভোক্তারা: মার্কিন সিনেটরগণ
যুক্তরাষ্ট্র দ্বারা ভারতকে প্রদত্ত বাণিজ্যিক সুবিধাগুলো তুলে নিলে ভোগান্তির মধ্যে পড়বে মার্কিন ভোক্তারা: মার্কিন সিনেটরগণ

নয়াদিল্লি (রয়টার্স) – ভারত থেকে অগ্রাধিকার ভিত্তিতে শুল্কমুক্তভাবে আমদানি করা $5।6 বিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্যের উপর থেকে শুল্ক অব্যাহতির বিশেষ এই সুবিধা প্রত্যাহার করলে ক্ষতিগ্রস্ত হবে যুক্তরাষ্ট্রের ভোক্তারা বলে নিজ দেশের বাণিজ্য দপ্তরকে অবহিত করেছেন দুইজন মার্কিন সিনেটর। এই বিষয়ে তারা বিলম্ব করার পরামর্শ দিয়ে আলোচনা চালিয়ে যাওয়ার প্রস্তাব দেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর থেকে ভারতকে দেয়া Generalized System of Preferences বা GSP সুবিধা প্রত্যাহার করার কথা বলে আসছেন। মার্কিন প্রশাসনের পরিকল্পনা অনুযায়ী আসছে মে মাসে এই সুবিধা প্রত্যাহার করা হতে পারে। এদিকে, পরিস্থিতির সম্ভাব্যতা এবং গুরুত্বকে কেন্দ্র করে ভারতের উচ্চ পর্যায়ের সরকারি কর্মকর্তারা ইতিমধ্যে যুক্তরাষ্ট্র থেকে ভারতে আমদানিকৃত পণ্যের উপরে প্রতিক্রিয়ামূলক শুল্ক আরোপের উপরে কথা বলে যাচ্ছেন।

মার্কিন যুক্তরাষ্ট্র কর্তৃক বিশ্বের বিভিন্ন দেশগুলোকে প্রদত্ত GSP, সুবিধার মধ্যে ভারত বিশ্বের সবচেয়ে বড় দেশ। ১৯৭০ থেকে এই সুবিধা বজায় আছে। কিন্তু সাম্প্রতিক সময়ে ভারতের সাথে যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক সম্পর্কের মধ্যে নতুন মাত্রা যুক্ত হয়েছে। এই সকল বিষয়গুলি অন্যদিকে, মার্কিন যুক্তরাষ্ট্রকে ভারত সরকারের e-commerce বিষয়ক নীতির ব্যপারে ভাবিয়ে তুলেছে।

এই সম্পর্কে একজন মার্কিন সিনেটর জন কর্নয়ন বলেন, “আমরা স্বীকার করি যে ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্য বিষয়ে অনেক অমীমাংসিত সমস্যা বিদ্যমান এবং ঐ সকল সমস্যাগুলোর সমাধানের জন্যে আলোচনার প্রয়োজন রয়েছে। তবে, আমরা এই বিষয়ে উদ্বিগ্ন যে ভারতকে প্রদত্ত GSP সুবিধা প্রত্যাহার করা হলে তা আমদানিকৃত পণ্যের উচ্চমূল্যের মাদ্ধমে দিনের শেষে মার্কিন ভোক্তাদেরকে ক্ষতিগ্রস্ত করবে।”

মার্কিন যুক্তরাষ্ট্রের বাণিজ্য দপ্তরকে দেয়া একটি চিঠিতে স্বাক্ষরকারী অন্যান্য ৩০ জন সিনেটররা ভারতের উপর থেকে GSP সুবিধা প্রত্যাহারের উদ্যোগকে বিলম্বিত করা অথবা, ভারতে চলমান সেই দেশের জাতীয় সংসদের নিম্নকক্ষের ৩৯ দিনব্যাপি দীর্ঘ নির্বাচন কাল অতিক্রম হওয়া পর্যন্ত স্থগিত করার আহ্বান জানান।

চিঠিতে তারা আরও বলেন, “ভারতের সাধারণ নির্বাচন শেষ হওয়া পর্যন্ত আলোচনা চলমান রাখলে তা সকলের নিকট অমীমাংসিত সমস্যাগুলোর সমাধানের গুরুত্বকে তুলে ধরবে।”

বিশেষজ্ঞদের মতে, মার্কিন প্রশাসন যদি তাদের পূর্ব-পরিকল্পনা অনুযায়ী ভারত থেকে GSP সুবিধা প্রত্যাহার করে তাহলে তা ২,০০০টি বিভিন্ন ধরণের পণ্যকে প্রভাবিত করবে। অন্যদিকে, ভারতের ক্ষুদ্র এবং মাঝারি আকারের ব্যবসা প্রতিষ্ঠানগুলো পড়বে অস্তিত্ব সঙ্কটের মুখে।

তথ্য অনুযায়ী, দুই দেশের মধ্যে গভীর রাজনৈতিক সম্পর্ক থাকা সত্ত্বেও ২০১৭ সালের দুই দেশের মধ্যেকার বাণিজ্যের পরিমান দাঁড়ায় $126 বিলিয়ন ডলার, যা দুই দেশের মধ্যে বিদ্যমান বাণিজ্যের সম্ভাব্যতার মাত্র এক চতুর্থাংশ।

Facebook Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.