লকডাউন উঠিয়ে নেয়ার ফলাফল হবে ভয়াবহ: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

লকডাউন উঠিয়ে নেয়ার ফলাফল হবে ভয়াবহ: বিশ্ব স্বাস্থ্য সংস্থা লকডাউন উঠিয়ে নেয়ার ফলাফল হবে ভয়াবহ: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

MarketDeal24.Com – মহামারী করোনা ভাইরাস সমগ্র বিশ্বে আশঙ্কাজনক হারে ছড়িয়ে পড়েছে। সারা বিশ্বে মৃতের সংখ্যা লাখ ছাড়িয়েছে। আক্রান্ত হয়েছে অগণিত মানুষ। প্রতি মুহূর্তেই আক্রান্তের সংখ্যা বাড়ছে। এই করোনা সংক্রমণ রোধে নানা দেশে চালু হয়েছে বিভিন্ন মেয়াদের লকডাউন। অনেক রাষ্ট্রে আবার বর্ধিত হচ্ছে লকডাউনের মেয়াদ। বিশ্বের বিভিন্ন রাষ্ট্রে এখনো লকডাউন চলমান।

লকডাউনের বিধিনিষেধের ব্যাপারে এরই মধ্যে সতর্কবার্তা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। রাষ্ট্রীয় কর্তৃপক্ষকে এরই মধ্যে সতর্ক হতে বলা হয়েছে। কেনোনা করোনা সংক্রমণের প্রভাব পড়তে শুরু করেছে আফ্রিকা মহাদেশেও।

ইউরোপের বেশ কিছু রাষ্ট্রে কড়াকড়ি শিথিল করা হয়েছে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে এই সময়ে বিধিনিষেধ উঠিয়ে নেয়া হলে করোনা মহামারী আরো ভয়াবহ আকার ধারণ করবে। যদিও লকডাউনের ফলে অনেক রাষ্ট্রকে অর্থনৈতিক বিপর্যয়ের মধ্যে দিয়ে যেতে হচ্ছে।

জেনেভা হতে সঞ্চালিত এক ভিডিও সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস অ্যাডহ্যানম গেবরিয়াসুস এক বিবৃতিতে এসব বলেন।

Forexmart

তিনি আরো বলেন, জার্মানি ইতালি স্পেন ফ্রান্স সহ ইউরোপের বেশ কিছু দেশে এখনো অবস্থা ততটা ভয়াবহ আকার ধারণ করেনি যতটা পূর্বে আশংকা করা হয়েছিল। তবে অন্যান্য জায়গায় এই সংক্রমণের আশঙ্কাজনক বৃদ্ধি দেখা যাচ্ছে। যার অন্তর্ভুক্ত আফ্রিকার ১৬টি দেশ। এছাড়াও সেসব দেশে ছড়িয়ে পড়ছে সামাজিক সংক্রমণ।

জেনেভাভিত্তিক এই সংস্থার হিসেব বলছে সারা বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৫ লাখ মানুষ। এছাড়াও মৃতের সংখ্যা লাখ ছাড়িয়েছে।

এছাড়াও ইয়েমেনে প্রথমবারের মত করোনা ভাইরাস সনাক্ত হয় গত শুক্রবার। সেখানে নেয়া হচ্ছে মহামারীর প্রস্তুতি।

leave a reply