শুক্রবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয়

বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয়

শুক্রবার, ১৮ই সেপ্টেম্বরের অর্থনৈতিক বাজারে যে পাঁচটি বিষয় লক্ষ্য রাখতে হবেঃ

১. মার্কিন ডলারের মূল্যহ্রাস; গোল্ডের মূল্যবৃদ্ধি

মার্কিন ডলারের মূল্যহ্রাস অব্যাহত রয়েছে যেহেতু বিনিয়োগকারীরা যুক্তরাষ্ট্রের অর্থনীতি নিয়ে এখনো চিন্তার মধ্যে আছে। এই একই কারণে মার্কিন শেয়ার বাজার ও নিম্নমুখী অবস্থায় রয়েছে।

পূর্বাঞ্চলীয় সময় সকাল ৬টা ৪০ মিনিটে, মার্কিন ডলার ইনডেক্স, যা কিনা অন্যান্য প্রধান মুদ্রার বিপরীতে মার্কিন ডলারের মূল্য নির্ধারণ করে তা ০.১% হ্রাস পেয়ে ৯২.৯০ তে নেমে এসেছে। এই সপ্তাহে ডলার ইনডেক্স ০.৫% হ্রাস পেয়েছে। অন্যদিকে গোল্ডের মূল্য ০.৬% বৃদ্ধি পেয়ে প্রতি আউন্স $১৯৬২ করে লেনদেন হচ্ছে।

এদিকে স্টার্লিং এবং ইয়েন উভয়ই তাদের মূল্যবৃদ্ধি অব্যাহত রেখেছে। আগস্ট মাসের খুচরা বিক্রি প্রত্যাশার চেয়ে ভালো আসায় এবং ব্রেক্সিট নিয়ে ইউরোপিয়ান কমিশন এর প্রেসিডেন্টের ইতিবাচক মন্তব্যের কারণে পাউন্ডের এই মূল্যবৃদ্ধি।

Forexmart

২. মিশিগান কনজিউমার সেন্টিমেন্ট এর মধ্য দিয়ে ব্যস্ত সপ্তাহের অবসান

মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনীতির জন্য একটি অনেক ব্যস্ত সপ্তাহ আজকে মিশিগান বিশ্ববিদ্যালয় এর কনজিউমার সেন্টিমেন্ট জরিপের মধ্য দিয়ে শেষ হতে যাচ্ছে।

এই সপ্তাহে প্রকাশিত ডাটার মধ্যে দেখা যায়, আগস্ট মাসে খুচরা বিক্রি হ্রাস পেয়েছে, এছাড়া হাউজিং মার্কেটেও পতন হয়েছে এই সপ্তাহে।

বিশেষজ্ঞরা আশা করছে যে প্রধান কনজিউমার সেন্টিমেন্ট ইনডেক্স গত মাসের ৭৪.১ থেকে বৃদ্ধি পেয়ে ৭৫ হবে।

৩. মিশ্র প্রতিক্রিয়ার মধ্য দিয়ে খুলতে যাচ্ছে শেয়ার বাজার

মার্কিন শেয়ার বাজার মিশ্র প্রতিক্রিয়ার মধ্যে দিয়ে শুরু হতে যাচ্ছে যেহেতু প্রযুক্তি নির্ভর শেয়ারগুলো নিয়ে কিছুটা চিন্তার মধ্যে রয়েছে বিনিয়োগকারীরা।

তবে মার্কেটের সেন্টিমেন্ট বৃদ্ধি পাবে আরো একটি ভিডিও গেমস তৈরিকারী কোম্পানী Unity এর শক্তিশালী IPO এর কারণে। কোম্পানিটি তার IPO মার্কেটের সীমার উপরে নির্ধারণ করেছে। এই সপ্তাহে প্রথম দিকে Snowflake (NYSE:SNOW) ও একই রকমের IPO নির্ধারণ করে।

পূর্বাঞ্চলীয় সময় সকাল ৬টা ৪০ মিনিটে Dow futures ৩৬ পয়েন্টস বা ০.১% হ্রাস পেয়েছে, যেখানে S&P 500 Futures ০.১% বৃদ্ধি পেয়েছে এবং Nasdaq 100 futures  ০.১% বৃদ্ধি পেয়েছে।

৪. স্পেনের বড় দুইটি ব্যাংক একত্রিত হতে যাচ্ছে

স্পেনের বড় দুইটি ব্যাংক একত্রিত হওয়ার জন্য একটি চুক্তি করতে যাচ্ছে, যার ফলে এটি হবে দেশটির সবচেয়ে বড় ব্যাংক।

Caixabank (OTC:CAIXY) এবং Bankia (OTC:BNKXF) দুইটি স্প্যানিশ ব্যাংক তাদের সকল শেয়ার একত্রিত করে জয়েন্ট ব্যালেন্স তৈরি করবে যেহেতু করোনা ভাইরাসের কারণে দেশটি খারাপ ঋণের সম্মুখীন হতে যাচ্ছে।

৫. তেলের মূল্য নিয়ে সৌদির হুশিয়ারি

ক্রুড অয়েলের প্রাইস এই সপ্তাহে ঊর্ধ্বমুখী অবস্থায় শেষ হতে যাচ্ছে যেহেতু সৌদি আরবের তেল মন্ত্রী মার্কেটকে হুশিয়ার করেছে বৃহস্পতিবারের ওপেক+ এর মিটিং এ।

পূর্বাঞ্চলীয় সময় ৬টা ৪০ মিনিটে  U.S. crude  ০.৫% বৃদ্ধি পেয়ে প্রতি ব্যারেলে $৪১.১৫ হয়েছে, অন্যদিকে Brent crude  ০.৭% বৃদ্ধি পেয়ে প্রতি ব্যারেলে $৪৩.৫৯ হয়েছে।

প্রিন্স আব্দুল আজিজ বিন সালমান হুশিয়ার করে বলেন, তেলের মূল্য কমিয়ে আমাদের ধৈর্য পরিক্ষা করার দুঃসাহস করবেন না। তিনি ওপেক+ এর অন্তর্ভুক্ত কয়েকটি দেশের সমালোচনা করেন যারা তাদের নির্ধারিত পরিমানের চেয়ে বেশী তেল উৎপাদন করে যাচ্ছে।

leave a reply