শুক্রবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় | ১লা অক্টোবর, ২০২০

শুক্রবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় শুক্রবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয়

শুক্রবার, ২রা অক্টোবরের অর্থনৈতিক বাজারে যে ৫টি বিষয়ের উপর লক্ষ্য রাখতে হবেঃ

১. করোনায় আক্রান্ত ডোনাল্ড ট্রাম্প

আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার সহধর্মিনী ম্যালেনিয়া ট্রাম্প এর করোনা ভাইরাস পজিটিভ এসেছে। ট্রাম্পের একজন সহকর্মীর করোনা ভাইরাসে আক্রান্তের খবর প্রকাশিত হওয়ার কয়েক ঘন্টা পরেই এই খবরটি প্রকাশিত হলো। সাম্প্রতিক সময়ে ট্রাম্প তার ওই সহকর্মীর সাথে বিভিন্ন নির্বাচনী প্রচারনায় যোগদান করেছেন।

ট্রাম্প শুক্রবার সকালে টুইট করেন যে, ” আজকে রাতে আমার ও @FLOTUS এর করোনা ভাইরাস পরীক্ষায় ফলাফল পজিটিভ এসেছে, আমরা সাথে সাথেই আমাদের কোয়ারেন্টাইন প্রক্রিয়া শুরু করেছি এবং আমরা একসাথেই এটি থেকে মুক্তি পাবো”।

প্রেসিডেন্ট ট্রাম্প প্রায় ই দাবী করেন যে আমেরিকায় করোনা ভাইরাস নিয়ন্ত্রনে রয়েছে তবে তার নিজের করোনা পজিটিভ হওয়ার খবরে এখন তার স্কুল ও ব্যাবসা খুলে দেওয়ার সিদ্ধান্তের উপর প্রশ্ন উঠা শুরু হবে। যেখানে হোয়াইট হাউজ ভাইরাস থেকে নিরাপদ না সেখানে সাধারন নাগরিক কিভাবে নিরাপদ থাকবে।

Forexmart

২. রাজনৈতিক ঝুঁকিতে শেয়ার বাজারে পতন

মার্কিন শেয়ার বাজার আজকে ১.৫% পতনের সম্মুখীন হয়েছে যেহেতু ট্রাম্প করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার ফলে রাজনৈতিক অনিশ্চিয়তা দেখা দিয়েছে।

পূর্বাঞ্চলীয় সময় ৬টা ৪০ মিনিটে  Dow futures ৩৫৫ পয়েন্টস বা ১.৩% হ্রাস পেয়েছে, যেখানে S&P 500 futures ১.৫% এবং Nasdaq futures ১.৯% হ্রাস পেয়েছে।

এছাড়া মার্কেটে কিছুটা অনিশ্চয়তা দেখা দিয়েছে হাউজ স্পিকার ন্যান্সি পেলোসি এবং ট্রেজারি সেক্রেটারি স্টিভেন মনুচিন নতুন প্রণোদনার ব্যাপারে কোনো সিদ্ধান্তে পৌছাতে না পারায়।

৩. ধীরগতির NFP

আমেরিকার অর্থনীতির কেন্দ্রবিন্দু বর্তমানে স্বাস্থ্যখাত যেখানে আজকে NFP প্রকাশিত হতে যাচ্ছে।

কালকে সকালে চ্যালেঞ্জার রিপোর্ট করে যে সাপ্তাহিক বেকারত্বের দাবী হ্রাস অব্যাহত রয়েছে। এই সপ্তাহের শুরুতে ADP রিপোর্ট করে যে অনেক বেশী পরিমাণ মানুষকে চাকরি তে নেওয়া হচ্ছে এবং কনফারেন্স বোর্ড রিপোর্ট করে যে সেন্টিমেন্ট এ উন্নতি হয়েছে।

অর্থনীতিবিদরা ধারনা করছেন এই মাসের NFP ৮৫০ হাজার বৃদ্ধি পাবে যেখানে গত মাসে ১.৩৭ মিলিয়ন বৃদ্ধি পেয়েছিলো। বেকারত্বের হার ৮.৪ থেকে হ্রাস পেয়ে ৮.২ হবে বলে ধারনা করা হচ্ছে তবে ঘন্টায় গড় আয় হ্রাস পেতে পারে।

৪. নিরাপদ আশ্রয়খ্যাত সম্পদের মূল্যবৃদ্ধি

বিশ্বব্যাপী ঝুকিপূর্ন সম্পদের মূল্য হ্রাস পেয়েছে এবং নিরাপদ আশ্রয় খ্যাত সম্পদ গুলোর মূল্য বৃদ্ধি পেয়েছে ট্রাম্পের করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার খবরে। ট্রাম্পের এই করোনা আক্রান্তের খবরে এখন তার প্রেসিডেন্সিয়াল প্রচারণা নিয়ে প্রশ্ন উঠেছে এবং রাজনৈতিক অনিশ্চয়তা দেখা দিয়েছে।

মার্কিন ডলার ইনডেক্স ০.১% বৃদ্ধি পেয়ে ৯৩.৮৮২ হয়েছে, তবে সুইস ফ্রাঙ্ক এবং জাপানিজ ইয়েনের বিপরীতে মূল্য হ্রাস পেয়েছে ডলারের।

ইউরোপিয়ান স্টক মার্কেট ০.৫% থেকে ১% হ্রাস পেয়েছে, যেখানে Gold futures ০.১% হ্রাস পেয়ে প্রতি আউন্সে $১৯১৩.৫৫ করে হয়েছে।

৫. তিন সপ্তাহের সর্বনিম্ন পর্যায়ে তেলের মূল্য

Crude oil এর প্রাইস তিন সপ্তাহের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে চলে গিয়েছে যেহেতু প্রণোদনা প্যাকেজ নিয়ে কোনো অগ্রগতি হয় নি, শীত কে সামনে রেখে ইউরোপ ও আমেরিকায় করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পেয়েছে এবং প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ায় রাজনৈতিক অনিশ্চয়তা দেখা দিয়েছে।

পূর্বাঞ্চলিয় সময় ৬টা ৪০ মিনিটে U.S. crude futures ৪.৪% হ্রাস পেয়ে প্রতি ব্যারেলে $৩৯.০৫ করে হয়েছে, যেখানে Brent futures ৪.১% হ্রাস পেয়ে প্রতি ব্যারেলে $৩৯.২৪ করে হয়েছে।

leave a reply