শুক্রবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় | ১৬ই অক্টোবর, ২০২০

শুক্রবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় | ১৬ই অক্টোবর, ২০২০ শুক্রবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় | ১৬ই অক্টোবর, ২০২০

MarketDeal24.Com – শুক্রবার, ১৬ই অক্টোবরের অর্থনৈতিক বাজারে যে ৫টি বিষয়ের উপর লক্ষ্য রাখতে হবে:

১. প্রেসিডেন্ট প্রার্থীদের বাকযুদ্ধ

মার্কিন যুক্তরাষ্ট্রের দুই প্রেসিডেন্ট প্রার্থী নিজের অবস্থানে থেকে একে অপরের সাথে বাকযুদ্ধ চালিয়ে যাচ্ছে।

নীতিমালা এর উপরে নতুন করে কোনো প্রতিজ্ঞা করার ব্যাপারে ট্রাম্পের কোনো বাধা ধরা নেই এবং তিনি কেনন কন্সপারেসি থিউরি জোরালো অস্বীকার করেছেন।

এদিকে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী এবং সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন যে তিনি আগামী দশকে $২.৪ বিলিয়ন ট্যাক্স আদায় করবেন কর্পোরেটস এবং ধনী আমেরিকানদের কাছ থেকে। তেল নীতির ব্যাপারে বাইডেন বলে তিনি কাউকে ব্যান করার ব্যাপারে সমর্থন দিচ্ছে না কিন্তু তিনি এই ব্যাপারগুলো খুবই সতর্কতার সাথে দেখবেন।

Forexmart

২. খুচরা বিক্রি, ইন্ডাস্ট্রিয়াল আউটপুট ডাটা প্রকাশিত হবে আজকে

আজকের দিনের প্রধান অর্থনৈতিক ডাটা এর মধ্যে পূর্বাঞ্চলীয় সময় ৮টা ৩০ মিনিটে যুক্তরাষ্ট্রের সেপ্টেম্বর মাসের খুচরা বিক্রির ডাটা প্রকাশিত হবে। বিশেষজ্ঞরা প্রত্যাশা করছে যে সেপ্টেম্বর মাসের মূল খুচরা বিক্রয় ০.৫% বৃদ্ধি পাবে, যেখানে আগস্ট মাসে ০.৭% বৃদ্ধি পেয়েছিলো।

পূর্বাঞ্চলীয় সময় ৯টা ১৫ মিনিটে সেপ্টেম্বর মাসের ইন্ডাস্ট্রিয়াল প্রোডাকশন ডাটা প্রকাশিত হবে, যেখানে ০.৫% বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে।

পূর্বাঞ্চলীয় সময় ১০টায়, ইউনিভার্সিটি অব মিশিগান তাদের মাসিক কনজিউমার সেন্টিমেন্ট সারভে প্রকাশ করবে।

৩. শেয়ার বাজার স্থিতিশীল

মার্কিন শেয়ার বাজার প্রায় স্থিতিশীল অবস্থায় সপ্তাহ শেষ করতে যাচ্ছে, যেখানে আগের রাতে প্রধান সূচকগুলোতে তেমন কোনো পরিবর্তন দেখা যায়নি।

পূর্বাঞ্চলীয় সময় ৬টা ৩০ মিনিটে Dow futures ৪৩ পয়েন্টস বা ০.২% বৃদ্ধি পেয়েছে, যেখানে S&P futures ০.২% বৃদ্ধি পেয়েছিলো এবং Nasdaq futures ০.৩% বৃদ্ধি পেয়েছে।

এই সপ্তাহের আয়ের রিপোর্ট প্রকাশ করবে Schlumberger, Ally Financial (NYSE:ALLY), State Street (NYSE:STT) এবং Bank of New York Mellon (NYSE:BK).

৪. ব্রেক্সিট নিয়ে বরিস জনসনের উপর চাপ বৃদ্ধি করেছে ইইউ

ইউরোপিয়ান ইউনিয়নের নেতারা ব্রেক্সিট পরবর্তী বানিজ্যের ক্ষেত্রে ব্রিটেনকে আর কোনো ছাড় দিতে রাজি নয়, তারা প্রধানমন্ত্রী বরিস জনসনের উপর চাপ প্রয়োগ করেছে। ইইউ এর একজন নেতা বলেন এটা এখন ব্রিটেনের দ্বায়িত্ব হয়ে দাঁড়িয়েছে গত বছর দুই পক্ষের মধ্যে হওয়া চুক্তির প্রতি সম্মান প্রদর্শন করা।

এর ফলে ব্রিটিশ সরকারের নতুন বিল নিতে শঙ্কা তৈরি হয়েছে যা কিনা চুক্তি লঙ্ঘন করছে এবং আইরিশ বর্ডারে পন্য আমদানী-রপ্তানীতে বাধা প্রদান করবে। ইউরোপিয়ান ইউনিয়ন মাছ ধরার ক্ষেত্রে আরো ছাড় চাচ্ছে ব্রিটেন থেকে। জনসন আজকে এই নিয়ে বক্তব্য দিবেন।

৫. তেলের মূল্য হ্রাস পেয়েছে

ক্রুড অয়েলের মূল্য হ্রাস পেয়েছে গতরাতে কিন্তু এখনো $40 এর উপরে অবস্থান করছে বৃহস্পতিবারে মার্কিন তেল মজুদ হ্রাস পাওয়ার ফলে।

তেল ব্যাবসায়ী গানভর এর সিইও মনে করেন বিশ্বব্যাপী তেলের মজুদ প্রতিদিন ৩ মিলিয়ন ব্যারেল করে হ্রাস পাচ্ছে। যদিও এটি বেশিদিন স্থায়ী নাও হতে পারে। বৃহস্পতিবারে হওয়া ওপেক এর টেকনিক্যাল মিটিং থেকে তেমন কোনো দিক নির্দেশনা দেওয়া হয় নি।

U.S. crude এর মূল্য ০.৯% হ্রাস পেয়ে প্রতি ব্যারেলে $৪০.৫১ করে লেনদেন হয়েছে, যেখানে Brent futures ০.৯% হ্রাস পেয়ে প্রতি ব্যারেলে $৪২.৭৬ করে লেনদেন হয়েছে।

leave a reply