শুক্রবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় | ১৩ই নভেম্বর, ২০২০

শুক্রবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় | ১৩ই নভেম্বর, ২০২০ শুক্রবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় | ১৩ই নভেম্বর, ২০২০

MarketDeal24.Com – শুক্রবার, ১৩ই নভেম্বর অর্থনৈতিক বাজারে বিনিয়োগকারীদের যে ৫টি বিষয়ের উপর লক্ষ্য রাখতে হবে:

১. মার্কিন যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাস সংক্রমণের নতুন রেকর্ড

মার্কিন যুক্তরাষ্ট্রে আবারো করোনা সংক্রমণ মহামারী আকার ধারণ করেছে। একদিনে দেশটিতে নতুন রেকর্ড প্রায় দেড় লাখ মানুষ সংক্রমিত হয়েছে। বিভিন্ন শহর ও রাজ্যগুলোতে খুব দ্রুত ছড়িয়ে পড়ছে ভাইরাসটি।

শিকাগো শহরের মেয়র সেখানকার জনগণকে যথাসম্ভব বাড়িতে থাকার আহ্বান জানিয়েছে। অন্যদিকে নিউ ইয়র্ক সিটির মেয়র বিল দে ব্লেসিও সতর্ক করে বলেছেন যে ভাইরাসটির সংক্রমণের হার যদি ৩% এর বেশি হয় তবে তিনি শহরের স্কুলগুলো বন্ধ করে দেবেন। এটি বর্তমানে ২.৬% এ অবস্থান করছে।

নিউ ইয়র্কে রেস্টুরেন্ট, জীম এবং বারগুলো ১০ টার মধ্যে বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে। এইসব পদক্ষেপ অর্থনীতির জন্য ক্ষতিকারক হলেও আরো কঠোর নিষেধাজ্ঞা আসার আশঙ্কা রয়েছে।

Forexmart

২. জো বাইডেনকে স্বীকৃতি দিয়েছে চীন; GOP ঝুঁকছে ট্রাম্পের দিকে

সদ্য সমাপ্ত মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী প্রেসিডেন্ট জো বাইডেনকে শুভেচ্ছা জানিয়েছে চীন। নির্বাচনের পর থেকে প্রায় এক সপ্তাহ ভোট গণনার পর মঙ্গলবার প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের নাম ঘোষণা করা হয়।

তবে নির্বাচনের ফলাফল মেনে নিতে অস্বীকৃতি জানাচ্ছে GOP। তবে ওহিওর গভর্নর মাইক ডিওয়াইন বৃহস্পতিবার জো বাইডেনকে নির্বাচিত প্রেসিডেন্ট হিসাবে স্বীকার করেছেন এবং মন্টানা সেক্রেটারি অফ স্টেট অফ কোরি স্ট্যাপলটন ডোনাল্ড ট্রাম্পকে বিনীতভাবে সরে আসার আহ্বান জানিয়েছে।

এছাড়া রিপাবলিকান সিনেটর চক গ্রাসলে, লিন্ডসে গ্রাহাম এবং জন কর্নিন প্রশাসনের প্রতি অনুরোধ করেছে যাতে জো বাইডেনকে গোয়েন্দা ব্রিফিংয়ে আরো বেশি অগ্রাধিকার দেওয়া হয়, যা ট্রাম্প অস্বীকার করে চলেছেন।

৩. ঊর্ধ্বমুখী অবস্থায় দিন শুরু করতে যাচ্ছে মার্কিন শেয়ার বাজার

আজ শুক্রবার মার্কিন শেয়ার বাজার ঊর্ধ্বমুখী অবস্থায় দিন শুরু করতে যাচ্ছে যদিও দেশটিতে করোনা ভাইরাসের সংক্রমণ বেড়েই চলেছে। তবে করোনা ভ্যাকসিনের প্রত্যাশায় দেশটির শেয়ার বাজার কিছুটা চাঙ্গা ভাব অনুভব করছে।

পূর্বাঞ্চলীয় সময় ৬ টা ৪৫ মিনিটে Dow Jones futures ২৪৫ পয়েন্টস বা ০.৯% বৃদ্ধি পেয়েছে, যেখানে S&P 500 futures এবং Nasdaq futures উভয়ই ০.৭% বৃদ্ধি পেয়েছে।

শুক্রবার মার্কিন যুক্তরাষ্ট্রে প্রকাশিত হবে না কোনো আর্থিক প্রতিবেদন। তবে পূর্বাঞ্চলীয় সময় সকাল ৮ টা ৩০ মিনিটে প্রকাশিত হবে মার্কিন PPI জরিপ এবং ১০ টায় প্রকাশিত হবে মিশিগান বিশ্ববিদ্যালয়ের গ্রাহক সংবেদন জরিপ।

৪. ফরেক্স মার্কেটে ঝুঁকি বৃদ্ধি পেয়েছে

কনজিউমার প্রাইস হ্রাস পেয়েছে যেখানে প্রত্যাশা করা হয়েছিলো ০.১% বৃদ্ধি পাবে। ফেডের চেয়ারম্যান পাওয়েল বলেছেন যে, এই পরিস্থিতিতে কংগ্রেস ও ফেডারেল রিজার্ভের অনেক কিছু করতে হবে।

গতকালকের সবচেয়ে বাজে অবস্থানে ছিলো স্টার্লিং। যুক্তরাজ্যে লকডাউন এবং ব্রেক্সিট আলোচনার কোনো ফলাফল না আসার ফলে স্টার্লিং ঝুঁকির মধ্যে রয়েছে।

এছাড়া তাদের তৃতীয় প্রান্তিকের জিডিপি হ্রাস পেয়েছে। লকডাউনের ফলে আক্রান্তের পরিমাণ কমেছে কিনা সেটা বুঝতে আরো দুই তিন সপ্তাহ লাগবে। আগামী সপ্তাহে আমরা জানতে পারবো যে ব্রিটিশ সরকার আরো পদক্ষেপ নিবে কিনা করোনার জন্য।

৫. তেলের মূল্যমান নিম্নমুখী

চাহিদা হ্রাস ও সরবরাহ জটিলতার কারণে তেলের মূল্যমান হ্রাস পেয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপজুড়ে করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় তেলের চাহিদা নিয়ে আবারো অনিশ্চয়তা তৈরী হয়েছে।

পূর্বাঞ্চলীয় সময় সকাল ৬ টা ৪৫ মিনিটে মার্কিন ক্রুড ফিউচারস ১.২% হ্রাস পেয়ে ব্যারেল প্রতি ৪০.৬৩ ডলারে অবস্থান করছে। অপরদিকে ব্রেন্ট ফিউচারস ০.৯% হ্রাস পেয়ে ব্যারেল প্রতি অবস্থান করছে ৪৩.১৪ ডলারে।

leave a reply