শুক্রবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় | ২০শে নভেম্বর, ২০২০

শুক্রবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় | ২০শে নভেম্বর, ২০২০ শুক্রবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় | ২০শে নভেম্বর, ২০২০

MarketDeal24.Com – শুক্রবার, ২০শে নভেম্বর অর্থনৈতিক বাজারে বিনিয়োগকারীদের যে ৫টি বিষয়ের উপর লক্ষ্য রাখতে হবে:

১. ক্যালিফোর্নিয়াতে কারফিউ জারি; থ্যাংকসগিভিং উৎযাপনে নিষেধাজ্ঞা

জাতীয় রোগ নিয়ন্ত্রণ সেন্টার থেকে আমেরিকানদের থ্যাংকসগিভিং এর ছুটির দিনে ঘর থেকে বের না হওয়ার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। এর আগে করোনা সংক্রমণ রোধে মেমরিয়াল ডে এবং লেবার ডে’তেও একই নির্দেশনা দেওয়া হয়েছিলো।

বৃহস্পতিবার রাতে ক্যালিফোর্নিয়া রাজ্যে রাত ১০টা থেকে সকাল ৫টা পর্যন্ত কারফিউ জারি করা হয়েছে যেহেতু সাম্প্রতিক করোনা মহামারী প্রতিরোধে রাজ্যটি রীতিমতো হিমশিম খাচ্ছে। বৃহস্পতিবারে প্রথমবারের মতো দেশব্যাপী হাসপাতালে ভর্তির সংখ্যা ৮০ হাজার ছাড়িয়েছে, যা কিনা গত মাসের চেয়ে ৭০% বেশী।

২. ফেডের সাথে মনুচিনের মতের বিরোধ অব্যাহত

ট্রেজারি সেক্রেটারি স্টিভেন মনুচিন কেন্দ্রীয় ব্যাংকের তত্বাবধায়নে ফেডারেল রিজার্ভের জরুরী ঋণ প্রোগ্রামের কতৃত্ব বৃদ্ধি করার ব্যাপারে অমত প্রকাশ করেছে। মনুচিন বলেন যে কেন্দ্রীয় ব্যাংকের কাছে এই ধরনের প্রোগ্রাম ছাড়াও আরো অনেক ধরনের কার্যক্রম রয়েছে যার মাধ্যমে তারা ঋণ প্রদান করতে পারবে।

Forexmart

এদিকে ফেডারেল রিজার্ভ মনুচিনের এই কথার বিরোধিতা করে বলেন যে, বর্তমান পরিস্থিতিতে অর্থনৈতিক দূরাবস্থা কাটিয়ে উঠার আগে পর্যন্ত সব ধরনের প্রোগ্রাম প্রাপ্যতা নিশ্চিত করতে হবে। যদিও সিনেট নেতা মিচ ম্যাককনেল বলেছেন তারা আবারো প্রণোদনা নিয়ে আলোচনা করতে প্রস্তুত আছেন।

৩. মিশ্র অবস্থানে মার্কিন শেয়ার বাজার; নজর থাকবে ওষুধ কোম্পানিগুলোর দিকে

মিশ্র অবস্থায় দিন শুরু করতে যাচ্ছে মার্কিন শেয়ার বাজার। গত সোমবারে করোনা ভ্যাকসিনের প্রত্যাশায় মার্কেটে যে চাঙ্গা ভাব ছিল তা ধীরে ধীরে কমতে শুরু করেছে।

পূর্বাঞ্চলীয় সময় সকাল ৬টা ৩৫ মিনিট Dow 30 futures হ্রাস পেয়েছে ০.২% বা ৫৬ পয়েন্ট। অপরদিকে S&P 500 futures হ্রাস ০.১% এবং Nasdaq futures হ্রাস পেয়েছে ০.২%।

স্টক মার্কেটে লক্ষ্য রাখার মতো কোম্পানিগুলোর মধ্যে থাকবে Gilead Sciences (NASDAQ:GILD), যাদের করোনা ভ্যাকসিন অকার্যকর বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এছাড়া বিশেষ নজর থাকবে Tesla (NASDAQ:TSLA) এর দিকে। তাছাড়া Pfizer এবং BioNTech জানিয়েছে তারা করোনা ভ্যাক্সিক FDA অনুমোদনের জন্য আবেদন করেছে।

৪. শি জিংপিং এর প্রতিজ্ঞা; পিপলস ব্যাংক অব চায়নার সিদ্ধান্ত

চীনের প্রেসিডেন্ট শি জিং পিং বলেছেন যে চীন বিশ্বায়নের ব্যাপারে এবং শুল্কমুক্ত বাণিজ্যের ব্যাপারে দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ।

শি জিংপিং রাজনৈতিক ও ব্যাবসায়ী নেতাদের সাথে বৈঠক শেষে বলেন, “আমরা আবারো অতীতের দিকে ফিরে যাবো না এবং নতুন করে কোনো সমস্যার মধ্যে জড়াতে চাই না।”

তিনি বলেন, চীন ভবিষ্যতে আরো অনেক মুক্ত বাণিজ্য চুক্তি করবে। কয়েকদিন আগে তারা একটি আঞ্চলিক ব্যাবসায়িক চুক্তি করেছে যেখানে আমেরিকাকে না রাখা হলেও দক্ষিণ পূর্ব এশিয়ার সকল দেশ ছাড়াও অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড অন্তর্ভুক্ত রয়েছে।

এদিকে বিশ্বব্যাপী কেন্দ্রীয় ব্যাংকগুলো অর্থনৈতিক নীতিমালায় পরিবর্তন আনলেও পিপলস ব্যাংক অব চায়না সেদিকে এগোচ্ছে না, তারা তাদের সুদের হার ৩.৮৫% এ অপরিবর্তিত রেখেছে।

৫. অর্থনৈতিক ডাটার জন্য স্টার্লিং এর মূল্য বৃদ্ধি

আগস্টের পরে এই প্রথম সর্বোচ্চ পর্যায়ে মার্কিন ডলারের বিপরীতে সপ্তাহ শেষ করতে যাচ্ছে ব্রিটিশ স্টার্লিং। এই মূল্য বৃদ্ধির পিছনে রয়েছে তাদের শক্তিশালী অর্থনৈতিক রিপোর্ট এবং ব্রেক্সিট চুক্তির সম্ভাবনা।

পূর্বাঞ্চলীয় সময় ৬টা ৩৫ মিনিটে, পাউন্ড আজকে ০.২% বৃদ্ধি পেয়ে $১.৩২৮৬ করে লেনদেন করেছে, যেখানে এই সপ্তাহে ০.৮% বৃদ্ধি পেয়েছে। ইউরো এর বিপরীতে ১.১২ করে লেনদেন হচ্ছে পাউন্ড।

এর আগে যুক্তরাজ্যের খুচরা বিক্রি প্রত্যাশার চেয়ে ভালো এসেছে, যদিও সরকারী ঋণের পরিমাণ প্রত্যাশার চেয়ে কম এসেছে।

leave a reply