শুক্রবার বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয় | ২৬শে জুন, ২০২০

শুক্রবার বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয় | ২৬শে জুন, ২০২০ শুক্রবার বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয় | ২৬শে জুন, ২০২০

MarketDeal24.Com –  ২৬শে জুন, শুক্রবার বিনিয়োগকারীদের জন্য বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয়।

১. ফেড এর সতর্কতা

মার্কিন ফেডারাল রিজার্ভ সতর্ক করে দিয়ে বলেছে যে, করোনা ভাইরাস মহামারীর ফলে আসন্য দীর্ঘকালীন মন্দার কারণে ঋণ প্রদানের মাধ্যমে ব্যাংকিং সেক্টর $700 বিলিয়ন ডলারের মতো লোকসানের করতে পারে।

তাদের বার্ষিক স্ট্রেস টেস্টের ফলাফল ঘোষণা করে ফেড বলেছে যে, ব্যাংকগুলি যেমন ক্ষয়ক্ষতি হ্রাসের জন্য যথেষ্ট পরিমাণে মূলধন তৈরি রেখেছে, তারা যেন সেই মূলধনকে ঠিক সেভাবেই রেখে দেয়।

যার ফলস্বরূপ, তৃতীয় প্রান্তিকে ব্যাংকগুলোর শেয়ারের মূল্য নেমে আসে।

Forexmart

২. রেকর্ড পরিমাণে সংক্রমণ; পুনরায় কি দেয়া হবে লকডাউন?

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া, টেক্সাস, ফ্লোরিডা এবং অ্যারিজোনাতে দ্বিতীয় দফায় করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ায় বৃহস্পতিবার পর্যন্ত করোনা ভাইরাসে নতুন করে 37,000 জনেরও বেশী মানুষ আক্রান্ত হয়েছে।

টেক্সাস এবং ফ্লোরিডাতে গত কয়েকদিন ধরে COVID-19 এর নতুন সংক্রমণের কারণে তাদের অর্থনীতির পুনরুদ্ধার আটকে গেছে। তবে যুক্তরাষ্ট্রের কোথাও এখনো লকডাউন ব্যাবস্থা সচল করা হয়নি।

এদিকে গভর্নর গ্রেগ অ্যাবোট হ্যারিস এবং অন্যান্য তিন কাউন্টি হাসপাতালকে মুক্ত রাখার জন্য অতি জরুরী ছাড়া সকল অস্ত্রোপচার স্থগিত করা বাধ্যতামূলক করেছেন। 

অন্যদিকে ট্রাম্প প্রশাসন সুপ্রিম কোর্টকে ওবামার করা সাশ্রয়ী মূল্যের কেয়ার আইনটি বন্ধ করার জন্য বলছে।

৩. মার্কিন শেয়ার বাজারের মিশ্র অবস্থা

মার্কিন শেয়ার বাজারের অবস্থা আজ কিছুটা অস্থিতিশীল। করোনা ভাইরাসের সংক্রমণের সাথে সাথে অর্থনীতি আবার অচল হওয়ার সম্ভাবনাও বৃদ্ধি পাচ্ছে। তবে হোয়াইট হাউসের আধিকারিকরা এবং রাজ্য প্রশাসকরা প্রকাশ্যে নতুন করে লকডাউন দেয়ার বিরোধী।

পূর্বাঞ্চলীয় সময় সকাল ৬ টা ৩০ মিনিটে Dow Jones 30 futures contract 0.2% বৃদ্ধি পেয়েছে। S&P 500 futures contract অপরিবর্তিত এবং Nasdaq 100 futures contract 0.2% বৃদ্ধি পেয়েছে।

এদিকে Verizon (NYSE:VZ) সামাজিক যোগাযোগ মাধ্যমকে বর্জন করার ইচ্ছুক সংস্থাগুলির তালিকায় যোগ দেয়ার পর Facebook এখন অনেকেরই মনযোগের কেন্দবিন্দু। অন্যদিকে ঘৃণ বক্তৃতা এবং ডিসঅনফর্মেশন সম্পর্কিত হ্যান্ড-অফ পদ্ধতির প্রতিবাদে Amazon.com (NASDAQ:AMZN) ও অনেকের নজরে থাকবে।

৪. লেগার্ড এর মতে খারাপ সময় শেষ

ইউরোপের কেন্দ্রীয় ব্যাংকের প্রেসিডেন্ট ক্রিস্টিন লেগার্ড এক অনলাইন সম্মেলনে বলেছেন যে, সম্ভবত মহামারীটির সবচেয়ে খারাপ সময় ইউরোপ পার করে ফেলেছে। ইউরোপে মে মাসে লকডাউন ব্যবস্থা তুলে নেয়ার পর থেকে গত এক মাস ধরে স্থিতিশীল সংক্রমণের হারের তথ্য দেখিয়ে তিনি এই কথা জানিয়েছে।

তবে তিনি সতর্ক করে বলেছেন যে, পুনরুদ্ধার অসম হওয়ার সম্ভাবনা রয়েছে। তিনি বলেন যে, এই করোনা ভাইরাস মহামারী এমন কোম্পানিগুলিকে ধ্বংস করে ফেলতে পারে, যাদের ব্যবসা ইতিমধ্যে দীর্ঘমেয়াদি অবনতিতে ছিল।

ইউরোপের বিভিন্ন দেশের সরকার মার্চ মাস থেকে তাদের অর্থনীতিকে সচল করতে এমন কিছু কোম্পানিকে ভর্তুকি দিয়ে যাচ্ছে। এই সব কোম্পানিকে জোম্বি বলে আখ্যায়িত করে তাই লেগার্ডের এই কোম্পানিগুলিতে অবিরাম অর্থ প্রদান করার বিরুদ্ধে কথা বলেন।

এদিকে ডলারের বিপরীতে ইউরো আজ অপরিবর্তিত ছিল।

৫. কোয়ারেন্টিন এর পরিকল্পনা ত্যাগ করেছে যুক্তরাজ্য

করোনা ভাইরাস মহামারী মোকাবেলার কৌশল হিসাবে বিদেশ থেকে আগত দর্শনার্থীদের জন্য যুক্তরাজ্য ১৪ দিনের কোয়ারেন্টিন পরিকল্পনা বাতিল করে দিয়েছিল।

এদিকে একের পর এক সিদ্ধান্ত পরিবর্তন করে ব্রিটিশ সরকার সর্বশেষ সিদ্ধান্ত নিয়েছে দেশব্যাপী সকল ধরনের শাটডাউন তুলে নেয়ার। 

অন্যদিকে OECD এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিল উভয়ই এই বছর G-7 এ অন্তর্ভুক্ত দেশের মধ্যে যুক্তরাজ্যের অর্থনীতি সবচেয়ে ক্ষতিগ্রস্থ হবে বলে মনে করছে।

ডলারের বিপরীতে পাউন্ড আজ অপরিবর্তীত আছে।

ফান্ডামেন্টাল এনালাইসিস | ২৬শে জুন, ২০২০

leave a reply