শুক্রবার বাজারে লক্ষ্য রাখার মতো ৩ টি বিষয় | ১০ই জুলাই, ২০২০

MarketDeal24.Com – ১০ই জুলাই, শুক্রবার বিনিয়োগকারীদের জন্য বাজারে লক্ষ্য রাখার মতো ৩ টি বিষয়।

১. ওয়াল স্ট্রিটে বাইডেনের প্রভাব

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির পক্ষ থেকে মনোনীত জো বাইডেন এর চূড়ান্ত প্রতিদ্বন্দ্বী হচ্ছেন বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নির্বাচনী ইশতেহারে ট্রাম্প জানিয়েছে যে, তিনি নির্বাচিত হলে ওয়াল স্ট্রিটের জন্য নেয়া তার অর্থনৈতিক পরিকল্পনাগুলো বাস্তবায়ন করতে শুরু করবেন। 

এদিকে USA TODAY জানিয়েছে, প্রাক্তন মার্কিন ভাইস প্রেসিডেন্ট বলেছেন তিনি নির্বাচিত হলে ফেডারেল সরকার একটি অর্থনৈতিক পরিকল্পনার অধীনে গবেষণা ও উন্নয়নের যন্য যথাক্রমে 400 বিলিয়ন ডলার এবং 300 বিলিয়ন ডলার ব্যয় করবে।

বাইডেন আরো বলেছেন, “বর্তমান সময়ে মার্কিন কোম্পানীগুলো কর্পোরেট করের ক্ষেত্রে তাদের ন্যায্য অংশ প্রদান করেছে। যা সামনে মন্দা কাটিয়ে উঠতে সহায়তা করবে।”

Forexmart

২. তেল আবারো নিম্নমূখী

বৃহস্পতিবার তেলের মূল্যমান 3% হ্রাস পাওয়ার পরে সবার নজর এখনো তেলের দিকেই রয়েছে। এর সাথে একটি বিষয় পরিষ্কার হয়ে যাচ্ছে যে করোনা ভাইরাসের সংক্রমণের উত্থান এবং শহরগুলি আবারো বন্ধ হয়ে যাওয়ার কারণে মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক পুনরুদ্ধার আবারো হ্রাস পাচ্ছে।

তেল সম্পর্কিত একটি নোটে নিউইয়র্ক ভিত্তিক প্রতিষ্ঠান OANDA এর সিনিয়র মার্কেট স্ট্র্যাটেজিস্ট এড মোয়া বলেছেন, “দেশের অনেক জনবহুল রাজ্য, যেমন টেক্সাস এবং ফ্লোরিডাতে এখনো হাসপাতালে রোগী ভর্তির পরিমাণ উল্লেখযোগ্য ভাবে বৃদ্ধি পাচ্ছে।”

এছাড়া National Australia Bank (OTC:NABZY) এর পণ্য গবেষণার প্রধান লাচলান শ এর উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে যে, যে সকল জায়গাগুলিতে পুনরুদ্ধার শুরু হয়েছিল, সেই জায়গাগুলোতে আবার পেট্রোলের চাহিদা হ্রাস পাচ্ছে। যদিও অর্থনৈতিকভাবে গুরুত্বপূর্ন পূর্ব উপকূলের অঞ্চলগুলোতে জ্বালানির চাহিদা পুনরুদ্ধার অব্যাহত রয়েছে।

৩. বিনিয়োগকারীদের নজর ব্যাংক এর দিকে

ব্যাংকগুলি আগামী সপ্তাহে শুরু হওয়া উপার্জনের রিপোর্টের আগে বৃহস্পতিবার কিছুটা নিম্নমূখী অবস্থায় ছিল। সারা দেশে ক্রমবর্ধমান হারে করোনা ভাইরাস সংক্রমণ বৃদ্ধির মধ্যে S&P 500 Financials 1% হ্রাস পেয়েছিল। Citigroup Inc (NYSE:C) হ্রাস পেয়েছে 2.8%। এবং Wells Fargo (NYSE:WFC) 2.1% হ্রাস পেয়েছে।

এছাড়া DA Davidson এর শেয়ার ক্রয় করে একে নিরপেক্ষ করার পর Bank of America (NYSE:BAC) এর শেয়ার 1.4% হ্রাস পেয়েছে। DA Davidson এর কারণে JPMorgan Chase (NYSE:JPM) & Co. এর শেয়ারগুলিও 2.2% হ্রাস পেয়েছে।

করোনা ভাইরাসের কারণে ব্যবসায়ের শাটডাউন এবং প্রচুর চাকরির ক্ষয়ক্ষতি ক্রেডিটের মান হ্রাস করতে শুরু করেছে বলে ব্যাংক এর আয়ের বিষয়টি বিনিয়োগকারীরা নজরে রাখবেন। 

Quasimodo (কোয়াসিমোডো ) প্যাটার্ন

leave a reply