শুক্রবার বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয় | ১৭ই জুলাই, ২০২০

MarketDeal4.Com – ১৭ই জুলাই, শুক্রবার বিনিয়োগকারীদের জন্য বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয়।

১. করোনা ভাইরাস সংক্রমণে নতুন রেকর্ড

বৃহস্পতিবার মার্কিন যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসে নতুন করে ৭৩,৩০০ জন মানুষ সংক্রমিত হয়েছে। এর সাথে সাথে মার্কিন যুক্তরাষ্ট্রে মোট ৩.৫ মিলিয়ন মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে।

এছাড়া করোনা ভাইরাসে বৃহস্পতিবার আনুমানিক ৯২৪ জন মারা গেছেন। যা জুনের পরে প্রথম সর্বোচ্চ মৃত্যু।

এদিকে সংক্রমণের এমন অব্যাহত বৃদ্ধির মাঝে টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবোট বলেছেন, “নতুন করে আর কোনো শাটডাউন আসছে না।”

Forexmart

অন্যদিকে ব্রাজিলে আক্রান্তের সংখ্যা ২ মিলিয়ন পেরিয়ে গেছে। এবং ভারতে এখন পর্যন্ত ১ মিলিয়ন এর মতো মানুষ আক্রান্ত হয়েছে।

২. স্থিতিশীল চীনের শেয়ার বাজার

চীনের শেয়ার বাজার ইতিমধ্যে স্বাভাবিক হয়ে উঠেছে। শুক্রবার চীনা বাজার যথেষ্ট স্থিতিশীল ছিল। তবে মূল সূচকগুলি 4% থেকে 5% এর মতো লোকসান দিয়ে নিজেদের সপ্তাহ শেষ করেছে।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে খুচরা বিনিয়োগকারীদের দ্বারা ক্রয়ের পরিমাণ বৃদ্ধি পাওয়ায় বাজারে এমন উল্টো চিত্র দেখা দিয়েছে।

এদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের মধ্যে চীন সম্পর্কিত আরো নেতিবাচক সংবাদ প্রচার করা হচ্ছে। বৃহস্পতিবার ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে যে, মার্কিন প্রশাসনের আধিকারিকরা চীনের কমিউনিস্ট পার্টির সদস্য এবং তাদের পরিবারের সদস্যদের জন্য মার্কিন যুক্তরাষ্ট্র ভ্রমণ নিষিদ্ধ করার বিষয়ে আলোচনা করছেন।

৩. মার্কিন শেয়ার বাজার কিছুটা ঊর্ধ্বমূখী

বৃহস্পতিবার মার্কিন শ্রমবাজার দুর্বল তথ্য উপাত্ত প্রকাশের পরেও মার্কিন শেয়ার বাজার শুক্রবার ঊর্ধ্বমূখী অবস্থায় রয়েছে।

পূর্বাঞ্চলীয় সময় সকাল ৬টা ৩০ মিনিটে Dow futures contract 78 পয়েন্টস বা 0.3% বৃদ্ধি পেয়েছে। এছাড়া S&P 500 futures contract 0.4% এবং Nasdaq 100 futures contract 1.0% বেড়েছে।

আজকে Blackrock (NYSE:BLK) তাদের আয়ের প্রতিবেদন প্রকাশ করবে। এটি  দ্বিতীয় ত্রৈমাসিকে শেয়ার প্রতি উপার্জনে 22% লাভ করবে বলে মনে করা হচ্ছে।

এছাড়া আজ মিশিগান বিশ্ববিদ্যালয় এর consumer sentiment এর তথ্য পূর্বাঞ্চলীয় সময় সকাল ১০ টায় প্রকাশ করা হবে। এর পাশাপাশি মার্কিন আবাসন এবং বিল্ডিং পারমিটের জুনের ডেটাও প্রকাশের অপেক্ষায় রয়েছে।

৪. ইউরোর মূল্যমান বিগত চার মাসের সর্বোচ্চ অবস্থানে

ইউরোপিয়ান ইউনিয়নের নেতারা করোনার পর প্রথম সরাসরি বৈঠক করবে এবং আলোচনা হবে 750 বিলিয়ন ইউরোর রিকভারি ফান্ড নিয়ে। যা হবে কেন্দ্রীয়ভাবে ইতিহাসের প্রথম আর্থিক পদক্ষেপ।

ব্রাসেলস সম্মেলনে এরই মধ্যে ইউরোপিয়ান ইউনিয়নের পরিকল্পনা নিয়ে সম্মতি জ্ঞাপন করা হয়েছে। এছাড়া সমর্থন আছে জার্মানি এবং ফ্রান্সের তরফ থেকেও।

যদিও এর বিরোধীতা করছেন ডাচ প্রধানমন্ত্রী মার্ক রিউট। তিনি বলেন এই চুক্তি হওয়ার সম্ভাবনা ৫০% এরও কম।

ইউরো ঊর্ধ্বমুখী অবস্থায় বিগত চার মাসের সর্বোচ্চ অবস্থানে রয়েছে যা তার আগে সামান্য কিছুটা হ্রাস পায়। দিনের শেষে 0.3% বৃদ্ধি পেয়ে ইউরো $1.1413 এ লেনদেন হয়।

৫. Netflix এর শেয়ারে পতন

Netflix এর আয়ের প্রতিবেদন প্রকাশের পরে পোস্ট মার্কেটে এর অবস্থান আরো নিম্নমুখী হয়েছে। যার ফলে কেউই আপাতত খুশি নয়। তথ্য অনুসারে শেয়ার প্রতি এটি প্রত্যাশিত 1.82 ডলার আয় না করে 1.59 ডলার আয় করেছে।

যদিও রাজস্ব 6.09 বিলিয়ন ডলারে এসে দাঁড়িয়েছিল। এদিকে দ্বিতীয় ত্রৈমাসিকের তৃতীয় প্রান্তিকে Netflix এর সংযোজন 2.5 মিলিয়ন থেকে 10 মিলিয়ন বাড়বে বলে আশা করা হচ্ছে।

প্রি-মার্কেট ট্রেডে Netflix এর শেয়ারের মূল্যমান 7.5% হ্রাস পেয়েছে।

EU এর শীর্ষ সম্মেলনকে সামনে রেখে মার্কিন ডলার ঊর্ধ্বমুখী

leave a reply