শুক্রবার বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয় | ২৪শে জুলাই, ২০২০

MarketDeal24.Com – ২৪শে জুলাই, শুক্রবার বিনিয়োগকারীদের জন্য বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয়।

১. মার্কিন যুক্তরাষ্ট্রের শ্রম বাজার প্রত্যাবর্তন

যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক পুনরুদ্ধার নিয়ে উদ্বেগ বিশ্বব্যাপী সকল অর্থনৈতিক বাজারগুলিকে কিছুটা ঝুকির মধ্যে ফেলেছে। 

 U.S. 10-year yield হ্রাস পেয়েছে 0.56%। এটি কেবল একবার এপ্রিলের হ্রাসের লেভেল ছাড়িয়ে যেতে সমর্থ হয়েছে। এদিকে Gold futures দ্বিতীয় দিনের মতো 1,900 ডলারের লেভেলটি ব্রেক করতে ব্যর্থ হয়েছে।

এছাড়া বৃহস্পতিবার মার্কিন যুক্তরাষ্ট্রের সাপ্তাহিক প্রাথমিক বেকারত্বের দাবির উত্থান এবং আগামী উদ্দীপনা ব্যবস্থার বিষয়ে রিপাবলিকানদের ঘোষণায় বাজারকে কিছুটা অস্থিতিশীল করে তুলেছে। এই সম্পর্কে সকল তথ্য আগামী সপ্তাহে প্রকাশিত হবে। সেনেট মেজরিটি লিডার মিচ ম্যাককনেল এই কথা জানিয়েছেন।

Forexmart

২. ট্রাম্প বাণিজ্য চুক্তির বিষয়ে হুমকি দেওয়াতে চীনা বাজারে হ্রাস

সপ্তাহের শুরুতে ওয়াশিংটনের হিউস্টনে থাকা চীনা কনস্যুলেট বন্ধ করার বিষয়ে চীন ও বেইজিংয়ে অবস্থিত মার্কিন যুক্তরাষ্ট্রের কনসুলেট বন্ধ করার নির্দেশ দিয়েছে।

বৃহস্পতিবার তার প্রেস ব্রিফিংয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনের বিরুদ্ধে আরো নতুন কিছু বাণিজ্য ব্যবস্থা গ্রহণের বিষয়ে কথা বলেছেন। এছাড়া তিনি এই বছরের শুরুতে চীন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে স্বাক্ষরিত ১ম পর্যায়ের বাণিজ্য চুক্তি করোনা ভাইরাস ছড়িয়ে দেওয়ার ক্ষেত্রে চীনের ভূমিকার কারণে আর এগুবে না বলে জানিয়েছেন।

এদিকে ট্রাম্পের এমন হুমকির বিপরীতে চীনের শেয়ার বাজার নেতিবাচক প্রভাব দেখা গিয়েছে। Shanghai Shenzhen CSI 300 তিন সপ্তাহের মধ্যে সর্বনিম্ন 4.4% হ্রাস পেয়েছে। ইতোমধ্যে মার্কিন ডলারের মূল্য কিছুটা হ্রাস পাওয়ার আগে ডলারের বিপরীতে ইউয়ান আগে 7.0236 তে অবস্থান করেছিল।

৩. ইউরোজোন প্রবৃদ্ধিতে ফিরে আসার কারণে ইউরো ২২ মাসের মধ্যে সর্বোচ্চ অবস্থানে

অন্যান্য কারেন্সির বিপরীতে মার্কিন ডলারের মূল্য হ্রাস পেয়েছে। এবং এই হ্রাসের কারণে মার্কিন অর্থনীতি আরো একটি সঙ্কটের দ্বারপ্রান্তে রয়েছে। Dollar index ২০১৮ সালের সেপ্টেম্ব এর পর থেকে এটির সর্বনিম্ন স্তরে এসে দাঁড়িয়েছে।

মহাদেশজুড়ে প্রত্যাশার চেয়ে বেশি শক্তিশালী ক্রয় ব্যবস্থাপক সূচকগুলি প্রকাশের কারণে ডলার তার অবস্থান ধরে রাখতে ব্যার্থ হয় বলে ধারণা করা হচ্ছে।

এদিকে ইউরোজোন PMI জুলাই মাসে 48.1 থেকে বেড়ে 54.8 তে এসে দাঁড়িয়েছে। এটি সূচিত করে যে তৃতীয় প্রান্তিকে শুরুতেই অর্থনীতি সংকুচিত হওয়া বন্ধ হয়েছে।

এছাড়া মার্কিন যুক্তরাষ্ট্রের খুচরা বিক্রয় জুনে বৃদ্ধি পেয়েছে 13.9%।

৪. মার্কিন শেয়ার বাজার নিম্নমূখী

মার্কিন শেয়ার বাজার দিনের শুরুতে নিম্নমুখী অবস্থায় আছে এবং তা চাপের মধ্যে থাকবে বলা যায় চীন-মার্কিন দ্বন্দ্বের পুরোটা সময় পর্যন্ত। যদি এর পরিবর্তন না ঘটে কিংবা কংগ্রেস যদি নতুন কোনো উন্নতি ঘটাতে ব্যর্থ হয় তাহলে শেয়ার বাজার এমন চাপের মধ্যেই থাকবে।

বেকারত্ব আবেদনের সংখ্যা আবারো বেড়ে গিয়েছে যা সকলের মনোযোগ কেড়ে নিয়েছে। ধারণা করা হচ্ছে মাসের শেষে বেকারত্ব ভাতা আবেদনকারীর সংখ্যা আরো বৃদ্ধি পাবে।

পূর্বাঞ্চলীয় সময় সকাল ৬ টা ৩০ মিনিটে, Dow futures contract 61 পয়েন্টস বা 0.2% হ্রাস পেয়েছে। অপরদিকে S&P 500 futures contract 0.3% এবং Nasdaq 100 futures contract 0.9% হ্রাস পেয়েছে।

আজকের আর্নিং হাইলাইটে Verizon (NYSE:VZ), NextEra Energy (NYSE:NEE), American Express (NYSE:AXP) এবং Schlumberger (NYSE:SLB) এর সর্বশেষ তথ্য জানা গেছে। Honeywell (NYSE:HON) এর প্রতিবেদন এরই মধ্যে প্রকাশিত হয়েছে।

৫. Intel এবং Disney এর বিলম্ব নিয়ে হতাশা

বিনিয়োগকারীদের আশা Intel এবং Disney এর মতো কোম্পানি কিছু ভালো খবর নিয়ে আসতে পারে। তবে Intel এর শেয়ার হ্রাস পেয়েছে 11.8%। তারা নতুন প্রজন্মের সেভেন ন্যানোমিটার চিপসের কম্পিউটার বাজারে আনার ব্যাপারে তাদের আরো সময় লাগবে জানানোর পর এই হ্রাস ঘটেছে।

এছাড়া কোম্পানিটি জানিয়েছে যে, তারা হয়তো ২০২৩ সালের আগে চিপ প্রস্তুত করার ক্ষেত্রে খুব বেশী অগ্রসর হতে পারবে না। এর মাঝে AMD এর শেয়ার বৃদ্ধি  পেয়েছে 5.8%।

এদিকে Walt Disney (NYSE:DIS) এর শেয়ার কমেছে 1.8%। নতুন মুলান চলচ্চিত্রটির মুক্তি পেতে দেরি হচ্ছে দেখে এই হ্রাস ঘটেছে বলে মনে করা হচ্ছে। এছাড়াও তাদের হাতে স্টার ওয়ার্স এবং অ্যাভাটার মুভি সিরিজের বেশ কিছু কাজ রয়েছে।

ফান্ডামেন্টাল এনালাইসিস | ২৪শে জুলাই, ২০২০

leave a reply