শুক্রবার বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয় | ৭ই আগস্ট, ২০২০

শুক্রবার বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয় | ৭ই আগস্ট, ২০২০ শুক্রবার বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয় | ৭ই আগস্ট, ২০২০

MarketDeal24.Com – ৭ই আগস্ট, শুক্রবার বিনিয়োগকারীদের জন্য বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয়।

১. মার্কিন যুক্তরাষ্ট্রে কর্মক্ষেত্রের বৃদ্ধি দ্রুতই ধীর হয়ে আসছে

মার্কিন যুক্তরাষ্ট্র তাদের জুলাইয়ের অফিসিয়াল শ্রমবাজারের রিপোর্ট প্রকাশ করতে যাচ্ছে। তারা মনে করছে ক্যালিফোর্নিয়া, টেক্সাস এবং ফ্লোরিডার মতো বেশ কয়েকটি মূল রাজ্য তাদের সকল অর্থনৈতিক কার্যক্রম বন্ধ রাখায় মোট কর্মসংস্থানের পরিমাণ দ্রুতগতিতে হ্রাস পেয়েছে।

পূর্বাভাস অনুসারে ননফার্ম পেরোল 1.60 মিলিয়ন বৃদ্ধি পাবে। যা জুনের রেকর্ড 4.80 মিলিয়ন থেকে কম। তবে অর্থনীতিবিদরা উল্লেখ করেছেন যে, পারিপার্শিক সামঞ্জস্যের মাধ্যমে কর্মসংস্থানের সংখ্যা বৃদ্ধি হতে পারে।

২. টিকটক, উইচ্যাটের উপর ট্রাম্পের হস্তক্ষেপ

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মার্কিন নাগরিকদের তথ্যের সুরক্ষা নিয়ে উদ্বেগ প্রকাশ করে চীনা ভিডিও সার্ভিস ভিত্তিক অ্যাপ টিকটক এবং এর মালিক বাইট্যান্সের সাথে মার্কিন বাসিন্দাদের সকল ধরনের লেনদেনের উপর নিষেধাজ্ঞার একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন।

Forexmart

এছাড়া ট্রাম্প চীনা মেসেজিং অ্যাপ উইচ্যাট এর উপরেও অনুরূপ নিষেধাজ্ঞা জারি করেছিলেন। তবে অ্যাপটির মার্কিন যুক্তরাষ্ট্রে তালিকাভুক্ত সংস্থ্যা Tencent Holdings (OTC:TCEHY) হওয়া এই নিষেধাজ্ঞা আর বৃদ্ধি পায়নি। তবে এই সংবাদ হংকংয়ে Tencent এর শেয়ারকে 5.0% হ্রাস হওয়া থেকে ফেরাতে পারেনি।

মার্কিন নাগরিকদের এই নিষেধাজ্ঞার সাথে মানিয়ে নিতে সময় দেয়া হয়েছে ৪৫ ​​দিন। চীনের ইংরেজি ভাষার সংবাদ মাধ্যম গ্লোবাল টাইমস এই পদক্ষেপটিকে “আধিপত্যের একটি নির্লজ্জ কাজ” হিসাবে চিহ্নিত করেছে।

৩. মার্কিন শেয়ার বাজার নিম্নমুখী

মার্কিন অর্থনীতির জন্য পরবর্তী করোনা ভাইরাস ত্রাণ প্যাকেজ নিয়ে চলমান অনিশ্চয়তার প্রেক্ষাপটে মার্কিন শেয়ার বাজার কিছুটা নিম্নমুখী অবস্থায় আছে।

পূর্বাঞ্চলীয় সময় সকাল ৬ টা ৩০ মিনিটে Dow 30 futures contract 130 পয়েন্টস বা 0.5% হ্রাস পেয়েছে। S&P 500 futures এবং Nasdaq 100 futures contracts এখনো কিছুটা স্থিতিশীল অবস্থায় আছে। তবে দ্রুতই নিম্নমুখী হতে চলেছে।

আজ নজরে থাকা শেয়ারগুলোর মধ্যে Uber অন্যতম। সংস্থ্যাটির লোকসান দ্বিতীয় প্রান্তিকে তীব্র আকারে বৃদ্ধি পেয়েছে। করোনা ভাইরাসের কারণে সংস্থ্যাটির রাইড শেয়ারের ভলিউম গত বছরের তুলনায় 75% হ্রাস পেয়েছিল। শুধু মাত্র সংস্থ্যাটি এর খাদ্য সরবরার পরিষেবা উবার Uber Eats এর দ্বারা এতোদিন টিকে ছিল।

৪. প্রনোদনা নিয়ে আলোচনার সময়সীমা শেষের পথে

পরবর্তী করোনা ভাইরাস বিল নিয়ে এখনো অনিশ্চয়তা কাটেনি। সপ্তাহের শেষে এসেও ডেমোক্রেট আর রিপাবলিকানরা কোনো ঐক্যমত্যে পৌঁছতে পারেনি।

হোয়াইট হাউজ চিফ অভ স্টাফ মার্ক মিডোজ বলেন, “এটিকে আইন হিসেবে প্রতিষ্ঠিত করতে এখনো অনেক শর্ত পূরণ করা বাকি।”

প্রেসিডেন্ট ট্রাম্প এক্ষেত্রে জোরপূর্বক নির্বাহী পদক্ষেপ গ্রহণের ব্যাপারে আভাস দিয়েছেন। এছাড়া তিনি পেরোল ট্যাক্স সাসপেন্ড করার পক্ষপাতী।

৫. ইউরোপের প্রবৃদ্ধি শক্তিশালী হচ্ছে

ইউরোপের ভি শেপ প্রবৃদ্ধি পূর্ণতা পেয়েছে শক্তিশালী শিল্প উৎপাদনের মাধ্যমে যার অন্তর্ভুক্ত রয়েছে জার্মানি, ফ্রান্স এবং স্পেন।

অর্থনীতি ধীরে ধীরে চাঙ্গা হয়েছে, তুলে নেয়া হয়েছে লকডাউন। বিভিন্ন ফ্যাক্টরি এবং অটোমোবাইল সেক্টরে উৎপাদন আবার শুরু হয়ে গেছে।

অপরদিকে যুক্তরাজ্যের আবাসন শিল্পে বাড়ির মূল্যমান নিম্নমুখী অবস্থা কাটিয়ে ঊর্ধ্বমুখী অবস্থার দিকে এগিয়ে গেছে, জুলাই মাসে যা বৃদ্ধি পেয়েছে 1.7%। সেখানকার সর্ববৃহৎ অনলাইন রিয়েল এস্টেট এজেন্ট, Rightmove (OTC:RTMVY) জানায় বিগত কিছুদিন ধরে ক্রেতার সংখ্যা বেড়ে গেছে বহুগুণে। যার নেপথ্য কারণ হতে পারে হোম সেলে আকর্ষণীয় ছাড়।

মার্কিন ডলারের বিগত চার দশকে সর্বাধিক বিক্রয়; Morgan Stanley নিরপেক্ষ অবস্থানে

leave a reply