ADVERTISING

শুক্রবার বাজারে লক্ষ্য রাখার মত ৫টি বিষয়

শুক্রবার বাজারে লক্ষ্য রাখার মত ৫টি বিষয় শুক্রবার বাজারে লক্ষ্য রাখার মত ৫টি বিষয়

marketdeal24.com – আজ শুক্রবার ৯ই আগস্ট ২০১৯ সপ্তাহের ৫ম কার্যদিবসে একজন বিনিয়োগকারীর বাজার সম্পর্কে লক্ষ রাখার মত গুরুত্বপূর্ণ বিষয় নিম্নে আলোচনা করা হলো।

১. তিন বছরের মধ্যে প্রথমবারের মত চীনের মুদ্রাস্ফীতি কমেছে

শ্রম দপ্তর শুক্রবার স্থানীয় সময় সকাল সাড়ে ৮ টায় জুলাই এর প্রযোজক মূল্য সূচক (পিপিআই) প্রকাশ করবে, ব্যবসায়ীদের সাথে মূল্যস্ফীতির গতিটি বজায় রয়েছে কিনা তা উপলব্ধি করতে আগ্রহী।

চীনের মুদ্রা ইউয়ানের মানগত এক দশকেরও বেশি সময়ের মধ্যে সর্বনিম্ন পয়েন্টে নেমে এসেছে। এর প্রধান কারণ চীনা পণ্যের ওপর যুক্তরাষ্ট্রের অতিরিক্ত শুল্কারোপ। এ পদক্ষেপটি বিশ্বের দুই বৃহত্তম অর্থনীতির মধ্যে উত্তেজনা আরও তীব্র করে তুলছে। বিশ্লেষকরা বলছেন, ইউয়ানের দরপতন বাজারের ওপর সুদূরপ্রসারী প্রভাব ফেলতে পারে।

Forexmart

২. মার্কিন যুক্তরাষ্ট্রের ফিউচারগুলি হুয়াওয়েতে কোনও অগ্রগতি না দেখায় হ্রাস পেয়েছে

ওয়াশিংটন এবং বেইজিংয়ের মধ্যে চলমান বাণিজ্য সঙ্কটের মুখে মার্কেটগুলি সতর্ক থাকায় মার্কিন ভবিষ্যতগুলি নিচের দিকে ইঙ্গিত করেছে।

ব্লুমবার্গ রাতারাতি জানিয়েছে যে আমেরিকা যুক্তরাষ্ট্রের সংস্থাগুলিকে হুয়াওয়ে পণ্য ব্যবহারের অনুমতি দিচ্ছে।

এই খবর দুই দেশের মধ্যে চলমান বাণিজ্য যুদ্ধের অংশ এবং চীন আমেরিকান কৃষিজাত পণ্য আমদানি বন্ধ করার পরে এসেছিল যখন মার্কিন যুক্তরাষ্ট্র চীনকে আনুষ্ঠানিকভাবে একটি মুদ্রা কারসাজি ঘোষণা করেছিল।

টেক সেক্টরে কিছু সহায়তা প্রদান করে, চিপমেকার ব্রডকম (নাসডাক: এভিজিও) ঘোষণা করেছে যে এটি সিম্যানটেক (নাসডাক: এসওয়াইএমসি) থেকে 10.7 বিলিয়ন ডলারে একটি এন্টারপ্রাইজ সিকিউরিটি ইউনিট কিনবে।

৩. উপার্জনের মৌসুম হ্রাস পাওয়ায় Uber হতাশ

Uber (NYSE:UBER) মার্কেটে প্রায় 8% নিচে নেমে গেছে।, যখন ত্রৈমাসিক আয়ের জন্য সংস্থাটির $ 5.2 বিলিয়নের ক্ষতি হয়েছে।

যদিও সংস্থাটি প্রতিদ্বন্দ্বী Lyft (NASDAQ:LYFT) এর সাথে একমত হয়েছে যে আমেরিকা যুক্তরাষ্ট্রের দাম যুদ্ধ সহজ হচ্ছে, তবুও এর মূল রাইড-হেইলিংয়ের ব্যবসায় মন্দা হ্রাস পেয়েছে।

দ্য আর্নিংস স্কাউট অনুসারে, এই সংস্থাগুলির 73% লাভের প্রত্যাশায় শীর্ষে রয়েছে 4.2% প্রবৃদ্ধিতে এবং 59% বিক্রয় প্রবৃদ্ধিকে পরাজিত করেছে। এই বিশ্লেষকগণ গণনা করেছেন যে দ্বিতীয় ত্রৈমাসিকে নতুন মিশ্রিত প্রবৃদ্ধির প্রাক্কলন 3.3%, এটি নিশ্চিত করে যে কোনও আয়ের মন্দা নেই।

৪. ইউরোপীয় নির্বাচনের ইস্যুগুলি অনুভূতি-আশ্রিতর মত

দেশটির উপ-প্রধানমন্ত্রী মাত্তিও সালভিনি নতুন নির্বাচন করার আহ্বান জানানোর পরে ইটালিয়ান স্টকগুলি ইউরোপে হ্রাস পেয়েছিল, যা তার লিগ পার্টির ফাইভ স্টার মুভমেন্টের সাথে জোট বন্ধ করে দেবে।

ইতালীয় ব্যাংকগুলি এক বছরেরও বেশি সময়ে তাদের সর্বনিম্ন স্তরে নেমে যায়, যখন ইতালীয় 10 বছরের বন্ডে 1.8% এর উপরে উঠে গেছে, নিরাপদ আশ্রয়কারী জার্মান বান্ডের সাথে 200 টিরও বেশি বেস পয়েন্টে ছড়িয়ে পড়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রেও নির্বাচনের আশঙ্কা অনেক বেশি ছিল যেহেতু দেশটি ইউরোপীয় ইউনিয়ন থেকে ৩১ অক্টোবরের নির্ধারিত চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার বিষয়ে লড়াই চালিয়ে যাচ্ছে।

বিশ্লেষকরা বলেছেন যে নভেম্বরে তৃতীয়-চতুর্থাংশের তথ্য প্রকাশিত হলে দ্বিতীয় ত্রৈমাসিকে সংকোচনের ফলে মন্দার সূচনা হয়েছিল। বৃহস্পতিবার এমন প্রতিবেদন প্রকাশিত হয়েছিল যে প্রধানমন্ত্রী বরিস জনসন সম্ভবত দেশের নভেম্বরের প্রথমদিকে দেশের ব্রেক্সিট  থেকে বের করার পরিকল্পনা করছেন।

৫. উত্তোলন হ্রাসের শঙ্কায় বাড়ছে অপরিশোধিত জ্বালানি তেলের দাম

আন্তর্জাতিক বাজারে দাম বেড়েছে অপরিশোধিত জ্বালানি তেলের। গতকাল বৃহস্পতিবার ভবিষ্যৎ সরবরাহ চুক্তিতে জ্বালানি তেলের দাম প্রতি ব্যারেলে 1 ডলার বেড়ে গেছে। মূলত তেল রফতানিকারক দেশগুলোর জোট ওপেক বাজারে চাঙ্গা ভাব ফিরিয়ে আনতে উত্তোলন আরো কমিয়ে আনতে পারে, এ আশঙ্কায় জ্বালানিপণ্যটির দাম বেড়ে গেছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট (ডাব্লুটিআই) ফিউচারগুলি তাদের শেষ কাছাকাছি থেকে 9 সেন্ট বা 0.2% হ্রাস পেয়ে ব্যারেল প্রতি 52.45 ডলার ছিল।

যুক্তরাষ্ট্রের বাজারে গত বৃহস্পতিবার ভবিষ্যৎ সরবরাহ চুক্তিতে ব্রেন্ট ক্রুডের দাম প্রতি ব্যারেলে 18 সেন্ট কমে $57.20 ডলারে বেচাকেনা হয়, যা আগের দিনের তুলনায় 0.3% কম। একই দিনে ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের (ডব্লিউটিআই) দাম প্রতি ব্যারেলে 9 সেন্ট কমে $52.45   ডলারে বেচাকেনা হয়, যা আগের দিনের তুলনায় 0.2% কম।

IC MARKETS ব্রোকার এ একাউন্ট খুলুন – http://bit.ly/2Jd7FsO

leave a reply