সুদের হারের মধ্যে কমতি না হওয়ার প্রত্যাশায় স্বর্ণের মূল্যমানে পতন

0
29 views
সুদের হারের মধ্যে কমতি না হওয়ার প্রত্যাশায় স্বর্ণের মূল্যমানে পতন
সুদের হারের মধ্যে কমতি না হওয়ার প্রত্যাশায় স্বর্ণের মূল্যমানে পতন

MarketDeal24.Com – সুদের হারের মধ্যে আর একদফা কমতি না হওয়ার প্রত্যাশায় আজ মঙ্গলবার, সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে আন্তর্জাতিক মুদ্রাবাজারের এশিয়ান সেশনে বিনিয়োগের নিরাপদ আশ্রয়স্থল হিসেবে পরিচিত মূল্যবান ধাতু স্বর্ণের মূল্যমানে পতন লক্ষ্য করা যাচ্ছে।

আজ মার্কিন যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় সময় রাট ১টা ২২মিনিটে আগামী ডিসেম্বর মাসে সরবরাহের জন্যে রক্ষিত স্বর্ণের ফিউচারস তার মূল্যমানে পূর্বের চেয়ে ০.৬% হরে হ্রাস পেয়ে হয়েছে $1,495.85 মার্কিন ডলার প্রতি আউন্স।

সুদের হারের মধ্যে হ্রাস হওয়ার সম্ভাবনা দিনে দিনে ক্ষীণ হওয়ায় তা স্বর্ণের মূল্যমানকে আঘাত করেই চলেছে। যা এখন $1500 মার্কিন ডলার প্রতি আউন্স এর সাপোর্ট লেভেল এর কাছে।

উল্লেখ্য, চলমান ২০১৯ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয়ব্যাঙ্ক ফেডারেল রিসার্ভ পরপর দুই বার সুদের হারের মধ্যে ২৫ বেসিস পয়েন্টস হরে কমতি আনে। প্রথমবার গত জুলাই মাসে এবং তার পরের বার গত সেপ্টেম্বরে। যুক্তরাষ্ট্রের অর্থনীতিকে মন্দাবস্থার মধ্যে পতিত হওয়া থেকে রক্ষা করা এবং স্মরণকালের দীর্ঘ অর্থনৈতিক প্রবৃদ্ধির এই ধারাবাহিকতাকে নিরবিচ্ছিন্ন রাখার জন্যেই দেশটির কেন্দ্রীয়ব্যাঙ্কের ঐ উদ্যোগ।

এদিকে, বিশ্বের প্রধান দুই অর্থনীতির দেশ মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনের গত এক বছর ধরে চলমান বাণিজ্য যুদ্ধের অবসানকল্পে একটি বাণিজ্য চুক্তি সম্পাদন বিষয়ক আলোচনা শুরু হতে যাচ্ছে আসছে বৃহস্পতিবার। অতীতে একাধিকবার আলোচনা হলেও প্রত্যেকবারই তা নানা অজুহাতে ভেঙ্গে যায়। তাছাড়া, মার্কিন যুক্তরাষ্ট্রে নতুন করে রাজনৈতিক অস্থিরতার সৃষ্টি হওয়ার সুযোগে চীন আলোচনার জন্যে তার শর্ত পাল্টিয়েছে।

বিশেষজ্ঞদের মতে, দুই দেশের মধ্যে বাণিজ্য চুক্তি সম্পর্কিত আলোচনা মূল্যবান ধাতু স্বর্ণের মূল্যমানকে নির্ধারণ করার জন্যে আসছে সপ্তাহে প্রধান নিয়ামক হিসেবে আবির্ভূত হতে যাচ্ছে। এদিকে, গতকাল সোমবার মার্কিন প্রশাসনের পক্ষ থেকে আটটি চীনা প্রতিষ্ঠানকে দেশটির সিনজিয়ান প্রদেশে মুসলমানদের বিরুদ্ধে মানবাধিকার বিরোধী কার্যকলাপে লিপ্ত হওয়ার অভিযোগে কালো তালিকাভুক্ত করা হয়েছে। ফলে, অনুষ্ঠিত হতে যাওয়া বাণিজ্য চুক্তি বিষয়ক আলোচনার ভবিষ্যৎ এখন অনেকটা অনিশ্চিত।

Facebook Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.