সোমবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় | ৩০শে নভেম্বর, ২০২০

সোমবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় | ৩০শে নভেম্বর, ২০২০ সোমবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় | ৩০শে নভেম্বর, ২০২০

MarketDeal24.Com – সোমবার, ৩০শে নভেম্বর অর্থনৈতিক বাজারে বিনিয়োগকারীদের যে ৫টি বিষয়ের উপর লক্ষ্য রাখতে হবে:

১. OPEC এর বৈঠক

পেট্রোলিয়াম রপ্তানিকারক দেশগুলোর মধ্যে আজ শুরু হচ্ছে দুই দিনব্যাপী বৈঠক। আর এই বৈঠক সামনে তেলের মূল্যমান নির্ধারণে বিশেষ ভূমিকা পালন করবে।

গত মাসের তুলনায় এই মাসে তেলের মূল্যমান কিছুটা বৃদ্ধি পেয়েছে। যদিও করোনা মহামারীর ফলে এ বছরের শুরুর দিকে তেলের মূল্যমান ব্যাপক হ্রাস পেয়েছিল এবং সামনে এর চাহিদা কতটুকু বৃদ্ধি পাবে তা নিয়েও এখনো আশঙ্কা রয়ে গেছে।

এদিকে OPEC এবং তার সহযোগী দেশগুলো আশা করছে ২০২১ সালের জানুয়ারির ১ তারিখ থেকে তারা তেল উৎপাদন প্রতিদিন ১.৯ মিলিয়ন ব্যারেল বৃদ্ধি করবে। বিশ্বব্যাপী বিভিন্ন দেশে লকডাউন ব্যবস্থা শিথিল হতে শুরু করায় তেলের চাহিদা আবারো বৃদ্ধি পেতে শুরু করেছে।

Forexmart

২. চীনের আরো দুটি কোম্পানিকে কালো তালিকাভুক্ত করলো যুক্তরাষ্ট্র

রয়টার্সের মতে, বিদায়ী ট্রাম্প প্রশাসন বিশ্বের অন্যতম বৃহত্তম চিপমেকার এবং চীনের দ্বিতীয় বৃহত্তম তেল উৎপাদক কোম্পানিকে কালো তালিকাভুক্ত করতে যাচ্ছে।

সংস্থাটি সপ্তাহান্তে জানিয়েছিল যে প্রশাসন চায়না ন্যাশনাল অফশোর তেল কর্পোরেশন, সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং ইন্টারন্যাশনাল (SMIC), চায়না কনস্ট্রাকশন টেকনোলজি কোং লিমিটেড এবং চীন ইন্টারন্যাশনাল ইঞ্জিনিয়ারিং কনসালটেশনকে চীনা সেনাবাহিনী দ্বারা নিয়ন্ত্রিত কোম্পানিগুলোকে একটি তালিকায় যুক্ত করবে। যেখানে আরো ৩১টি কোম্পানির নাম রয়েছে।

তবে কোনো দেশের সরকার কর্তৃক এখনো বিষয়টি নিশ্চিত করা হয়নি। তবে এই খবরে ইতিমধ্যে CNOOC এর শেয়ার মূল্য ১৪ শতাংশ হ্রাস পেয়েছে।

৩. নিম্নমুখী অবস্থায় দিন শুরু করতে যাচ্ছে মার্কিন শেয়ার বাজার

সোমবার নিম্নমুখী অবস্থার মধ্যে দিয়ে দিন শুরু করতে যাচ্ছে মার্কিন শেয়ার বাজার। গত সপ্তাহে বেশ কিছুদিন ছুটির পর আজ ধীরগতিতেই শুরু হয়েছে লেনদেন।

পূর্বাঞ্চলীয় সময় সকাল ৬টা ৩০ মিনিটে Dow 30 futures হ্রাস পেয়েছে ১৬৫ পয়েন্ট বা ০.৬% অপরদিকে S&P 500 futures হ্রাস পেয়েছে ০.৪% এবং Nasdaq futures রয়েছে স্থিতিশীল অবস্থানে।

মার্কিন শেয়ার বাজারে বিনিয়োগকারীদের নজরে থাকবে S&P Global (NYSE:SPGI)।

৪. Zoom এর রিপোর্ট

আর্থিক প্রতিবেদন প্রকাশ করবে Zoom ভিডিও কমিউনিকেশনস (NASDAQ:ZM)। বিনিয়োগকারীদের নজরে থাকা কোম্পানিটির শেয়ার প্রতি ৭৬% বা ৬৯৩ মিলিয়ন মার্কিন ডলার আয়ের রিপোর্ট প্রকাশ করবে বলে আশা করা হচ্ছে।

করণা মহামারীর ফলে বিশ্বব্যাপী মানুষ ঘরে অবস্থান করছে যার ফলে সংস্থাটির মুনাফা বৃদ্ধি পেয়েছে। করোনা মহামারী শুরুর পর থেকে কোম্পানিটির মুনাফা ৩৫০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

৫. ট্রাম্পের নজর সুপ্রিমকোর্টের দিকে

নির্বাচনে পরাজিত হওয়ার পর প্রথমবারের মতো দেয়া এক টেলিভিশন সাক্ষাৎকারে ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তিনি জো বাইডেনের কাছে কখনো পরাজয় মেনে নেবেন না; এবং ব্যাপক ভোট জালিয়াতির ব্যাপারে তার অভিযোগ প্রত্যাহার করবেন না।

ভোট জালিয়াতির দাবির পক্ষে আবারো কোনো প্রমাণ তুলে না ধরে তিনি বলেন, এটি পাতানো নির্বাচন ছিল। এ নির্বাচন একেবারে জালিয়াতিপূর্ণ ছিল।

নির্বাচনে জালিয়াতির অজুহাত তুলে দেশের আদালতে একের পর এক মামলা করলেও বিচারকরা এসব মামলা নাকচ করে দেন। সর্বশেষ পেনসিলভানিয়ার সুপ্রিমকোর্ট নির্বাচনে জালিয়াতির অভিযোগ তুলে যুক্তিহীন মামলা করায় তিরস্কার করে তা নাকচ করে দেন।

leave a reply