সোমবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয়

বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয়

সোমবার, ২১শে সেপ্টেম্বরের অর্থনৈতিক বাজারে যে পাঁচটি বিষয় লক্ষ্য রাখতে হবেঃ

১. FinCEN এর তথ্য প্রকাশের কারণে ব্যাংকের শেয়ার মূল্যে পতন

মার্কিন ট্রেজারি ফিনান্সিয়াল ক্রাইমস এনফরস্মেন্ট নেটওয়ার্ক এর তথ্য অনুসারে বিশ্বের কয়েকটি বড় বড় ব্যাংক থেকে ট্রিলিয়ন ডলার কয়েক বছর ধরে বিভিন্ন অজানা একাউন্টে ট্রান্সফার হচ্ছে যেগুলো সম্পর্কে ব্যাংকগুলোর কোনো ধারনা নেই।

FinCEN এর প্রকাশিত তথ্যের মধ্যে বিভিন্ন ঐতিহাসিক তথ্য সম্পর্কে বিস্তারিত উল্লেখ্য করা আছে এবং ইউরোপিয়ান অনেক ব্যাংকের অপ্রকাশিত বিভিন্ন তথ্য রয়েছে, যেগুলো আজকে প্রকাশ পেলে ইউরোপিয়ান ব্যাংক গুলোর শেয়ারে পতন ঘটে।

Barclays (LON:BARC), Deutsche Bank (DE:DBKGn) এবং ING সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্থ হয়, যেখানে HSBC শুধুমাত্র ফাঁস হয়ে যাওয়া তথ্যের কারণে ক্ষতিগ্রস্থ হয়নি, ছিনের গ্লোবাল টাইমস এর মতে চীন কতৃপক্ষ ব্যাংকটি কে ” অবিশ্বাসযোগ্য সম্পদ” হিসেবে বিবেচনা করতে যাচ্ছে। চ

Forexmart

২. Nikola এর চেয়ারম্যান মিল্টন পদত্যাগ করেছে

ইলেকট্রিক ট্রাক উৎপাদনকারী Nikola Corp (NASDAQ:NKLA) এর প্রতিষ্ঠাতা ট্রেভর মিল্টন চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করেছে। তার বিরুদ্ধে সিকিউরিটিস এন্ড এক্সচেঞ্জ কমিশন তদন্ত শুরু করেছে।

মিল্টোন এর পরিবর্তে কোম্পানিটির চেয়ারম্যান এর দ্বায়িত্ব নিতে যাচ্ছে General Motors (NYSE:GM) এর সাবেক সহকারী চেয়ারম্যান স্টিফেন গিরস্কি, যে কিনা নিকোলা এর বর্তমান বোর্ডের সদস্য। এই সংবাদ প্রকাশের দুই সপ্তাহে আগে General Motors ঘোষণা করে যে তারা নিকোলা এর ১১% শেয়ারের জন্য $2 বিলিয়ন এর চুক্তি করতে রাজি হয়েছে।

Nikola এর শেয়ার ২৮% হ্রাস পেয়েছে এবং GM এর শেয়ার ৩.৯% হ্রাস পেয়েছে।

৩. WeChat এর নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে; চীনা মালিকানায় TikTok

ক্যালিফোর্নিয়ার একজন ফেডারেল বিচারক প্রেসিডেন্স ট্রাম্পের দেওয়া আদেশ কে বাতিল ঘোষণা করেছে যেখানে ট্রাম্প WeChat এর নিষেধাজ্ঞা জারি করে। এর ফলে এটিকে Tencent Holdings (OTC:TCEHY) এর জয় বলা যায়।

এদিকে বানিজ্য মন্ত্রণালয় TikTok এর উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। যার ফলে Oracle (NYSE:ORCL) এবং Walmart (NYSE:WMT) এর কোনো বাধা থাকলো না TikTok এর আমেরিকান কার্যক্রম এর শেয়ার হোল্ডার হতে।

TikTok এর চাইনিজ মালিক ByteDance বলেছে তারা চুক্তি অনুযায়ী কোনো প্রযুক্তি হস্তান্তর করছে না, যেখানে ট্রাম্প বলেছিলো যুক্তরাষ্ট্রে TikTok এর সাথে চীনের কোন সম্পরক নেই।

৪. নিম্নমুখী অবস্থায় শেয়ার বাজার শুরু হতে যাচ্ছে

সোমবারে মার্কিন শেয়ার বাজার নিম্নমুখী অবস্থায় শুরু হতে যাচ্ছে। সুপ্রিম কোর্টের বিচারক রুথ বাডের গিন্সবার্গ এর রহস্যজনক মৃত্যুতে আইন প্রনোয়ন কারীরা অর্থনৈতিক প্রণোদনার ব্যাপারে বিলম্ব করতে পারে বলে ধারনা করা হচ্ছে।

রিপোর্ট অনুযায়ী যুক্তরাজ্য নতুন করে লক ডাউন ঘোষণা করতে যাচ্ছে যেহেতু করোনা ভাইরাসের দ্বিতীয় দফায় সংক্রমন শুরু হয়েছে।

পূর্বাঞ্চলীয় সময় ৬টা ৩০ মিনিটে Dow futures ৫৩৪ পয়েন্টস বা ১.৯% হ্রাস পেয়েছে, যেখানে S&P 500 Futures ১.৬% হ্রাস পেয়েছে এবং NASDAQ Futures ১.৩% হ্রাস পেয়েছে।

৫. ভাইরাসের জন্য নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে যুক্তরাজ্য

যুক্তরাজ্য নতুন করে লক ডাউন ঘোষণা করতে যাচ্ছে যেহেতু করোনা ভাইরাসের দ্বিতীয় দফায় সংক্রমন শুরু হয়েছে।

ব্রিটিশ সরকারের প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা স্যার প্যাট্রিক ভ্যালেন্স বলেছেন যে যদি কোনো ব্যাবস্থা না নেওয়া হয় তাহলে যুক্তরাজ্যে অক্টোবর এর মাঝামাঝি সময়ে একদিনে ৫০০০০ মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হবে।

প্রধান মেডেকেন পরামর্শক এন্ড্রু হুইট্টি বলেন যে দেশটি বর্তমানে ভুল দিকে এগিয়ে যাচ্ছে।

leave a reply