সোমবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় | ২৮শে সেপ্টেম্বর, ২০২০

সোমবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় সোমবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয়

সোমবার, ২৮শে সেপ্টেম্বরের অর্থনৈতিক বাজারে যে পাঁচটি বিষয় লক্ষ্য রাখতে হবেঃ

১. দুইমাসের মধ্যে সর্বোচ্চ পর্যায়ের কাছাকাছি মার্কিন ডলার

মার্কিন ডলার ইনডেক্স সোমবারে 94.5 এর কাছাকাছি অবস্থান করলেও ২ মাসের মধ্যে সর্বোচ্চ পর্যায় 94.64 এর কাছেই ছিলো গত সেশনে। বিনিয়োগকারীরা বৈশ্বিক করোনা ভাইরাস পরিস্থিতি এবং আবারো লকডাউন আরোপ হওয়ার আশঙ্কায় রয়েছে। তারা অর্থনৈতিক তথ্যমালা এবং মার্কিন নির্বাচনের জন্য অপেক্ষা করছে এবং আশা করছে তাদের ঝুঁকি হ্রাস করতে মার্কিন সরকার নতুন করে অর্থনৈতিক প্রণোদনার ঘোষণা দিবে। হাউজ স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন রিপাব্লিকাদের সাথে চুক্তির ব্যাপারে তিনি আশাবাদী এবং তাদের সাথে আলোচনা চালিয়ে যাওয়া হবে যেহেতু ডেমোক্রেটরা ২.৪ বিলিয়ন মার্কিন ডলারের প্রণোদনার ব্যাপারে চিন্তা করছে। ট্রেডাররা মঙ্গলবারে হতে যাওয়া ট্রাম্প ও বাইডেনের মধ্যে প্রথম বিতর্কের দিকে নজর রাখবে।

২. ব্রেক্সিট আলোচনাকে সামনে রেখে পাউন্ডের মূল্যবৃদ্ধি

ব্রিটিশ আপুন্ড সোমবারে 0.5% বৃদ্ধি পেয়ে $1.28 এর উপরে লেনদেন করেছে যেহেতু ব্রেক্সিট পরবর্তী যুক্তরাজ্য- ইউরোপিয়ান ইউনিয়ন এর মধ্যে বানিজ্য চুক্তি নিয়ে কালকে শেষ বারের মতো আলোচনা শুরু হবে, এর মধ্যে শুক্রবারে প্রধান আলোচক মাইকেল বার্নার এবং ডেভিড ফ্রস্ট আলোচনায় বসবে। দুইপক্ষ ব্যাপক চাপের মধ্যে রয়েছে বানিজ্য চুক্তি নিয়ে যেহেতু ব্রিটিশ বানিজ্য বিভিন্ন নিষেধাজ্ঞা এবংমহামারীর কারণে ব্যাপক ক্ষতিগ্রস্থ হয়েছে। বিনিয়োগকারীরা প্রত্যাশা করছে যে আরো অর্থনৈতিক প্রণোদনার ঘোষণা আসতে যাচ্ছে যেহেতু ব্রিটিশ চ্যান্সেলর রিশি সুনাক বৃহস্পতিবারে বলেছেন যে আগামী ছয় মাসে ব্রিটিশ নাগরিকদের চাকরীর সুরক্ষা দেওয়া হবে।

৩. ট্রাম্প – বাইডেনের প্রথম বিতর্ক শুরু হতে যাচ্ছে আগামীকাল

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে দুই প্রতিদ্বন্ধি ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেন কালকে মুখোমুখি হতে যাচ্ছে তাদের প্রথম প্রেসিডেন্সী বিতর্কে। নভেম্বরের ৩ তারিখে অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচনের আগে এইসব বিতর্ক মার্কেটকে অনেক প্রভাবিত করে।

Forexmart

বাংলাদেশ সময় বুধবার সকাল সাতটায় এই বিতর্ক অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে ট্রাম্পকে বিভিন্ন ধরনের প্রশ্ন করা হবে তার নির্বাচন নিয়ে বক্তব্য ও বিভিন্ন পদক্ষেপ নিয়ে।

৪. ইউরোপের শেয়ার বাজার ঊর্ধ্বমুখী

সোমবারে ইউরোপের শেয়ার বাজারে ঊর্ধ্বমুখী অবস্থা পরিলক্ষিত হয়েছে।

পূর্বাঞ্চলিয় সময় সকাল ৩টা ৩৫ মিনিটে জার্মানীর DAX ২.৪% বৃদ্ধি পেয়েছে, যেখানে ফ্রান্সের CAC 40 ১.৯% এবং যুক্তরাজ্যের FTSE index ১.৬% বৃদ্ধি পেয়েছে।

চীনের শিল্প কোম্পানীর ডাটা প্রকাশিত হয়েছে যেখানে দেখা গিয়েছে এই নিয়ে টানা চার মাস তাদের শিল্প অঞ্চলের ডাটা পজিটিভ এসেছে। বিশ্বের দ্বিতীয় ব্রিহত্তম অর্থনীতির এই পুনরুদ্ধারের ফলে শেয়ার বাজারে আজকে ইতিবাচক অবস্থা পরিলক্ষিত হয়েছে।

৫. করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় তেলের মূল্যহ্রাস

সোমবারে তেলের মূল্য হ্রাস পেয়ছে যেহেতু করোনা ভাইরাসের সংক্রমনের সংখ্যা বৃদ্ধি পেয়েছে এবং ফুয়েলের চাহিদা বৃদ্ধিকে ব্যাহত করেছে।

Brent crude (LCOc1) ৩৭ সেন্টস বা ০.৯% হ্রাস পেয়ে প্রতি ব্যারেলে $৪১.৫৫ করে লেনদেন হয়েছে। মার্কিন ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট ৩৯ সেন্টস বা ১% হ্রাস পেয়ে প্রতি ব্যারেলে $৩৯.৮৬ করে লেনদেন হয়েছে।

leave a reply