সোমবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় | ৫ই অক্টোবর, ২০২০

সোমবার লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় সোমবার লক্ষ্য রাখার মতো ৫টি বিষয়

শুক্রবার, ৫ই অক্টোবরের অর্থনৈতিক বাজারে যে ৫টি বিষয়ের উপর লক্ষ্য রাখতে হবেঃ

১. সুস্থ হয়ে উঠছেন ডোনাল্ড ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আজ মিলিটারি হাসপাতাল থেকে নিজ বাসভবনে ফিরে যাচ্ছেন বলে তার ডাক্তার জানিয়েছেন। ডাক্তার জানায় ট্রাম্প অনেক তাড়াতাড়ি আরোগ্য লাভ করছেন।

এর আগে ট্রাম্প তার জনগণকে আশ্বস্ত করার জন্য একের পর এক ভিডিও বার্তা দিয়েছেন। এর আগে গতকালকে তার সমর্থকরা ওয়াটার রিড ন্যাশ্নাল মিলিটারি হাসপাতাল এর সামনে জড়ো হয় তাদের সমর্থন জানানোর জন্য।

২. শেয়ার বাজার ঊর্ধ্বমুখী

আজকে বিশ্বের প্রায় অধিকাংশ শেয়ার বাজারেই ইতিবাচক অবস্থা পরিলক্ষিত হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দ্রুত সুস্থ্য হয়ে উঠার খবরে শেয়ার বাজারের উপর ভালো প্রভাব পড়েছে।

Forexmart

এশিয়ার মধ্যে সরকারী ছুটির জন্য চীনের শেয়ার বাজার বন্ধ ছিলো। এছাড়া জাপানের Nikkei (N225) ২৮২.২৪ পয়েন্টস বা ১.২৩% বৃদ্ধি পেয়েছে, হংকং এর Hang Seng ইনডেক্স ৩৪০.৯৯ পয়েন্টস বা ১.৪% বৃদ্ধি পেয়েছে, অস্ট্রেলিয়ার ASX 200 ১৫০.১ পয়েন্টস বা ২.৫৯% বৃদ্ধি পেয়েছে, দক্ষিন কোরিয়ার KOSPI ইনডেক্স ৩০.১১ পয়েন্টস বা ১.২৯% বৃদ্ধি পেয়েছে। এছাড়া ভারতের SENSEX ২৬০ পয়েন্টস বা ০.৭% বৃদ্ধি পেয়েছে।

ব্রিটেনের FTSE 100 প্রায় ০.৫% বৃদ্ধি পেয়েছে, ফ্রান্সের CAC 40 ৩৬ পয়েন্টস বা ০.৭৫% বৃদ্ধি পেয়েছে, ইতালীর FTSE MIB ৯০ পয়েন্টস বা ০.৪৭% বৃদ্ধি পেয়েছে এবং জার্মানির DAX 30 ০.৭% বৃদ্ধি পেয়েছে।

পূর্বাঞ্চলীয় সময় ৬টা ২০ মিনিটে Dow futures ১৩৫ পয়েন্টস বা ০.৫% বৃদ্ধি পেয়েছে, যেখানে S&P 500 futures ০.৫% এবং Nasdaq futures ০.৯% বৃদ্ধি পেয়েছে।

৩. করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি

জন হপকিন্স ইউনিভার্সিটি এর তথ্যমতে, করোনা ভাইরাসে বিশ্বব্যাপী এখন পর্যন্ত ৩৫ মিলিয়ন মানুষ আক্রান্ত হয়েছে। এর মধ্যে অনেক দেশেই দ্বিতীয় দফায় করোনার সংক্রমণ বৃদ্ধি পেতে শুরু করেছে।

যুক্তরাষ্ট্রের নয়টি রাজ্যে গত সাত দিনে রেকর্ড পরিমাণ আক্রান্তের খবর পাওয়া গিয়েছে। নিউ ইয়র্ক এর মেয়র বিল ডে ব্লাসিও বলেছেন যে সে বুধবার থেকে ব্যাবসা ও বিদ্যালয় বন্ধ করে দিচ্ছেন।

মাদ্রিদে শুক্রবার থেকে লক ডাউন আরোপ করা হয়েছে। রেস্টুরেন্ট, জিম, ক্যাসিনো এবং দোকানপাট ১১ টা পর্যন্ত খুলে রাখার সিদ্ধান্ত হয়েছে। এটি অনেক বড় একটি ব্যাপার যেহেতু মাদ্রিদ স্পেনের সবচেয়ে বানিজ্যবহুল একটি শহর। প্যারিসেও বিধিনিষেধ আরোপের সম্ভাবনা রয়েছে। এর মধ্যে ইতিমধ্যে মারসেই এবং আইক্স এ বার ও রেস্টুরেন্ট গুলো বন্ধ করে দেওয়া হয়েছে।

৪. মার্কিন services PMI ধীরগতির হওয়ার পূর্বাভাস

সোমবারে মার্কিন অর্থনৈতিক তথ্যবলির মধ্যে অন্যতম Institute of Supply Management Services PMI রিপোর্ট প্রকাশিত হবে। এটির মাধ্যমে নন ম্যানুফেকচারিং খাতের সম্পূর্ন অর্থনৈতিক পরিস্থিতি নির্দেশ করা হয়। এর আগে শুক্রবারে মার্কিন NFP প্রকাশিত হয়েছে। গতমাসের তুলনায় এই মাসে অর্ধেক চাকরি যুক্ত হয়েছে।

বিশেষজ্ঞদের মতে ISM services PMI ৫৬.৩ হবে, যদিও এটি ৫০ এর উপরে কিন্তু গত মাসের ৫৬.৯ থেকে নীচে অবস্থান করছে। আজকে পূর্বাঞ্চলিয় সময় ১০ টায় এটি প্রকাশ করা হবে।

ইউরো জোনের services PMI এই মাসে ৪৮.০ হয়েছে যা আগের মাসে ৫০.৫ ছিলো।

যুক্তরাজ্যের services PMI সেপ্টেম্বর মাসে ৫৬.১ হয়েছে যেখানে আগস্ট মাসে পাঁচ বছরের মধ্যে সর্বোচ্চ ৫৮.৮ হয়েছিলো।

৫. তেলের মূল্য বৃদ্ধি কিন্তু উৎপাদন নিয়ে শঙ্কা তৈরি

সোমবারে ক্রুড অয়েলের মূল্য বৃদ্ধি পেয়েছে, যেখানে গত সপ্তাহের শেষের দিকে তিন সপ্তাহের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে নেমে গিয়েছিলো তেলের মূল্য। তবে নতুন প্রণোদনা প্যাকেজের সম্ভাবনা বৃদ্ধি পাওয়ায় তেলের মূল্য আবারো বৃদ্ধি পেয়েছে।

করোনা ভাইরাসের মধ্যে সবাই যখন চাহিদা নিয়ে চিন্তিত হয়ে আছে , এর মধ্যে তেলের উৎপাদন ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। যুক্তরাষ্ট্রের তথ্য অনুযায়ী সেখানে জুনের পরে সর্বোচ্চ তেল উৎপাদন হয়েছে এই মাসে, যা কিনা ওপেকের চিন্তার কারন হয়ে দাড়াতে পারে।

পূর্বাঞ্চলিয় সময় ৬টা ২০ মিনিটে U.S. crude futures ৪% বৃদ্ধি পেয়ে প্রতি ব্যারেলে $ ৩৮.৫২ করে হয়েছে, যেখানে Brent futures ৩.৬% বৃদ্ধি পেয়ে প্রতি ব্যারেলে $৪০.৬৭ করে লেনদেন করা হচ্ছে।

leave a reply