সোমবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় | ১২ই অক্টোবর, ২০২০

সোমবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় সোমবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয়

সোমবার, ১২ই অক্টোবরের অর্থনৈতিক বাজারে যে ৫টি বিষয়ের উপর লক্ষ্য রাখতে হবেঃ

১. সুপ্রিম কোর্টের এটর্নি নিয়োগের প্রক্রিয়া শুরু; প্রনোদনা প্যাকেজে বিলম্ব

সাপ্তাহিক ছুটির মধ্যেও প্রনোদনা নিয়ে হাউজ ডেমোক্রেটস এবং ট্রাম্প সরকার কোনো সিদ্ধান্তে পৌছাতে পারে নি, যার ফলে নির্বাচনের আগে প্রনোদনা প্যাকেজ আসার সম্ভাবনা খুবই ক্ষীণ হয়ে গিয়েছে।

এদিকে প্রনোদনার আলোচনা ঢাকা পড়ে গিয়েছে যেহেতু রাজনীতিবিদরা প্রেসিডেন্ট ট্রাম্পের মনোনীত সুপ্রিম কোর্ট প্রার্থী এমি কোনে ব্যারেট এর শুনানি নিয়ে ব্যাস্ত সময় পার করছে।

হোয়াইট হাউজের অর্থনৈতিক উপদেষ্টা ল্যারি লুডলো সিবিএস নিউজকে বলেছে যে ,” আমার মনে হয় না অর্থনৈতিক পুনরুদ্ধার প্রণোদনার উপর নির্ভর করছে”।

Forexmart

বিনিয়োগকারীরা এখন ধরে নিয়েছে যে প্রনোদনা প্যাকেজ জানুয়ারি মাসে নতুন সরকারের তত্বাবধায়নে অনুমোদিত হতে পারে।

২. বড় প্রযুক্তি কোম্পানী গুলোর বিরুদ্ধে ইউরোপের নতুন সিদ্ধান্ত

ফাইন্যান্সিয়াল টাইমস এর তথ্যমতে, ইউরোপিয়ান ইউনিয়ন বড় বড় প্রযুক্তি কোম্পানীগুলোর তালিকা তৈরি করছে যাদের উপর নতুন করে কিছু বিধিনিষেধ আরোপ করা হবে যেন তারা তাদের ক্ষমতার অপব্যবহার করতে না পারে।

রিপোর্ট অনুসারে, ইন্টারনেট প্ল্যাটফর্মে কোম্পানিগুলোর ক্ষমতা কমিয়ে আনা হবে যদিও কোম্পনীগুলো কি আইন ভঙ্গ করেছে তার কোনো প্রমাণ এখনো ইইউ দেখাতে পারে নি। এর আগে ইউরোপের সর্বোচ্চ আদালত Apple (NASDAQ:AAPL) এর বিরুদ্ধে অবস্থান নেয় ইউরোপিয়ান কমিশন এর এন্টি ট্রাস্ট ডিরেক্টরেট জেনারেল অভিযোগ আনার পরে।

রিপোর্টে আরো বলা হয়, নতুন আইনের ফলে Apple, Facebook (NASDAQ:FB) এবং Google (NASDAQ:GOOGL) এর মতো কোম্পানি গুলো তাদের প্রতিপক্ষের সাথে তথ্য আদান প্রদান করবে এবং কিভাবে তার তথ্য সংগ্রহ করে সে সম্পর্কে অবগত করবে।

৩. মিশ্র অবস্থায় শুরু হতে যাচ্ছে নিউ ইয়র্ক সেশন

মার্কিন শেয়ার বাজার মিশ্র অবস্থায় শুরু হতে যাচ্ছে যেখানে Dow মূল্যহ্রাস এর সম্মুখীন হতে যাচ্ছে, তবে প্রযুক্তি নির্ভর শেয়ার গুলোর মূল্য বৃদ্ধি পেয়েছে।

পূর্বাঞ্চলীয় সময় ৬টা ২০ মিনিটে Dow futures ১৭ পয়েন্টস বা ০.১% হ্রাস পেয়েছে, যেখানে S&P 500 futures ০.৩% বৃদ্ধি পেয়েছে এবং Nasdaq futures ১.১% বৃদ্ধি পেয়েছে।

শেয়ারের মধ্যে Apple এর দিকে সবার নজর থাকবে আজকে, যেহেতু মঙ্গলবারে তাদের নতুন আইফোন বাজারে উন্মোচন করা হবে।

৪. ইউয়ান এর মূল্যবৃদ্ধি আটকে দিলো চীন

ইউয়ানের মূল্যবৃদ্ধি রুখে দিতে চীন পদক্ষেপ গ্রহণ করেছে। চীন তাদের মুদ্রার বিপরীতে অর্থ বিনিয়োগের ক্ষেত্রে কিছু বিধিনিষেধ শিথিল করেছে।

পিপলস ব্যাংক অব চায়না শনিবারে বলেছে যে, আজকে থেকে ব্যাংকগুলোকে তাদের মার্কিন ডলার বিক্রির আয় থেকে ২০% ডিপোজিট করতে হবে না।

ইউয়ান শুক্রবারে ডলারের বিপরীতে ১৭ মাসের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে লেনদেন করে, এবং ১২ বছরের মধ্যে এক প্রান্তিকে সর্বোচ্চ মূল্যবৃদ্ধির রেকর্ড করেছে।

৫. সরবরাহ সচল হওয়ায় তেলের মূল্যহ্রাস

নরওয়ের তেলের খনির শ্রমিকরা তাদের ধর্মঘট প্রত্যাহার করে নেওয়ায় তেলের মূল্য হ্রাস পেয়েছে। উক্ত ধর্মঘটের ফলে দেশটির চার ভাগের এক ভাগ তেল সরবরাহ বন্ধ হয়ে গিয়েছিলো। এছাড়া হারিকেন ডেলটা সরে যাওয়ায় মেক্সিকো উপসাগরে তেলের উৎপাদন আবারো শুরু হয়েছে।

এছাড়া তেলের মূল্য আরো চাপের মুখে পড়েছে যখন খবর প্রকাশিত হয় যে, যুদ্ধ বিধ্বস্ত লিবিয়া তাদের বৃহত্তম তেলের খনি এক শারারা তে আবার তেল উৎপাদন শুরু করেছে। ওই তেলের মাইন থেকে দিনে ৩ লক্ষ্য ব্যারেল তেল উতপাদিত হয়।

পূর্বাঞ্চলিয় সময় ৬টা ২০ মিনিটে U.S. crude futures ১.৫% হ্রাস পেয়ে প্রতি ব্যারেলে $৩৯.৯৭ করে লেনদেন করেছে, যেখানে Brent futures ১.৩% হ্রাস পেয়ে প্রতি ব্যারেলে $৪২.২৮ করে লেনদেন হয়েছে।

leave a reply