সোমবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয়

বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয়

সোমবার, ১৪ই আগস্টের অর্থনৈতিক বাজারে যে ৫টি বিষয় লক্ষ্য রাখতে হবেঃ

১. TikTok এর সাথে চুক্তিবদ্ধ হতে যাচ্ছে Oracle

ভিডিও স্ট্রিমিং এপ TikTok এর মার্কিন কার্যক্রমে নেতৃত্ব দেওয়ার লড়াইয়ে জয়লাভ করেছে Oracle, কিন্তু এখনো নিশ্চিত নয় যে চীন ও মার্কিন নীতিনির্ধারকরা এই চুক্তি মেনে নিবে নাকি।

ওয়াল স্ট্রিট জার্নাল থেকে জানানো হয় যে Oracle খুব শিঘ্রই TikTok কে তার বিশ্বস্ত টেক পার্টনার হিসেবে ঘোষণা করবে।

এই চুক্তি হতে মার্কিন ও চীন উভয় দেশের নীতি নির্ধারকদের সম্মতি প্রকাশ করতে হবে। যদি এমন টাই হয় তাহলে দুই দেশের মধ্যকার চলমান দ্বন্দ্ব কিছুটা প্রশমিত হয়ে যাবে। মার্কিন কতৃপক্ষ পুরো নিশ্চয়তা চাইবে যে ব্যবহারকারীদের ডাটা যেন চীনের কাছে না যায়। এই খবর প্রকাশিত হওয়ার পরে মে এর পরে সর্বোচ্চ লেভেলে চলে গিয়েছিলো চাইনিজ ইউয়ান।

Forexmart

২. $৪০ বিলিয়ন দিয়ে Softbank এর থেকে ARM কে কিনে নিলো Nvidia

যুক্তরাজ্য কেন্দ্রীক চিপ ডিজাইনার কোম্পানি ARM কে ৪০ বিলিয়ন মার্কিন ডলার দিয়ে কিনে নিয়েছে Nvidia। ৫ বছর আগে Softbank যে পরিমাণ অর্থ দিয়ে কিনেছিলো তার থেকে ৮ বিলিয়ন বেশী মূল্য দিয়ে এখন বিক্রয় করছে।

এই দামের অর্ধেকের বেশী পরিমাণ Nvidia এর স্টক প্রাইস হিসেবে জমিয়ে রাখা হবে যেখানে Softbank চিপ সেক্টরে তাদের কতৃত্ব বজায় রাখতে চেস্টা করে যাচ্ছে।

৩. করোনা ভাইরাসের ভ্যাকসিন নিয়ে আশার আলো

Pfizer (NYSE:PFE) এর সিইও আলবার্ট বউরলা এই সাপ্তাহিক ছুটির দিনে বলেন জার্মানীর BioNTech (NASDAQ:BNTX) এর সাথে যৌথভাবে উৎপাদন করা করোনা ভাইরাসের ভ্যাকসিন এই বছরের শেষের দিকে মার্কিন বাজারে পাওয়া যাবে। তিনি আরো বলেন অক্টোবরের শেষের দিকে তারা ভ্যাক্সিনের ” ফেজ ৩” এর ফলাফল খাদ্য ও ঔষুধ মন্ত্রণালয়ে হস্তান্তর করা হবে অনুমোদন এর জন্য।

এদিকে এই ছুটির দিনে যুক্তরাজ্যের সরকারের কাছ থেকে “ফেজ ৩” ট্রায়ালের অনুমতি পেয়েছে AstraZeneca (NYSE:AZN), যা কিনা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সাথে যৌথ ভাবে তৈরি করছে।

৪. দিনের শুরুতে শেয়ার বাজার ঊর্ধ্বমুখী; Gilead, Amazon এর উপরে সবার নজর

মার্কিন শেয়ার বাজার আজকে ঊর্ধ্বমুখী অবস্থায় দিন শুরু করতে যাচ্ছে যেহেতু করোনা ভাইরাসের ভ্যাকসিন এর ইতিবাচক খবর প্রকাশিত হওয়ার ফলে বিনিয়োকারীদের আস্থা ফিরে এসেছে।

পূর্বাঞ্চলীয় সময় সকাল ৬টা ৩০ মিনিটে, Dow 30 futures এর সূচক ২১৮ পয়েন্টস বৃদ্ধি পেয়েছে, যেখানে S&P 500 futures ১.১% ও Nasdaq futures ১.৪% বৃদ্ধি পেয়েছে।

আজকে নজরে রাখার মতো শেয়ার হলো Microsoft (NASDAQ:MSFT)। যা কিনা TikTok এর পার্টনারশিপ নেওয়ার ক্ষেত্রে Oracle এর বিপরীতে অবস্থান নিয়েছে। এদিকে Amazon (NASDAQ:AMZN)ঘোষণা দিয়েছে হে তারা নতুন ১ লক্ষ জনবল নিয়োগ দিবে আমেরিকা ও কানাডা তে।

৫. তেলের চাহিদা নিয়ে পূর্বাভাস প্রকাশ করলো BP

চাহিদা হ্রাস পাওয়া ও সরবরাহ বৃদ্ধি পাওয়ার কারণে ক্রুডের মূল্য আবারো হ্রাস পেয়েছে এবং বিশ্ব অর্থনীতি খুবই ধীর গতিতে অর্থনৈতিক পুনরুদ্ধার করছে যার ফলে তেলের চাহিদা হ্রাস পাচ্ছে।

পূর্বাঞ্চলীয় সময় সকাল ৬টা ৩০ মিনিটে U.S. crude futures 0.8% হ্রাস পএয়ে প্রতি ব্যারেলে at $37.05 করে লেনদেন হয়েছে যেখানে Brentএর মূল্য 0.7% কমে ব্যারেল প্রতি $37.55. করে লেনদেন হচ্ছে,

তেলের এই মুল্যহ্রাস শুরু হয় জ্বালানী শিল্পের সাম্প্রতিক আউটলুক প্রকাশিত হয়ার পরে, যেখানে বলা হয় ২০৪০ সালের আগে তেলের চাহিদা সর্বোচ্চ পর্যায়ে যাবে না।

leave a reply