সোমবার বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয় | ৮ই জুন, ২০২০

সোমবার বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয় | ৮ই জুন, ২০২০ সোমবার বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয় | ৮ই জুন, ২০২০

MarketDeal24.Com – ৮ই জুন, সোমবার বিনিয়োগকারীদের জন্য বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয়।

১. ECB প্রধান লেগার্ড প্রশ্নের মুখোমুখি

ইউরোপের সংসদে অর্থনৈতিক ও আর্থিক বিষয়ক কমিটির সামনে স্যাটেলাইট লিঙ্কের মাধ্যমে সাক্ষ্য দেওয়ার খবর প্রকাশের পর, সমস্ত নজর এখন ইউরোপীয়ান কেন্দ্রীয় ব্যাংকের প্রধান ক্রিস্টিন লেগার্ডের দিকে থাকবে।

ECB এর জরুরি বন্ড কেনা বিষয়ক উদ্দীপনা প্রোগ্রামের বৃদ্ধির পিছনে কারণ সম্পর্কে প্রশ্ন করার সুযোগ পাবেন আইন প্রণেতারা। এছাড়া ECB এর আরো কোনো আর্থিক মুদ্রা নীতিমালা সহজ করার পরিকল্পনা করছে কিনা সে সম্পর্কেও বিনিয়োগকারীরা সূত্র অনুসন্ধান করবেন।

ECB গত বৃহস্পতিবার তার বৈঠকে আরো জরুরি বন্ড ক্রয় প্রকল্পের জন্য 600 বিলিয়ন ইউরোর ($680 বিলিয়ন ডলার) তহবিল গঠনের ঘোষণা দিয়েছে। 

Forexmart

তবে, ইউরোপীয়ান কেন্দ্রীয় ব্যাংক পূর্বের বন্ড ক্রয়ের সময় তিনি তাঁর ক্ষমতার অপব্যবহার করেছেন বলে শীর্ষ আদালতের রায় দেওয়ার পরে তিনি এই অতিরিক্ত উদ্দীপনা নিয়ে কিছু জটিল প্রশ্নের মুখোমুখি হতে পারেন।

২. স্বাস্থ্যসেবা খাতকে সংহতকরণ

ব্লুমবার্গের প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, ব্রিটিশ-সুইডিশ ফার্মাসিউটিক্যাল জায়ান্ট AstraZeneca (NYSE:AZN) একিভুত হওয়ার চিন্তায় গত মাসে মার্কিন প্রতিদ্বন্দ্বী Gilead Sciences (NASDAQ:GILD) এর সাথে যোগাযোগ করেছিলেন।

এ জাতীয় যুক্ত হওয়ার চুক্তির ফলে স্বাস্থ্যসেবা খাতে আজ অবধি সবচেয়ে বড় প্রায় 200 বিলিয়ন পাউন্ডের ($250 মিলিয়ন ডলার) অংশীদারিত্ব তৈরি হবে।

কোম্পানী দুটি আর বাকিসব কোম্পানীর মতই করোনা ভাইরাসের ভ্যাক্সিন তৈরীর জন্য প্রতিযোগিতায় লিপ্ত ছিল।

উভয় কোম্পানী অবশ্য এই প্রতিবেদন সম্পর্কে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে। তবে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের সাথে তাদের সহযোগিতার ফলে AstraZeneca এর মূল্যায়ন আরো বেড়ে যেতে পারে বলে চারিদিকে গুঞ্জন উঠেছে।

৩. উৎপাদন হ্রাস অব্যাহত রাখতে সম্মত হয়েছে OPEC+

বৃহস্পতিবার বড় বড় উৎপাদক দেশ রেকর্ড পরিমাণ উৎপাদন হ্রাস নিয়ে হওয়া চুক্তির সময়সীমা বাড়ানোর বিষয়ে একমত হওয়ার পরে অপরিশোধিত তেলের মূল্য সোমবার আরো বৃদ্ধি পেয়েছে।

শনিবার, এই গ্রুপটি চলমান চুক্তির সময়সীমা তৃতীয় মাস অর্থ্যাৎ জুলাইয়ের শেষ অবধি বাড়িয়ে দিতে সম্মত হয়েছে।

সৌদি আরব এবং রাশিয়ার মত বড় কিছু উৎপাদকের উদ্বেগের কারণে এই সম্প্রসারণটি কিছুটা বিলম্বিত হয়েছিল। 

এদিকে ইরাক এবং নাইজেরিয়া মে এবং জুনে তাদের উৎপাদন হ্রাসেরে লক্ষ্যমাত্রা অর্জন করতে পারেনি। তবে তারা মূল চুক্তির ব্যর্থতার ক্ষতিপূরণ দিতে আরো কিছুটা হ্রাস করতে রাজি হয়েছে।

অন্যদিকে রোববারের চীনা কাস্টমস ডেটা থেকেও বিনিয়োগকারীদের অনুভূতি কিছুটা বৃদ্ধি পেয়েছে। 

পূর্বাঞ্চলীয় সময় সকাল ৬ টা ৩০ মিনিট পর্যন্ত  মার্কিন যুক্তরাষ্ট্রে crude futures ব্যারেল প্রতি 0.8% বৃদ্ধি পেয়ে $39.68 ডলারে এসে দাঁড়িয়েছে। এবং Brent 1.2% বৃদ্ধি পেয়ে $42.82 ডলার প্রতি ব্যারেলে এসে দাঁড়িয়েছে।

৪. মার্কিন শেয়ার বাজার ঊর্ধ্বমূখী

করোনা ভাইরাস মোকাবেলায় দেয়া প্রয়োজনীয় লকডাউন শিথিল করার পর মার্কিন অর্থনীতির প্রত্যাবর্তনের বিষয়ে আশাবাদ বাড়ার সাথে সাথে মার্কিন শেয়ার বাজারও ঊর্ধ্বমূখী হতে শুরু করে।

পূর্বাঞ্চলীয় সময় সকাল ৬ টা ৩০ মিনিটে Dow Jones 30 futures contract 141 পয়েন্টস বা 0.5% বৃদ্ধি পেয়েছে। S&P 500 futures contract 0.4% এবং Nasdaq 100 futures contract 0.1% বৃদ্ধি পেয়েছিল।

এদিকে Dow Jones Industrial Average এবং S&P 500 cash indices তিন সপ্তাহ ধরে লাভের পরে সাড়ে ৩ মাসের মধ্যে শীর্ষ অবস্থানে লেনদেন করছে।

অন্যদিকে শুক্রবারের পে-রোলের প্রতিবেদনের পর বিনিয়োগকারীদের মনে  ভি-আকৃতির অর্থনৈতিক পুনরুদ্ধারের আশা বাড়িয়ে তুলেছে। আরো একটি ইতিবাচক সংবাদ হচ্ছে যে, মার্কিন যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাস প্রাদুর্ভাবের কেন্দ্রস্থল হিসাবে পরিচিত নিউইয়র্ক সিটি সোমবার তার প্রথম পর্ব শুরু করবে।

৫. SpaceX নিয়ে মুস্ক এর স্বপ্ন দ্বিগুণ

আবারও আলোচনায় রয়েছেন এলোন মুস্ক।

কিছুদিন আগে প্রথমবারের মতো তার SpaceX সংস্থা প্রথমবারের মতো নভোচারী যাত্রা শুরু করেছে। এলোন মুস্ক তার SpaceX কর্মীদের তার পরবর্তী প্রজন্মের স্টারশিপ রকেট এর অগ্রগতি ত্বরান্বিত করার আহ্বান জানিয়েছে।

মুস্ক এর লক্ষ্য হলো স্টারশিপকে পুরোপুরি পুনঃব্যবহারযোগ্য করে তোলা।

এটি খুব উত্তেজনাপূর্ণ। তবে এতে কি কোনো ঝুঁকি রয়েছে? এলোন মুস্ক কী তার Tesla (NASDAQ:TSLA) বৈদ্যুতিক গাড়ি তৈরী সংস্থার থেকে মনোযোগ হারিয়ে ফেলেছে?

ব্রিটিশ দাস ব্যবসায়ীর মূর্তি ভেঙে নতুন বিতর্কের জন্মদিলো ব্রিটেনের বিক্ষোভকারীরা

leave a reply