সোমবার বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয় | ২৯শে জুন, ২০২০

সোমবার বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয় | ২৯শে জুন, ২০২০ সোমবার বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয় | ২৯শে জুন, ২০২০

MarketDeal24.Com –  ২৯শে জুন, সোমবার বিনিয়োগকারীদের জন্য বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয়।

১. বিশ্বব্যাপী করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা 10 মিলিয়ন

জন হপকিন্সের তথ্য অনুসারে, করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বিশ্বব্যাপী 10 মিলিয়নের বেশী। এবং এখন পর্যন্ত 501,000 জনের  বেশি মানুষ মারা যাওয়ার খবর পাওয়া গেছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে নতুন সংক্রমণ শুক্রবার 42,000 এরো বেশি ছিল। টেক্সাসকে COVID-19 মুক্ত করার জন্য সেখানকার সকল বার বন্ধ করা হয়েছে। এবং হাসপাতালগুলিতে অতিপ্রয়োজন ছাড়া সকল ধরনের অস্ত্রোপচার আপাতত স্থগিত রাখার নির্দেশ দেয়া হয়েছে।

এছাড়া দক্ষিণ এবং পশ্চিম যুক্তরাষ্ট্রের পাশাপাশি, লাতিন আমেরিকা, বিশেষত ব্রাজিল এবং মেক্সিকো এবং ভারতেও এই করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি অব্যাহত রয়েছে।

Forexmart

২. Facebook এর অ্যাড বয়কট

বিদ্বেষমূলক বক্তব্য এবং ভুল তথ্য প্রচারকে চিহ্নিত করতে ব্যর্থ হওয়ার কারণে ফেসবুকের দুটি বড় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম বর্জন করছে সকল বড় বিজ্ঞাপনদাতার প্রতিষ্ঠানগুলো।

সপ্তাহের শেষে Pepsico (NASDAQ:PEP), Starbucks (NASDAQ:SBUX) এবং drinks group Diageo (LON:DGE) বলেছে যে তারা তাদের বিজ্ঞাপনগুলি ফেসবুকের নেটওয়ার্কগুলি থেকে সরিয়ে নেবে। এছাড়া ভোক্তা জায়ান্ট Unilever (NYSE:UL), Verizon (NYSE:VZ), Coca Cola এবং অন্যান্য আরো কিছু কোম্পানী গত সপ্তাহে এই পদক্ষেপ নিয়েছিলেন।

শুক্রবার 8% এরো বেশি কমে যাওয়া ফেসবুক এর শেয়ার আজ আরো 2.3% হ্রাস পেয়েছে।

৩. মার্কিন শেয়ার বাজারে মিশ্র অবস্থা

করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধির কারণে মার্কিন শেয়ার বাজার আজ কিছুটা মিশ্র অবস্থায় আছে।

পূর্বাঞ্চলীয় সময় সকাল ৬ টা ৩০ মিনিটে Dow Jones 30 Futures contract 83 পয়েন্টস বৃদ্ধি পেয়েছে। S&P 500 futures contract 0.2% বেড়েছে। এবং Nasdaq 100 futures contract 0.3% হ্রাস পেয়েছে।

শেয়ারগুলির মধ্যে মধ্যে আজ নজরে থাকার সম্ভাবনা রয়েছে বোয়িং এর । ফেডারেল এভিয়েশন প্রশাসন ১৫ মাসের গ্রাউন্ডিংয়ের পরে সোমবারের প্রথমদিকে 737 MAX এর পরীক্ষামূলক উড্ডয়নের অনুমতি দেবে, এমন খবর প্রকাশের পর সবার নজরই এখন এর দিকে।

এছাড়াও, পূর্বাঞ্চলীয় সময় সকাল 8 টায় ডালাস ফেডারেল রিজার্ভ ব্যাঙ্কের আঞ্চলিক ব্যবসায় জরিপের বিচারাধীন হোম বিক্রয় সম্পর্কিত ডেটা প্রকাশ করা হবে। যা রাজ্যের তেল এবং গ্যাস খাতে সেই সাথে সম্ভবত এর স্বাস্থ্যসেবা ব্যবস্থার বিষয়েও আলোকপাত করতে পারে।

৪. Chesapeake এর ভরাডুবি

সপ্তাহ শেষে শেল প্যাচের চাপটি পুরোপুরি দৃশ্যায়িত হতে দেখা গিয়েছে। Chesapeake Energy নামে এক কোম্পানী অবশেষে প্রাকৃতিক গ্যাসের মূল্য হারস সহ্য করতে না পেরে তার ঋণের ভারে ডুবে গেছে। এই ঘটনার পরে বর্তমান পরিস্থিতির বাস্তবিক চিত্র সবার সামনে ফুটে উঠেছে।

কোম্পানীর ১১ তম অধ্যায়ে বলা হয়েছে, এটি প্রায় $11.8 বিলিয়ন ডলারে ঋণ বোঝা মাথায় নিয়ে রেখেছে।

এদিকে ইউরোপে ইতিমধ্যে BP এর লিভারেজ কমিয়ে আনতে এবং তার লভ্যাংশের অর্থ প্রদানের জন্য সম্পদ বিক্রি চালিয়ে যাচ্ছে। এই বিষয়ে যুক্তরাজ্যের এর মেজর বলেছেন যে তারা যুক্তরাজ্যভিত্তিক ইনিয়োসকে $5 বিলিয়ন ডলারে বিক্রি করে পেট্রোকেমিক্যাল ব্যবসায় থেকে বেরিয়ে আসবে। যা ২০২১ সালের শেষ নাগাদ এটির মোট টার্গেট করা সম্পদ বিক্রয়ের এক তৃতীয়াংশ।

৫. করোনা ভাইরাসের কারণে চাহিদা হ্রাসের আশঙ্কার মাঝেই তেল কিছুটা স্থিতিশীল

করোনা ভাইরাসসের আরো বিস্তৃতি বিশ্বব্যাপী অর্থনৈতিক পুনরুদ্ধারকে দুর্বল করে দেবে এই আশঙ্কায় অস্থিতিশিল একটি সপ্তাহ কাটানোর পর আজ অপরিশোধিত তেলের মূল্যমান কিছুটা স্থিতিশীল হয়েছে।

পূর্বাঞ্চলীয় সময় সকাল ৬ টা ৩০ মিনিট নাগাদ মার্কিন crude futures ব্যারেল প্রতি 0.1% বৃদ্ধি পেয়ে $ 38.56 ডলারে এসে দাঁড়িয়েছে। অন্যদিকে আন্তর্জাতিক বেঞ্চমার্ক Brent  ব্যারেল প্রতি $40.09 ডলারে এসে দাঁড়িয়েছে।

রবি টেলিকম কি বাংলাদেশ শেয়ার বাজারের মোড় ঘোরাতে পারবে?

  • U.S. Futures মিশ্র অবস্থায়; বিনিয়োগকারীদের নজর Boeing এর দিকে
    আগ ২৪, ২০২০

leave a reply