ADVERTISING

সোমবার বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয় | ১০ই আগস্ট, ২০২০

MarketDeal24.Com –  ১০ই আগস্ট, সোমবার বিনিয়োগকারীদের জন্য বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয়।

১. হংকংয়ের উপর চীনের আক্রমণ

হংকংয়ের অন্যতম ধনী ও সর্বাধিক পরিচিত প্রকাশক জিমি লাই-কে বিদেশী এজেন্টদের সাথে জোটবদ্ধ হওয়ার সন্দেহে গ্রেপ্তার করেছিল চীন। প্রাক্তন যুক্তরাজ্যের উপনিবেশে নিজেদের ক্ষমতার নতুন করে বাস্তবায়ন করার এক নিদর্শনরূপে চীন এটি করেছে বলে বলছেন অনেকে।

গ্রেফতারের সংবাদ প্রকাশের পর লাই এর সংস্থা Next Digital এর শেয়ার মূল্য ৪ গুন হ্রাস পেয়েছে।

বেইজিং আরো জানিয়েছে যে, তারা গত সপ্তাহে চীনা কর্মকর্তার উপর মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা তুলে নেয়ার জবাবে মার্কিন সিনেটর টেড ক্রুজ এবং মার্কো রুবিও সহ ১১ জন মার্কিন রাজনীতিবিদের বিরুদ্ধে দেয়া নিষেধাজ্ঞা তুলে নেবে।

Forexmart

২. অর্থনৈতিক ব্যবধান দূর করার চেষ্টা করছেন ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অর্থনৈতিক ত্রাণ ব্যবস্থার নতুন প্যাকেজে সম্মতি জানিয়ে কংগ্রেসীয় রিপাবলিকান এবং ডেমোক্র্যাটদের ব্যর্থতার ফাঁদে ফেলে দিয়েছেন।

তবে তার স্বাক্ষর করা আদেশগুলির বৈধতা সম্পর্কে অনিশ্চয়তা সাধারণ আমেরিকানদের জীবন এবং বাজারের উপর প্রভাব ফেলতে পারে বলে বিশ্লেষকরা সতর্ক করেছেন।

ট্রাম্পের আদেশগুলি কেয়ার আইনের আওতায় থাকা পরিবারগুলিতে পাঠানো সাপ্তাহিক অর্থের পরিমাণ বাড়িয়ে দেবে। সেই সাথে ক্ষতিগ্রস্থ রাজ্যগুলি সেই বিলের এক চতুর্থাংশ অর্থ পাবে।

Goldman Sachs (NYSE:GS) এর বিশ্লেষকরা বলছেন যে, “আমরা এখনো আগস্টের শেষে কমপক্ষে ১ ট্রিলিয়ন ডলারের একটি প্যাকেজ নিয়ে নতুন আইন পাশ হওয়ার আশা করছি।”

৩. মার্কিন শেয়ার বাজারে মিশ্র অবস্থা

নতুন উদ্দীপনা প্যাকেজ নিয়ে আলোচনা বৃদ্ধি পাওয়ায় মার্কিন শেয়ার বাজার কিছুটা মিশ্র অবস্থায় দিন শুরু করতে যাচ্ছে।

পূর্বাঞ্চলীয় সময় সকাল ৬ টা ৩০ মিনিটে Dow futures contract 104 পয়েন্টস বা 0.2% বৃদ্ধি পেয়েছিল। S&P 500 futures contract was 0.2% বৃদ্ধি পেয়েছে এবং Nasdaq 100 futures contract 0.1% হ্রাস পেয়েছে।

এদিকে আজ Barrick Gold (NYSE:GOLD), Duke Energy (NYSE:DUK), Tencent Music Entertainment, Marriott, WorldPay, Liberty Media Sirius, সেই সাথে কয়লা খনির দুটি ক্যানারি Occidental Petroleum (NYSE:OXY) এবং Royal Caribbean (NYSE:RCL) Cruises তাদের আয়ের রিপোর্ট প্রকাশের মাধ্যমে উপার্জনের মৌসুম অব্যাহত রাখবে।

৪. জার্মানির অর্থনীতি স্বাভাবিক হতে আরো ৯ মাস

করোনার পর জীবনযাত্রা স্বাভাবিক হতে কত সময় লাগতে পারে? জার্মানির একটির ফার্মের গবেষণা বলছে প্রায় ৯ মাসের কাছাকাছি। মিউনিখ ভিত্তিক ফার্ম ইফো তেমনটাই জানাচ্ছে।

ইফো জানায় ক্রীড়া এবং অবসর বিনোদন শিল্পে যার সাথে রয়েছে মূলধারার বিনোদন এবং শিল্প সংক্রান্ত ব্যবসা- সেগুলোই সবচেয়ে বেশি বাধার সম্মুখীন হয়েছে। সাত মাসের মধ্যে স্বাভাবিক অবস্থায় ফিরে গেছে পানীয় এবং ফার্মা কোম্পানিগুলো, অপরদিকে অটোমোবাইল সেক্টরে স্বাভাবিক অবস্থা ফিরে আসতে আট মাস সময় লেগেছে।

যদিও তাদের এই জরিপ এবং গবেষণায় সার্ভিস সেক্টরের অবস্থা সুবিধাজনক অবস্থানে নেই।

৫. Aramco এর কারণে তেলের মূল্য বৃদ্ধি

অপরিশোধিত তেলের মূল্যমান স্থিতিশীল অবস্থায় আছে। Saudi Aramco এর প্রধান নির্বাহী কর্মকর্তা আমিন নাসের চাহিদার ব্যাপারে একটি ঊর্ধ্বমুখী পূর্বাভাস প্রদান করেছেন। তিনি বলেন এই চাহিদা বছরের শেষে বৃদ্ধি পাবে।

এছাড়াও Aramco তাদের প্রতিশ্রুতি অনুযায়ী এ বছর $75 বিলিয়ন ডিভিডেন্ডের ঘোষণা দিয়েছে। যদিও তাদের মুনাফায় এ বছর ব্যাপক পতন ঘটেছে। ফলে একই খাতের অন্যান্য প্রতিদ্বন্দ্বীর থেকে অনেকটাই এগিয়ে আছে কোম্পানিটি। যারা তাদের ডিভিডেন্ডের পরিমাণ আগের চেয়ে কমিয়ে এনেছিল।

Aramco পৃথিবীর সবচেয়ে লাভজনক কোম্পানির একটি, যার নেপথ্যে রয়েছে খুবই স্বল্প পরিমাণের উৎপাদন খরচ।

U.S. crude futures 1.4% বৃদ্ধি পেয়ে প্রতি ব্যারেলের মূল্য দাঁড়িয়েছে $41.80, অপরদিকে আন্তর্জাতিক বেঞ্চমার্ক Brent 1.0% বৃদ্ধি পেয়ে প্রতি ব্যারেলের মূল্য দাঁড়িয়েছে $44.83।

ফান্ডামেন্টাল এনালাইসিস | ১০ই আগস্ট – ১৪ই আগস্ট, ২০২০