সোমবার বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয় | ৭ই সেপ্টেম্বর, ২০২০

সোমবার বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয় | ৭ই সেপ্টেম্বর, ২০২০ সোমবার বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয় | ৭ই সেপ্টেম্বর, ২০২০

MarketDeal24.Com – ৭ই সেপ্টেম্বর, সোমবার বিনিয়োগকারীদের জন্য বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয়।

১. Softbank এর শেয়ারে হ্রাস

Softbank. (T:9984) এর শেয়ার হ্রাস পেয়েছে 7.2% যা বিগত দুই মাসের সর্বনিম্ন। মূলত প্রযুক্তি খাতের শেয়ারে ঊর্ধ্বমুখী অবস্থার সূচনার পর এমনটি ঘটল।

Softbank নিয়ে দেখা দিয়েছে অস্বস্তি, মার্চ পরবর্তী স্টক পারফরমেন্সকে যা হুমকির মুখে ফেলে দিয়েছে।

এছাড়া নানা জায়গায় বিনিয়োগে সন্তোষজনক ফলাফল পায়নি প্রতিষ্ঠান এবং তার কর্ণধার। ফলে সবাই Softbank এর শেয়ার থেকে দূরত্ব বজায় রেখেই চলছে।

Forexmart

২. ব্রেক্সিট আবারো আলোচনায়

ব্রেক্সিটের ঝুঁকি আবার ফিরে এসেছে যেখানে যুক্তরাজ্য সরকার নতুন আইন প্রণয়ন করবে যাতে করে ইউরোপের সাথে বাণিজ্যে সমঝোতা অনেকটাই অসম্ভব হয়ে যাবে।

The Financial Times জানায় বরিস জনসন এর নতুন পরিকল্পনা আয়ারল্যান্ডের সাথে সীমান্ত নিয়ে নতুন জটিলতা সৃষ্টি করবে। এছাড়া পূর্বে সংঘটিত চুক্তির ফলে ইউরোপীয় অঞ্চলের চেয়ে ব্রিটেন কিছুটা সুবিধাজনক অবস্থায়।

ইউরোপীয় ইউনিয়ন বলছে চুক্তিতে অংশগ্রহণকারীদের সংখ্যা দুই অঞ্চলের সম্পর্কের ভবিষ্যৎ নির্ধারণ করবে।

৩. SMIC রিপোর্ট প্রকাশের পর চীনের শেয়ার বাজারে ধস

আজ আমেরিকায় সরকারী ছুটি থাকায় এশিয়া আর ইউরোপের দিকে বিনিয়োগকারীদের নজর ছিল।

চীনের সূচকে পতন ঘটেছে 2.7% এর মত, চিপনির্মাতা SMIC এর আমেরিকার সিদ্ধান্তের শক্তিশালী প্রভাব পড়েছে যা দুই দেশের সম্পর্ক এবং প্রযুক্তিগত অবস্থানকে আরো জটিল করে তুলেছে।

চীনের রপ্তানি এই বছর বেড়েছে 9.5%, ২০১৯ সালের এপ্রিলের পর এটাই বাৎসরিক ভিত্তিতে সবচেয়ে বড় শতকরা বৃদ্ধি।The Stoxx 600 বৃদ্ধি পেয়েছে 1.1%, যদিও ব্রেক্সিট চুক্তি নিয়ে চলছে শঙ্কা এবং জার্মানির শিল্প উৎপাদন বেশ দুর্বল অবস্থায়।

৪. Tesla আবারো ব্যর্থ

এই বছর Tesla এর অত্যাশ্চর্য আয়ের প্রতিবেদনো S&P 500 এ অন্তর্ভুক্ত করার পক্ষে যথেষ্ট ছিল না।

সূচক পরিচালনা করে এমন কমিটি শুক্রবার বৈঠক করার পর আরো তিনটি নতুন প্রবেশকারীদের অনুমোদন দিয়েছে। তবে বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারক এই সংস্থাটি সেই তালিকায় স্থান করে নিতে পারেনি।

যথারীতি কমিটি তাদের নির্বাচনের মানদণ্ডটির কোনো ব্যাখ্যা করেনি। বিশ্লেষকরা অনুমান করেছেন যে চলতি বছরে শেয়ারের চরম অস্থিরতা এবং এর লাভজনক অবস্থানের অনিশ্চিতা S&P তে শেয়ারটি অন্তর্ভুক্ত করতে বাধা দিতে পারে।

ঘোষণার পর শুক্রবার সংস্থাটির শেয়ার 6.3% হ্রাস পেয়েছে।

জুন থেকে সংস্থাটির শেয়ার যখন দ্বিগুণেরও বেশি বৃদ্ধি পেয়েছিল, তখন থেকেই এটি সূচকে অন্তর্ভুক্ত হওয়ার বিষয়ে জল্পনা শুরু হয়।

৫. জার্মানি নর্ড স্ট্রিমকে হুমকি দেওয়ার সাথে সাথে রুবলে হ্রাস

কারণ বিরোধী রাজনীতিবিদ আলেক্সি নাভালনি প্রথমবারের মতো জার্মান সরকারকে ইঙ্গিত দিয়ে নর্ড স্ট্রিম-২ গ্যাস পাইপলাইন প্রকল্পটি পরিত্যাগ করার কথা বিবেচনা করবেন বলার পরেই রাশিয়ান রুবল দুর্বল হয়ে পড়ে এবং ইঞ্জিনিয়ারিং সংস্থা সাইপমের শেয়ার এক বছরের মধেয় তার সর্বনিম্ন অবস্থানে নেমে যায়।

এদিকে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী হাইকো মাশ সপ্তাহান্তে দেয়া এক সাক্ষাৎকারে বলেছিলেন যে, তিনি আশা করেছিলেন জার্মানি নাভালনির ঘটনা দ্বারা এই প্রকল্পে নিষেধাজ্ঞা আরোপ করতে বাধ্য হবে না।

নর্ড স্ট্রিম-২ রাশিয়া থেকে বাল্টিক সাগরের নিচে দিয়ে সরাসরি জার্মানে গ্যাস নিয়ে যাওয়ার জন্য প্রস্তুত।

leave a reply