ADVERTISING

সোমবার লক্ষ্য রাখার মতো ৫টি বিষয়

সোমবার লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় সোমবার লক্ষ্য রাখার মতো ৫টি বিষয়

MarketDeal24.Com – আজ সোমবার, ১২ জুলাই, ২০১৯ খ্রিষ্টাব্দ, একজন বিনিয়োগকারীর জন্যে বাজার সম্পর্কে লক্ষ্য রাখার মতো পাঁচটি বিষয় নিম্নে আলোচনা করা হলো।

১. হংকং এর ব্যপারে চীন সরকারের মন্তব্যের পরে মার্কিন ফিউচারসগুলোর মূল্যমানে অবনতি

চীনের এক অন্যতম বিশেষ প্রশাসনিক অঞ্চল হংকং এ গত দুই মাস ধরে চলমান প্রতিবাদকারীদেরকে কঠোর ভাষায় চীন সরকার দ্বারা সমালোচনা করায় মার্কিন ফিউচারসগুলোর মূল্যমানে অবনতি লক্ষ্য করা যাচ্ছে। যা অন্যদিকে, ঝুঁকিপূর্ণ সম্পদে বিনিয়োগ হ্রাস পাওয়ার প্রমান।

চীনের রাজধানী বেইজিং এ অবস্থিত দেশটির বিশেষ প্রশাসনিক অঞ্চল হংকং এবং ম্যাকাউ সম্পর্কিত অধিদপ্তরের পক্ষ থেকে বলা হয়েছে যে, হংকং একটি “কঠিন মুহূর্ত” পার করছে। শুধু তাই নয়, আজকের দিনের বাকি অংশের জন্যে হংকং এর বিমানবন্দর সকল প্রকার উড্ডয়ন এবং অবতরণ স্থগিত ঘোষণা করেছে।

Forexmart

উল্লেখ্য, হংকং এ চলমান প্রতিবাদ তার দশম সপ্তাহে প্রবেশ করেছে এবং এই প্রতিবাদকে দেখা হচ্ছে চীনের প্রেসিডেন্ট শি জিংপিং এর শাসন আমলের এখন পর্যন্ত সবচেয়ে বড় চ্যালেঞ্জ হিসেবে।

২. মার্কিন ডলারের বিপরীতে ইউয়ান এর মূল্যমান নির্ধারিত হলো

বিশ্বের দ্বিতীয় সর্ববৃহৎ অর্থনীতির দেশ চীনের কেন্দ্রীয়ব্যাঙ্ক পিপলস ব্যাঙ্ক অব চাইনা মার্কিন ডলারের বিপরীতে দেশটির জাতীয় মুদ্রা ইউয়ানের মূল্যমান নির্ধারিত করেছে ¥7.0211 ইউয়ান প্রতি মার্কিন ডলার। এটি অবশ্য গত শুক্রবারে নির্ধারণ করা মূল্যমানের চেয়ে কম কিন্তু আবার সংবাদ সংস্থা রয়টার্স এর পূর্বাভাস অনুযায়ী ¥7.0331 ইউয়ান প্রতি ডলারের চেয়ে শক্তিশালী।

গত সপ্তাহে চীনের মুদ্রা ইউয়ান এর দ্বারা মার্কিন ডলারের বিপরীতে ¥7 ইউয়ান প্রতি ডলারের মনস্তাত্ত্বিক সীমা পার করার পর থেকে বাজার চীনা মুদ্রার মূল্যমানের প্রতি বিশেষ দৃষ্টি রেখে চলেছে।

৩. মার্কিন যুক্তরাষ্ট্রের ১০ বছর মেয়াদি ট্রেজারী বন্ডের উপরে প্রাপ্ত লভ্যাংশের পরিমান এখন 1.7% এর চেয়েও কম

বিশ্বের প্রধান দুই অর্থনীতির দেশ মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে চলমান বাণিজ্য যুদ্ধ এবং চীনের বিশেষ প্রশাসনিক অঞ্চল হংকং এ গত দুই মাস ধরে চলমান প্রতিবাদের কারণে সারা বিশ্বজুড়ে বিনিয়োগকারীদের ঝুঁকিপূর্ণ সম্পদে বিনিয়োগের ঝোঁক হ্রাস পেয়েছে উল্লেখযোগ্য হারে। যা অন্যদিকে, বিনিয়োগের নিরাপদ আশ্রয়স্থল হিসেবে পরিচিত সম্পদগুলোর প্রতি সৃষ্টি করেছে নতুন চাহিদা।

যার প্রভাব আমরা দেখছি ১০-বছর মেয়াদি মার্কিন ট্রেজারী বন্ডের উপরে প্রাপ্ত লভ্যাংশের পরিমান 1.7% এর চেয়েও নিম্নে নামার মাধ্যমে, যদিও তা গত সপ্তাহের লভ্যাংশ 1.595% এর হারের চেয়ে এখনো অনেক ভালো।

তবে চিন্তার বিষয় হলো, ১০ বছর মেয়াদি বন্ডের উপরে প্রাপ্ত লভ্যাংশের পরিমান থাকছে ৩ মাস মেয়াদি বন্ডের উপরে প্রাপ্ত লভ্যাংশের চেয়ে কম, যাকে অনেক অর্থনীতিবিদরা আবার একটি আসন্ন অর্থনৈতিক মন্দার পূর্বাভাস হিসেবে বিবেচিত করে থাকেন।

৪. ইতালির উপপ্রধানমন্ত্রী মাত্তেও সালভিনি কর্তৃক ইউরোপিয়ান ইউনিয়ন থেকে বেরিয়ে আসার কোনো ধরণের পরিকল্পনা না থাকার ঘোষণা

ইতালির উপপ্রধানমন্ত্রী মাত্তেও সালভিনি কর্তৃক ইউরোপিয়ান ইউনিয়ন থেকে বেরিয়ে আসার কোনো ধরণের পরিকল্পনা না থাকার ঘোষণা এসেছে। শুধু তাই নয়, দেশটির ক্ষমতাসীন রাজনৈতিক জোট, যার অন্যতম সহযোগী হলো সালভিনির দল ইটালি’স লীগ, তারা দেশটির সংসদের নিম্নকক্ষে সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনার মাধ্যমে সরকারের পতন ঘটাতে চলেছে।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, যদি একটি আগাম নির্বাচন অনুষ্ঠিত হয় তাহলে একটি জোরালো সম্ভাবনা রয়েছে যে, ইটালি’স লীগ দলটির প্রধান মাত্তেও সালভিনি’ই হতে যাচ্ছেন দেশটির আগামী প্রধানমন্ত্রী।

৫. ভারতের Reliance গ্রুপের 20% অংশের মালিকানা ক্রয় করলো সৌদি আরবের Saudi Aramco

ভারতের Reliance Industries এর প্রায় 20% অংশের মালিকানা ক্রয় করেছে সৌদি আরবের অপরিশোধিত জ্বালানি তেলের উৎপাদনকারী প্রতিষ্ঠান Saudi Aramco, যার মূল্যমান থাকছে $15 বিলিয়ন মার্কিন ডলার।

ক্রয় করার এই ঘোষণা এমন সময়ে এসেছে যখন Aramco’র পক্ষ থেকে তাদের দ্বারা অর্জিত মুনাফার মধ্যে পূর্বের তুলনায় 10% হারে কমতি, যার মূল্যমান দাঁড়ায় $46.9 বিলিয়ন মার্কিন ডলার, তা লক্ষ্য করা গেছে। এর জন্যে অবশ্য প্রতিষ্ঠানটি দায়ী করছে বিশ্বজুড়ে হ্রাস পাওয়া জ্বালানি তেলের মূল্যকে।

IC MARKETS ব্রোকার এ একাউন্ট খুলুন – http://bit.ly/2Jd7FsO

leave a reply