সোমবার লক্ষ্য রাখার মতো ৫টি বিষয়

5
111 views
সোমবার লক্ষ্য রাখার মতো ৫টি বিষয়
সোমবার লক্ষ্য রাখার মতো ৫টি বিষয়

আজ সোমবার, ২৭ মে, ২০১৯ খ্রিস্টাব্দ, একজন বিনিয়োগকারীর জন্যে বাজার সম্পর্কে লক্ষ্য রাখার মতো পাঁচটি বিষয় নিম্নে আলোচনা করা হলো।

১. ইউরোপের পার্লামেন্টের নির্বাচনে ডানপন্থীদের প্রত্যাশার চেয়ে খারাপ প্রদর্শন

সদ্যসমাপ্ত ইউরোপিয়ান পার্লামেন্টের সাধারণ নির্বাচনে বেশিরভাগ আসনে বিজয়ী হয়েছে ইউরোপের মূলধারার দলগুলো। নির্বাচনের পূর্বে ডানপন্থীদের পালে বাতাস লাগলেও নির্বাচন উত্তর ফলাফল গণনায় দেখা যায় যে ইউরোপের ডানপন্থীদের অর্জন হচ্ছে সামান্য। অন্যদিকে, মধ্য-ডান এবং মধ্য-বাম দলগুলোর সমষ্টিগত ভোটের পরিমান কমলেও দুই তৃতীয়াংশ আসন থাকছে তাদের নিয়ন্ত্রণে। অন্যদিকে, পরিবেশবাদী এবং উদারপন্থীরা বিজয়ী হয়েছে প্রত্যাশার চেয়ে বেশিরভাগ আসনে।

ইউরোপিয়ান পার্লামেন্টের যুক্তরাজ্যের আসনগুলোর ফলাফল :

এদিকে, ইউরোপিয়ান পার্লামেন্টের যুক্তরাজ্যের আসনগুলোর ফলাফল পর্যালোচনা করলে বুঝা যাবে যে ক্ষমতাসীন কনসারভেটিভ এবং বিরোধী লেবার পার্টি থেকে অনেকগুলো ভোট ইউরোপিয়ান ইউনিয়নের সমর্থক দলগুলোর দিকে ধাবিত হয়েছে। অন্যদিকে, ব্রিটেনের ইউরোপিয়ান ইউনিয়নের কট্টর বিরোধী রাজনীতিক নাইজেল ফারাজের দল পেয়েছে সবচেয়ে বেশি আসন।

তাছাড়া, ইউরোজোনের তৃতীয় বৃহৎ অর্থনীতির দেশ ইতালিতে ইউরোপিয়ান ইউনিয়নের পার্লামেন্টের নির্বাচনের ফলাফলে দেখা যায় যে ক্ষমতাসীন ফাইভ ষ্টার মুভমেন্ট এর চেয়ে তার সহযোগী লেগা পার্টি বেশি আসন পাওয়ায় দেশটির আইনসভার জন্যে একটি মধ্বর্তী নির্বাচন অনুষ্ঠান করার সম্ভাবনা জোরালো হয়েছে। অন্যদিকে, ইতালি এবং জার্মান সরকারের দ্বারা জারিকৃত ১০-বছর মেয়াদি বন্ডের উপরে প্রাপ্ত লভ্যাংশের পরিমানের পার্থক্য বৃদ্ধি পেয়েছে।

২. ইরানের সরকার পরিবর্তনের কোনো ইচ্ছা নেই বলে জানালেন প্রেসিডেন্ট ট্রাম্প

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার প্রশাসনের দ্বারা আপাতত ইরানের সরকার পরিবর্তনের কোনো ইচ্ছা এবং কোনো ধরণের পরিকল্পনা না থাকার কথা ঘোষণা দেয়ায় বিশ্ববাজারে অপরিশোধিত জ্বালানি তেলের মূল্যমান গত দুই মাসের মধ্যে সবচেয়ে নিম্ন পর্যায়ে চলে এসেছে। প্রেসিডেন্ট ট্রাম্পের এই মন্তব্যের মাধ্যমে আন্তর্জাতিক অঙ্গনে ভূ-রাজনৈতিক ঝুঁকির পরিমান কমেছে।

International Brent blend futures :

আজ সোমবার মার্কিন যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় সময় ভোর ৫টা ৪৫মিনিটে অপরিশোধিত জ্বালানি তেলের অন্যতম জনপ্রিয় সূচক International Brent blend futures তার মূল্যমানে পূর্বের চেয়ে প্রতি ব্যারেল রাতারাতি $69.20 মার্কিন ডলার থেকে কমে হয়েছে $67.48 ডলার। অন্যদিকে, U.S. crude futures তার মূল্যমানে পূর্বের চেয়ে 0.4% হারে কমে হয়েছে $58.41 প্রতি ব্যারেল।

৩. Fiat Chrysler ফ্রান্সের Renault এর সাথে একীভূত হওয়ার প্রস্তাব দিলো

Fiat Chrysler Automobiles (NYSE:FCAU) ফ্রান্সের Renault (PA:RENA) এর সাথে 50:50 এর অনুপাতের ভিত্তিতে একীভূত হওয়ার প্রস্তাব দিয়েছে। যদি তাই হয়, তাহলে তা হবে বিশ্বে Toyota (T:7203) এবং Volkswagen (DE:VOWG_p) এর পর যানবাহন নির্মাণের জন্যে তৃতীয় বৃহত্তর প্রতিষ্ঠান।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইতালি ভিত্তিক ঐ প্রতিষ্ঠানের দেয়া প্রস্তাবে আরও থাকছে Renault এর শেয়ার মালিকদেরকে 2.5 বিলিয়ন ইউরো ($2.8 বিলিয়ন মার্কিন ডলার) লভ্যাংশ প্রদানের বিধান।

৪. হুয়ানের শর্ট সেলিংয়ের উপরে চীনের হুঁশিয়ারি

আজ সোমবার মার্কিন ডলারের বিপরীতে চীনের হুয়ান তার মূল্যমানে পূর্বের চেয়ে বেশিতে দিনের শুরু করে কিন্তু কিছু সময় যেতে না যেতেই চীনের শিল্প উৎপাদন খাতের প্রত্যাশার চেয়ে খারাপ তথ্যের আলোকে তা মূল্যমানের বেশিরভাগ অর্জনকে হারায়। প্রতিবেদন অনুসারে চীনের শিল্প-উৎপাদন খাতের মুনাফা 3.7% হারে কমেছে। এশিয়ান সেশনে হুয়ানের বিপরীতে ডলার ছিলো ¥6.8911 হুয়ান।

সাম্প্রতিক সময়ে চীনের শিল্প-উৎপাদন খাতের কমে যাওয়া মুনাফার কারণে বিশেষজ্ঞরা ধারণা করছেন যে চীন সরকার মার্কিন প্রশাসনের দ্বারা তার পণ্যের উপরে আরোপিত শুল্কের ক্ষতিকে পুষিয়ে নিতে হুয়ানের মূল্যমানে অবনতিকে সহ্য করবে।

৫. Bitcoin এর মূল্যমানে উন্নতি

আজ সোমবার ট্রেডিং শুরু হওয়ার প্রারম্ভে Bitcoin এর মূল্যমান তার পূর্বের চেয়ে 10% হারে বৃদ্ধি পায়। কিন্তু এই বৃদ্ধি কারণ এখন পর্যন্ত অনুধাবন করা সম্ভব হয়নি।

সূত্র – investing.com

Facebook Comments

5 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.