হংকং এবং সংখ্যালঘুদের মানবাধিকার লঙ্ঘনের প্রশ্নে মার্কিন-চীন বাণিজ্য চুক্তি অনেকটা অনিশ্চিত

0
23 views
হংকং এবং সংখ্যালঘুদের মানবাধিকার লঙ্ঘনের প্রশ্নে মার্কিন-চীন বাণিজ্য চুক্তি অনেকটা অনিশ্চিত
হংকং এবং সংখ্যালঘুদের মানবাধিকার লঙ্ঘনের প্রশ্নে মার্কিন-চীন বাণিজ্য চুক্তি অনেকটা অনিশ্চিত

MarketDeal24.Com – বিশ্বের সর্ববৃহৎ দুই অর্থনীতির দেশ মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে গত এক বছর ধরে চলমান বাণিজ্য যুদ্ধ অবসানকল্পে শুরু হতে যাওয়া আলোচনা এইবারও ভেস্তে যেতে পারে। হংকং এ চলমান সরকার বিরোধী বিক্ষোভে চীনা সরকারের বাড়াবাড়ি এবং দেশটির সিনজিয়াং প্রদেশে সংখ্যালঘু মুসলিম সম্প্রদায়ের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে মার্কিন প্রশাসন কর্তৃক আটটি চীনা প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করার ঘটনা পুরো আলোচনার প্রক্রিয়া কেই ঠেলে দিয়েছে অনিশ্চয়তার যাঁতাকলে।

মার্কিন যুক্তরাষ্ট্রের বাণিজ্য মন্ত্রণালয় কর্তৃক চীনা প্রতিষ্ঠানগুলোকে কালো তালিকাভুক্ত করার উদ্যোগ দুই দেশের মধ্যে বিরাজমান দূরত্বকে আরো বৃদ্ধি করবে বলে আশঙ্কা করছে বিশ্লেষক মহল।

এই পুরো ঘটনার মধ্যে যেন আগুনে ঘি ঢেলে দেয়ার মতো কাজ করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল বাস্কেটবল এসোসিয়েসন এর একজন কর্মকর্তার দ্বারা সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে হংকং এ চলমান সরকার বিরোধী বিক্ষোভের প্রতি একটি খুদে বার্তার মাধ্যমে তার সমর্থন জ্ঞাপন করার ঘটনা।

তবে, সাম্প্রতিক সময়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তার অর্থনীতি বিষয়ক উপদেষ্টা ল্যারি কুদলও পুনরায় শুরু হতে যাওয়া এই আলোচনার ব্যপারে তাদের উৎসাহ প্রকাশ করলেও মার্কিন প্রেসিডেন্ট এই বলে সবাইকে সাবধান করেছেন যে, আংশিক ধরণের কোনো চুক্তি তার নিকট গ্রহণযোগ্য নয়।

অনুষ্ঠিত হতে যাওয়া আলোচনা সম্পর্কে প্রেসিডেন্ট ট্রাম্প সাংবাদিকদেরকে বলেন, “সম্ভাবনা আছে আমরা এই আলোচনার মাধ্যমে উল্লেখযোগ্য কিছু করতে পারবো।” তিনি আরো বলেন, “আমি প্রত্যাশা করি দুই দেশের মধ্যে একটি বৃহৎ পরিসরের চুক্তি এবং সেই লক্ষে আমরা কাজ করে যাচ্ছি।”

এদিকে, অনুষ্ঠিত হতে যাওয়া বাণিজ্য চুক্তি সম্পর্কিত আলোচনার ভবিষ্যতের ব্যপারে ইঙ্গিত দিতে গিয়ে চীনের ক্ষমতাসীনদল কমিউনিস্ট পার্টির মুখপাত্র পত্রিকা পিপলস ডেইলি একটি সংবাদ প্রবন্ধের মাধ্যমে জানিয়েছে যে, এই আলোচনার ভবিষ্যৎ তিন ধরণের হতে পারে: প্রথম, উভয় পক্ষই একটি গ্রহণযোগ্য চুক্তি সম্পাদন করলেন; দ্বিতীয়, আলোচনা সম্পূর্ণরূপে ভেঙ্গে গেলো; তৃতীয়, আলোচনা চালিয়ে যাওয়ার পাশাপাশি পরস্পর পরস্পরের বিরুদ্ধে ঘা; প্রতিঘাত করতে থাকা।

https://www.investing.com/news/economy/white-house-confirms-uschina-trade-talks-starting-thursday-1992810

Facebook Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.