হংকং এর বিতর্কিত নিরাপত্তা আইনের অনুমোদন দিলো চীনের পার্লামেন্ট

হংকং এর বিতর্কিত নিরাপত্তা আইনের অনুমোদন দিলো চীনের পার্লামেন্ট হংকং এর বিতর্কিত নিরাপত্তা আইনের অনুমোদন দিলো চীনের পার্লামেন্ট

MarketDeal24.Com – মঙ্গলবার চীনের পার্লামেন্ট হংকং এর জন্য জাতীয় নিরাপত্তা আইনের অনুমোদন দিয়েছে। যার ফলে ২৩ বছর ধরে চীনের অধীনে থাকা সাবেক ব্রিটিশ কলোনীটির জীবন যাত্রায় ব্যাপক পরিবর্তন আসতে যাচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক সুত্র অনুসারে ক্যাবল টিভি জানায়, মঙ্গলবারে সকলের অগোচরে চীনের নীতি নির্ধারকরা এই আইনের অনুমোদন দেয়।

এই আইনটি বেইজিংকে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন এবং অন্যান্য পাশ্চাত্য সরকারের সাথে সংঘর্ষের পথের দিকে ঠেলে দিবে, যেহেতু ব্রিটেন হংকংকে চীনের কাছে হস্তান্তরের সময় এটিকে স্বায়ত্ব শাসিত হিসেবে ঘোষণা দিয়েছিল।

মার্কিন যুক্তরাষ্ট্র সোমবার মার্কিন আইনের অধীনে হংকংয়ের বিশেষ মর্যাদা অপসারণ শুরু করেছে। এর পরিপ্রেক্ষিতে প্রতিরক্ষা রপ্তানি বন্ধ করে দিয়েছে এবং উচ্চ প্রযুক্তির পণ্যগুলো এই অঞ্চলে প্রবেশের ক্ষেত্রে সীমাবদ্ধতা আরোপ করে দেয়।

Forexmart

হংকংয়ের নেতা ক্যারি লাম তার নিয়মিত সাপ্তাহিক সংবাদ সম্মেলনে বলেছেন যে বেইজিংয়ে বৈঠক চলমান থাকায় আইনটির বিষয়ে এখন মন্তব্য করা তাঁর পক্ষে উপযুক্ত নয়, তবে ওয়াশিংটন সবাইকে উস্কে দিতে চাইছে।

লাম আরো বলেন, “কোন ধরনের পশ্চিমা নিষেধাজ্ঞা এর ভয় পাই না আমরা।”

বেইজিং হংকংয়ের সরকারকে “তদারকি, দিক নির্দেশনা দেওয়া ও সহায়তা” করার জন্য একটি জাতীয় সুরক্ষা অফিস স্থাপন করবে বলে আশা করছে। এছাড়া বেইজিং হংকং এর কিছু কিছু ক্ষেত্রে সরাসরি এখতিয়ার প্রয়োগ করতে পারে।

দক্ষিণ চীন মর্নিং পোস্ট (এসসিএমপি), নাম প্রকাশ করতে অনিচ্ছুক একটি সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, মঙ্গলবার দুপুরে সিনহুয়া এই আইনের সম্পূর্ন বিবরণ প্রকাশ করবে এবং হংকংয়ের কর্মকর্তারা এই বৈঠকের জন্য দিনের শেষের দিকে বেইজিংয়ের শীর্ষ প্রতিনিধিদের কার্যালয়ে জড়ো হবে।

বেইজিং এবং হংকংয়ের কর্তৃপক্ষ বারবার বলেছে যে এই আইনটি কয়েকটি “ঝামেলা পোষণকারী” কে লক্ষ্য করে করা হচ্ছে এবং এর ফলে সাধারন জনগনের অধিকার এবং স্বাধীনতা খর্ব হবে না। এছাড়া এটি বিনিয়োগকারীদের স্বার্থকে প্রভাবিত করবে না।

করোনা পরিস্থিতির কথা চিন্তা করে ১ জুলাই হংকং হস্তান্তর দিবস উপলক্ষে র‍্যালি তে অংশ গ্রহনের ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির পুলিশ। তবে এটি এখনো নিশ্চিত না যে নতুন নিরাপত্তা আইনে র‍্যালি তে অংশ গ্রহন করার নিষেধাজ্ঞা এর কথা উল্লেখ্য আছে কিনা।

হংকং এবং ম্যাকাও এর সম্পদ পরিচালনার এক নতুন প্রকল্প হাতে নিচ্ছে চীন

  • EUR/USD: টেকনিক্যাল এনালাইসিস | ৩০শে জুন, ২০২০
    জুন ৩০, ২০২০

leave a reply