হংকং জাতীয় সুরক্ষা আইন নিয়ে চীন-মার্কিন চলমান উত্তেজনার মাঝে GOLD এর মূল্যমান বৃদ্ধি

হংকং জাতীয় সুরক্ষা আইন নিয়ে চীন-মার্কিন চলমান উত্তেজনার মাঝে GOLD এর মূল্যমান বৃদ্ধি হংকং জাতীয় সুরক্ষা আইন নিয়ে চীন-মার্কিন চলমান উত্তেজনার মাঝে GOLD এর মূল্যমান বৃদ্ধি

MarketDeal24.Com – হংকং এর ব্যাপারে চীন তাদের বিতর্কিত জাতীয় সুরক্ষা আইন এর পরিকল্পনা প্রকাশ করার সাথে সাথে মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীন এর মধ্যে যে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে তাতে এশিয়ার বাজারে শুক্রবার GOLD এর মূল্যমান বৃদ্ধি পেয়েছে।

পূর্ববর্তী অধিবেশনের লোকসান থেকে ফিরে এসে পূর্বাঞ্চলীয় সময় রাত ১ টা ৯ মিনিটে Gold futures 0.31% বৃদ্ধি পেয়ে প্রতি আউন্স $1,727.20 ডলারে এসে দাঁড়িয়েছে।

চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াং ন্যাশনাল পিপলস কংগ্রেসের কাছে তার বার্ষিক প্রতিবেদন প্রকাশের সময় বলেন, “আমরা দুটি বিশেষ প্রশাসনিক অঞ্চল (হংকং এবং ম্যাকাও) এর জাতীয় সুরক্ষার জন্য যথাযথ আইনী ব্যবস্থা প্রয়োগের সিদ্ধান্ত নিয়েছি। এবং সে দুটি অঞ্চলের স্থানীয় সরকার তাদের দায়িত্ব অনুযায়ী তা বাস্তবায়ন করবে।”

এদিকে এর একদিন আগে বৃহস্পতিবার প্রকাশিত রিপোর্টে বলা হয় চীন, হংকং এর জন্য এক বিতর্কিত জাতীয় সুরক্ষা আইন এর পরিকল্পনা করছে। যা ২০১৯ সালের দ্বিতীয়ার্ধে হওয়া গনতন্ত্রপন্থী আন্দোলনের পর থেকেই চীনা সরকার এই পরিকল্পনা করছিল।

Forexmart

চীনের এমন পরিকল্পনা প্রকাশিত হবার পরপরই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুমকি দিয়ে বলেন যে, “চীন যদি এমন কোনো আইন প্রয়োগ করে তাহলে মার্কিন যুক্তরাষ্ট্র এর বিরুদ্ধে দৃঢ় প্রতিক্রিয়া জানাবে।” এছাড়াও মার্কিন যুক্তরাষ্ট্রের দুই সিনেটর আইন বহাল রাখার সাথে জড়িত প্রতিষ্ঠানের উপর নিষেধাজ্ঞার বিধানও তৈরি করছে।

এই খবরের প্রতিক্রিয়া হিসাবে হংকংয়ে ছোট আকারের বিক্ষোভ হয়েছিল। এবং সে সময় আরো বিক্ষোভ বাস্তবায়নের আহ্বান জানানো হয়।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীন এর মধ্যকার উত্তেজনা আরো বাড়ার সাথে সাথে বিনিয়োগকারীরা সেইফ হেভেন খ্যাত GOLD এর উপর আস্থা রাখেন। শুক্রবারের GOLD এর বিপরীতে থাকা শেয়ার বাজার নিম্নমূখী অবস্থায় ছিল।

লি আরো বলেছেন যে, COVID-19 এর প্রভাবের কারণে চীন তাদের বছরের পর বছর ধরে চলে আসা ঐতিহ্য ভেঙে ২০২০ সালের জন্য অর্থনৈতিক প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারণ করবে না।

এছাড়া নিউইয়র্ক ফেডারেল রিজার্ভ ব্যাংকের প্রেসিডেন্ট জন উইলিয়ামস হুঁশিয়ারি উচ্চারণ করেছে যে COVID-19 এর প্রভাব আরো স্পষ্ট হয়ে উঠলে, অর্থনৈতিক পুনরুদ্ধার কেমন হবে তা ভবিষ্যদ্বাণী করা কঠিন হয়ে পড়বে।

চীন বার্ষিক প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারণে ব্যর্থ হওয়ায় তেলের মূল্যমান হ্রাস

সূত্র – Investing.com

leave a reply