$৯,০০০ ছাড়িয়েছে বিটকয়েন; ফেসবুক তাদের ক্রিপ্টো পরিকল্পনা উন্মোচন করতে যাচ্ছে

$৯,০০০ ছাড়িয়েছে বিটকয়েন; ফেসবুক তাদের ক্রিপ্টো পরিকল্পনা উন্মোচন করতে যাচ্ছে $৯,০০০ ছাড়িয়েছে বিটকয়েন; ফেসবুক তাদের ক্রিপ্টো পরিকল্পনা উন্মোচন করতে যাচ্ছে

সোমবার এশিয়ার বাজারে প্রধান ক্রিপ্টো মুদ্রাগুলোর দরের উত্থান পতন হতে লক্ষ্য করা গেছে তবে বিটকয়েন এর দর অব্যহতভাবে উর্ধমুখী রয়েছে। এর ফলে সাপ্তাহিক ছুটির দিনের পর বিটকয়েনের দর $৯,০০০ ছাড়িয়ে গেছে।

মার্কিন পূর্বাঞ্চলীয় সময় ভোর ১:১৭ মিনিটে বিটকয়েনের দর ১.১৩% বৃদ্ধি পেয়ে $৯,১৫৪.৫ হতে লক্ষ্য করা গেছে। সোমবার এই বছর প্রথমবারের মতো $৯,০০০ ডলার মাইলফলক স্পর্শ করার পর বিটকয়েনের দর উর্ধমুখী রয়েছে।

এদিকে ইথেরিয়ামের দর ১.৫৮% হ্রাস পেয়ে $২৬৭.০৪ ডলারে অবস্থান করছে, XRP এর দর ২.৩৮% বৃদ্ধি পেয়ে $০.৪২৮৪৭ ডলারে অবস্থান করছে এবং লাইটকয়েনের দর ০.৬৫% হ্রাস পেয়ে $১৩৪.৯৬ ডলারে অবস্থান করছে।

এর ফলে সমগ্র বাজার দর $২৬২.২ বিলিয়ন ডলার হয়েছে যা একদিন আগে ছিলো $২৬১.১ বিলিয়ন ডলার।

Forexmart

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক (NASDAQ:FB) আগামীকাল তাদের জেনেভা ভিত্তিক লিব্রা এসোসিয়েশন কর্তৃক পরিচালিত ক্রিপ্টোমুদ্রা লিব্রা উন্মোচন করবে। এছাড়া প্রতিষ্ঠানটি তাদের ব্লকচেইন ভিত্তিক পরীক্ষা চালু করতে যাচ্ছে।

এই ডিজিটাল মুদ্রাটি লিব্রা ব্লকচেইন প্রযুক্তি ব্যবহার করে তৈরী করা হয়েছে যা সুরক্ষিত, স্থিতিশীল এবং নির্ভরযোগ্য ব্লকচেইনের মাধ্যমে সৃষ্টি করা হয়েছে। মুদ্রাটিকে সমর্থন যোগাবে লিব্রা রিজার্ভ যা প্রকৃত সম্পদের একটি রিজার্ভ। এর ফলে ক্রিপ্টো মুদ্রাটি পাবে স্থিতিশীলতা, নিম্ন মুদ্রাস্ফীতি, বিশ্বব্যাপী স্বীকৃতি এবং বহুমুখী ব্যবহারযোগ্যতা।

ফেসবুক ব্যবহারকারীরা পরস্পরের মধ্যে এই মুদ্রা আদান প্রদান করতে পারবে এবং এটি ব্যবহার করে কেনাকাটাও করতে পারবে। এই প্রকল্পটি ভিসা (NYSE:V), মাস্টারকার্ড (NYSE:MA) এবং পেপাল দ্বারা সমর্থন পেয়েছে। লিব্রার উন্মোচন অর্থনৈতিক খাতে ফেসবুকের অন্যতম সাহসী এক পদক্ষেপ।

সূত্র- investing.com

leave a reply