অবৈধ বিটকয়েন লেনদেনে প্রথমবারের মত গ্রেপ্তার রাশিয়ায়

অবৈধ বিটকয়েন লেনদেনে প্রথমবারের মত গ্রেপ্তার রাশিয়ায়

অবৈধ বিটকয়েন-ভেদামস্তি প্রতিবেদন প্রকাশ করে যে মস্কো থেকে ২৬০ মাইল উত্তর-পূর্বের কস্ট্রোমক শহরে গত সপ্তাহে  ৫০০ মিলিয়ন রুবল বিটকয়েন(প্রায় ৯ মিলিয়ন)  অবৈধভাবে লেনদেনের সময় গ্রেপ্তার  করা হয়েছে।   প্রথমবারের মত এ ধরণের গ্রেপ্তার  মানি লন্ডারিং  এর প্রতি সে দেশের মনোভাব প্রকাশ করে।  এই ঘটনা এর পরে কিভাবে বিটকয়েন কে তারা গ্রহণ করছে তা সরকারের জন্য বড় চ্যালেঞ্জ  ও ।

অবৈধ বিটকয়েন
অবৈধ বিটকয়েন

সরাষ্ট্র  মন্ত্রণালয়  এর মুখপাত্র  ইরিনা ভলক তাদেরকে অবৈধ লেনদেনের দায়ে গ্রেপ্তার  বলে জানিয়েছেন ।  পুলিশ  ৩০০ ব্যাংক একাউন্ট  এবং সংশ্লিষ্ট  কার্ড ও বিটকয়েন  জমানোর সিম কে নজরে রেখেছে।  প্রসিকিউটিরের ধারণা  এগুলো পারিবারিক  কাজেই ব্যবহৃত  হয়ে থাকতে পারে।

 

বিটকয়েনের প্রতি রাশিয়ার মনোভাব

বিগত দিনগুলোয় রাশিয়ান আদালত  বিটকয়েন  ওয়েবসাইট ও এক্সচেঞ্জ  কে তাদের দেশে রুবল এবং  বিটকয়েন  এর লেনদেনে বাধা দিয়েছে।  যদিও কাউকে গ্রেপ্তার  করেনি।

 

মানি লন্ডারিং  রাশিয়ার জন্য  মাথা ব্যাথার কারণ এবং  বিটকয়েন  ও ইথার ট্যাক্স ফাঁকি এবং  আয়ের তথ্য গোপণের সুযোগ করে দেয়।

 

রাশিয়াতে এখনো বিটকয়েন  ও রুবলের লেনদেন সম্ভব না হলেও সরকার এ নিয়ে চিন্তা ভাবনা করছে।

 

সম্ভাবনা এবং  চ্যালেঞ্জ 

জটিলতা থাকা সত্ত্বেও  সরকার বিটকয়েন  এর ব্যাপারে চিন্তা ভাবনা করছে।  তারা চায় নিজেদের দেশেই এ ব্যাপারে  আরো প্রযুক্তি  তৈরী  হোক,  যা খুব-ই সম্ভব।

মস্কো স্টক  এক্সচেঞ্জের রেগুলেটর  জুলাইতে বলেছিলেন যে এমওইএক্স ক্রিপ্টো-কারেন্সী  এক্সচেঞ্জকে বৈধতা  দিতে চিন্তা ভাবনা করছে।

রইসিয়ে ২৪ নিউজ কে অর্থ ও পরিকল্পনা  মন্ত্রণালয়  এর উপ-মন্ত্রী এলেক্সি মইসেয়েভ  জানিয়েছেন যে মানি লন্ডারিং  প্রতিরোধে কেবল যোগ্য  এবং নির্ভরশীল বিনিয়োগকারীদের  অনুমতি  প্রদানের ব্যাপারে তারা ভাবছেন।

 

ক্রিপ্টো-কারেন্সী  এর লেনদেনের তথ্য  যথাযথভাবে পাওয়া টাও জরুরী ।

 

ক্রিপ্টো-কারেন্সী এর বিকাশ

 

এমওইএক্স ন্যাশনাল  সেটলমেন্ট ডিপোসিটোরি এর এক্সিকিয়টিভ বোর্ড চেয়ারম্যান এডি আস্তানিন জানিয়েছেন  যে সরকার চায় সহজ ও নিরাপদ  লেনদেন মাধ্যম।  সবাই নিরাপদ ভাবে লেনদেন করার মাধ্যমে ব্যবিসায়িক সুবিধাগুলো  ভোগ করুক ।

কেন্দ্রীয়  এবং  অর্থ সংক্রান্ত  নীতি-নির্ধারকেরা  প্রাথমিকভাবে কোনো বিধি-নিষেধ আরোপ ছাড়াই বিটকয়েনের জন্য একটি আইনি সমাধান খুঁজে  বের করছেন। একে কেবল শুরু বলা যায় যেখানে সরকার মানি লন্ডারিংবিহীন লেনদেন করতে বদ্ধপরিকর ।

বিস্তারিত জানতে পরবর্তী পেইজে ক্লিক করুন- বিটকয়ান এর পুনরায় উন্নতি    

 

অনলাইন এ অর্থ লেনদেন এর জন্য নিচের ই-কারেন্সি একাউন্ট গুলোতে রেজিষ্ট্রেশন করুন – Niteller, Payja

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *