চীনে নিষেধাজ্ঞা না হওয়ায় মন্দা থেকে বিটকয়েনের পুনরায় উন্নতি

চীনে নিষেধাজ্ঞা না হওয়ায় মন্দা থেকে বিটকয়েনের পুনরায় উন্নতি

চীনের বৃহত্তর  বিটকয়েন  এক্সচেঞ্জ  ওকেকয়েন, হিউবি এবং  বিটিসিসি এর বিবৃতি  অনুসারে জানা যায়, নীতি-নির্ধারক  মহলে থেকে বিটকয়েনে  নিষেধাজ্ঞা আরোপিত  হয় নি।

 

সেপ্টেম্বর  ০৯ তারিখে, চীনা রাষ্ট্রায়ত্ত  বণিক বার্তা প্রকাশন  কাইজিন বিটকয়েনে নিষেধাজ্ঞা  আরোপের ব্যাপারে  চিন্তা ভাবনা চলছে।   বিটকয়েন বিশেষজ্ঞ এবং  ব্লকস্ট্রীমের প্রধান পরিকল্পনা কর্মকর্তা স্যামসম মউ এই তথ্যের সূত্রের সত্যতা নিয়ে তার সন্দেহ  জানান।  তবে, অনেক বিশেষজ্ঞ রাষ্ট্রীয়ভাবে  সংযুক্ত থাকায়   কাইজিন  এর প্রতিবেদন কে নাকচ করে দিতে মানা করে সতর্ক করে দেন।

 

এ সংক্রান্ত  প্রতিবেদন অবান্তর জানানোর পাশাপাশি  ওকে কয়েন, হিউবি এবং  বিটিসিসি এটাও জানিয়ে দেয় যে পিবিওসি এর তরফ থেকে এ ধরণেত কোনো নির্দেশ  তারা পান নি।  অনলাইন বিটকয়েন  কমিউনিটি  এবং  চীনা সামাজিক মাধ্যম গুলোতে এরা আশ্বস্ত  করে যে সরকার এর সাথে বিটকয়েন  নিয়ে নিয়মিত যোগাযোগ এবং  আলোচনা চলমান।

 

সিনলেজারের ভাষ্যমতে ওকে কয়েন এর বক্তব্য –

” আমরা (ওকে কয়েন) এ ধরণের কোনো নির্দেশনা পাইনি এবং  প্রতিবেদনের সত্যতাও পাইনি।   আমরা নীতি-নির্ধারক  মহলের সাথে নিয়মিত  যোগাযোগ রক্ষা  করি।  যদি এমন ঘটনা  ঘটার সম্ভাবনা  এসেও যায়, তবে আমরা আমাদের ব্যবহারকারীদের মূলধনের নিরাপত্তা  ব্যবস্থা করব।   কাইজিন এর প্রতিবেদন  এ বিটিসি এবং পিটুপি কে অবৈধ  বা বাজার অস্থিতিশীলকারী হিসেবে আখ্যা দেয়া হয়নি।  বিটিসি / সিএনওয়াই বন্ধ  হয়ে গেলে পিটুপি  এর মাধ্যমে  লেনদেন কার্যক্রম  পরিচালনা সম্ভব । ”

 

মোদ্দাকথা, প্রধান ও বৃহৎ  ৩ টি বিটকয়েন  এক্সচেঞ্জ  জানিয়েছে যে ২০১৭ এর শুরু থেকে তারা সরকারের সাথে বিটকয়েন  নিয়ে আলোচনা চলমান রেখেছে এবং এ সংক্রান্ত  পরামর্শ  তারা গুরুত্বের  সাথে আমলে নেয়।

 

কাইজিনের প্রতিবেদনের ঘন্টাখানেকের মধ্যেই বিটকয়েন  এর দর ৪০৭৫ ইউএস ডলারে নেমে।আসে।  পরবর্তীতে দিনে দিনে তা ৪৩১০ ডলারে  উন্নীত  হয়।

 

গত কিছুদিন  যাবত চীনের বাজারে পতনের পরেও বিটকয়েন  তার পূর্বাবস্থা  কম সময়ে ফিরে পেয়েছে। ইনিশিয়াল কয়েন অফারিং  (আইসিও) কে অবৈধ  ঘোষণার কয়েক ঘন্টায়  ৫০০ ডলার কমে গেলেও দিন শেষে  তা ৪৫৫০ ডলারে ফিরে আসে।

 

স্যামসন মউ তার বক্তব্যে  তুলে ধরেন যে চীনের বাজারে নিষেধাজ্ঞা  আরোপ হলেও  বিশ্ববাজারে বিটকয়েন  এর উর্ধ্বগতিতে তা বিন্দুমাত্র  প্রভাব ফেলবেনা।

 

” যাচাই করে দেখতে পারেন, তবে বিটকয়েন  কে নিষেধাজ্ঞা দিয়ে লাভবান  হওয়া  সম্ভব না।   যে কোন ১ টা পথ  বেছে নিতেই হবে –   ই -কারেন্সীকে মেনে নিন অথবা এক্সচেঞ্জকে দ্রুত  বিকেন্দ্রীকরণ  করুন। “

One thought on “চীনে নিষেধাজ্ঞা না হওয়ায় মন্দা থেকে বিটকয়েনের পুনরায় উন্নতি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *