বিটকয়েন কি নিরাপদ?

বিটকয়েন কি নিরাপদ?

বিটকয়েন কি নিরাপদ? – দিনে দিনে বিটকয়েন এর জনপ্রিয়তা বাড়তে থাকায়, বেশি সংখ্যক বিনিয়োগকারীদের কাছে এই ই-কারেন্সীকে নিরাপদ লেনদেনের মাধ্যম বলে গ্রহণযোগ্যতা পাচ্ছে।

 

এই প্রবণতা বেশি পরিমাণে ব্রাজিল, ভেনেজুয়েলার মত দেশেই দেখা যাচ্ছে যারা বেশি পরিমাণে অর্থনৈতিক মন্দা এবং উচ্চ মুদ্রাস্ফীতি তে জর্জরিত ।

 

কিন্তু, বাস্তবে কি যতটা নিরাপদ মাধ্যম হিসেবে একে মেনে নেয়া হচ্ছে, ততটা কি? ক্লিমেন্ট থিবল্ট, সিনিয়র এনালিস্ট, ইনভেস্টিং ডট কম- এর মতে ততটা নিরাপদ নয়।

বিটকয়েন কি
বিটকয়েন কি

 

তার মতে, ” এটা সহজেই বুঝা যায়, হুকুমি মুদ্রা/ গ্রহণযোগ্য মুদ্রা/ফিয়াট কারেন্সীর অস্থিতিশীলতাই ই-কারেন্সীর দিকে সবাইকে আকৃষ্ট করছে। কিন্তু, বিটকয়েন এর নিজস্ব অস্থিরতা একে নিরাপদ ভাবতে দিচ্ছে না। ”

 

প্রকৃতপক্ষে, নিরাপদ লেনদেনের মাধ্যম হতে হলে এর স্থিতিশীল থাকা জরুরী । স্থিতিশীলতা স্বর্ণের ক্ষেত্রে যেমনটা প্রযোজ্য।

 

অস্থিতিশীল অর্থনীতির দেশে, এই ই-কারেন্সীকে গ্রহণ করার কারণ হচ্ছে অন্য মুদ্রা ব্যবস্থার মত তাদের অস্থিতিশীল অর্থনীতি এর উপর প্রভাব ফেলবে না।

 

অন্যদিকে , এটাও দেখা যাচ্ছে যে, বিটকয়েন নিয়েও প্রতারণার উপায় তৈরী হচ্ছে। আগস্ট মাসে একদল ব্যবসায়ীর মাধ্যমে এই ধরণের প্রতারণার অপচেষ্টার কারণে হ্যাকারনুন আর্টিকেল একে প্রতারণামূলক বলে আখ্যা দেয়।

 

এই ডিজিটাল মুদ্রা ব্যবস্থা কে কিভাবে নিয়ন্ত্রণের মাধ্যমে একে ব্যবহার করা যাবে তা নিয়ে এখনো বিভিন্ন দেশে আলোচনা- পর্যালোচনা চলছে।

যাদের কিছুই হারানোর নেই, সেই সব দেশে শেষ আশ্রয় হিসেবে বিটকয়েন কার্যকর । কিন্তু যারা মূলধন সঞ্চয় নির্ভর অর্থনীতির দেশ, তাদের জন্য এখনো নিরাপদ নয়।

বিস্তারিত জানতে পরবর্তী পেইজে ক্লিক করুন- চীনে ক্রিপ্টো-কারেন্সী বন্ধের ঘোষণায় বিটকয়েনে ধস  

 

অনলাইন এ অর্থ লেনদেন এর জন্য নিচের ই-কারেন্সি একাউন্ট গুলোতে রেজিষ্ট্রেশন করুন – Niteller,Peija

2 thoughts on “বিটকয়েন কি নিরাপদ?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *