ADVERTISING

9 Rules for Trading Divergence

9 Rules for Trading Divergence 9 Rules for Trading Divergence

Rules for Trading Divergence:- সুষ্ঠুভাবে divergence এর পরিস্থিতিতে ট্রেড বা লেনদেন করার জন্যে ৯ টি নিয়ম আছে যা আপনাকে আরো স্পষ্ট ধারণা দিবে চলমান অবস্থার ব্যপারে ।

১. কিছু জিনিসের গঠনের প্রতি নজর রাখুন

এই জিনিসগুলির মধ্যে নূন্যতম একটিও গঠিত না হলে divergence ট্রেড করবেন না । যেমন:

  • Higher high than the previous high;
  • Lower low than the previous low;
  • Double top
  • Double bottom

২. পরপর গঠিত Top বা Bottom যুক্তকারী রেখা আঁকুন

  ১ নম্বর নিয়মানুযায়ী আপনি মোট চারটি জিনিস পাবেন । যেমন: a higher high, a flat high, a lower low, a flat low | এইবার পরের high বা low থেকে পূর্বের high বা low পর্যন্ত একটি রেখা আঁকুন ।

৩. শুধু Top এবং Bottom গুলো যুক্ত করুণ

যদি swing high হয়ে থাকে তাহলে দুইটি Top কে সংযুক্ত করুণ । যদি দুইটি low গঠিত হয়ে থাকলে তাহলে সেই দুইটি Bottom কে যুক্ত করুণ ।

Forexmart

৪. মূল্যের দিকে নজর দিন

দুইটি Top এবং দুইটি Bottom সংযুক্ত করার পরে আপনার পছন্দের indicator কে কাজে লাগান এবং এর ফলাফলের সাথে price action কে তুলনা করুণ । আপনি যে ইনডিকেটর ব্যবহার করে থাকুন না কেন, মনে রাখবেন যে আপনি এর Top এবং Bottom কে তুলনা করছেন ।

৫. মূল্য এবং indicator উভয়ের Top বা Bottom কে যুক্ত করুণ

৬. দন্ডায়মান লাইন বজায় রাখুন

Indicator এর মধ্যে আপনি যে high এবং low চিহ্নিত করেছেন তা যেন দন্ডায়মান রেখার মধ্যে থাকে ।

৭. রেখার ঢালের অমিল

Divergence তখনই সৃষ্টি হয় যখন price action এর slope বা ঢালের সাথে Indicator দ্বারা তৈরিকৃত Top /Bottom এর slope ঢালের অমিল থাকে ।

৮. যদি আপনি divergence সঠিকভাবে চিহ্নিত করতে পারলেও দেরি হয়ে গিয়ে থাকলে নতুন ডিভার্জেন্স এর অপেক্ষা করুণ

৯. টাইম ফ্রেম এর উপর গুরুত্ব দিন

দীর্ঘমেয়াদি টাইম ফ্রেম এ divergence ভালোভাবে কাজ করে । এই অবস্থায় মিথ্যা ইঙ্গিত বা False signal আসার সম্ভাবনা কম থাকে । আবার অন্যদিকে, স্বল্প সময়ের টাইম ফ্রেম এ দ্বিভার্জেন্সহয়তো বের করা যায় কিন্তু তা তত নির্ভরযোগ্য হয় না । তাই ১ ঘন্টার বা তার চেয়ে বেশি সময়ের চার্টে divergence খোঁজা ভালো ।

Regular Divergence:

BIAS PRICE OSCILLATOR DESCRIPTION
Bullish Lower Low Higher Low Indicates underlying strength. Bears are exhausted. Warning of possible trend direction change from downtrend to uptrend
Bearish Higher High Lower High Indicates underlying weakness. Bulls are exhausted. Warning of possible trend direction change from uptrend to downtrend.
Bullish Lower Low Higher Low Indicates underlying strength. Bears are exhausted. Warning of possible trend direction change from downtrend to uptrend
Bearish Higher High Lower High Indicates underlying weakness. Bulls are exhausted. Warning of possible trend direction change from uptrend to downtrend.

Hidden Divergence:

BIAS PRICE OSCILLATOR DESCRIPTION
Bullish Higher Low Lower Low Indicates underlying strength. Good entry or re-entry. Occurs during retracements in an uptrend. Nice to see during price retest of previous lows. “Buy the dips”
Bearish Lower High Higher High Indicates underlying weakness. Found during retracements in a downtrend. Nice to see during price retests of previous highs. “Sell the rallies”

ডিভার্জেন্স নিয়ে কিছু কথা

(Some Words About Divergence)

সর্বপ্রথম এই কথা মনে রাখতে হবে যে, আমরা ডিভার্জেন্সকে একটি Indicator বা ইঙ্গিত প্রদানকারী হাতিয়ার হিসেবে ব্যবহার করি, বাজারে ঢোকার জন্যে signal দানকারী হিসেবে নয় । আবার, শুধু ডিভার্জেন্স এর উপরে ভিত্তি করে লেনদেন করা বুদ্ধিমানের কাজ হবে না কারণ অনেকগুলো false signal বা মিথ্যা সংকেতও অনেক সময় এর বিশ্লেষণে চলে আসে । ডিভার্জেন্স ১০০% ত্রুটির উর্ধে নয়, কিন্তু অন্যান্য tools বা হাতিয়ারের সাথে যখন যুগপৎভাবে এর ব্যবহার করা হয় তখন আমাদের করা বিশ্লেষণে ত্রুটির মাত্রা অনেকটা কমে আসে ।

ডিভার্জেন্স এর ব্যবহারে পারদর্শী হতে হলে কিছু পথ অনুসরণ করতে হবে । যেমন: trend line, candlestick formation, এর দিকে নজর দেয়া যাতে কোনো সম্ভাব্য রিভার্সাল আসন্ন কিনা তা জানার জন্যে । আর একটি উপায় হলো Momentum বা ভরবেগ এর দিকে খেয়াল করা ।

leave a reply