BD Paints এর আইপিও প্রস্তাবনা বাতিল করলো BSEC

Associated Oxygen এর প্রাথমিক গণপ্রস্তাব ১০ই সেপ্টেম্বর শুরু হতে চলেছে Associated Oxygen এর প্রাথমিক গণপ্রস্তাব ১০ই সেপ্টেম্বর শুরু হতে চলেছে

MarketDeal24.Com – বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন BD Paints এর আইপিও প্রস্তাবনা স্থগিত করে দিয়েছে কেননা কোম্পানিটির আর্থিক বিবরণীতে কিছু গরমিল ছিল যা অসামঞ্জস্যতা সৃষ্টি করেছে।

আর্থিক বিবরণীর এই গরমিলের মধ্যে রয়েছে অতিরিক্ত মুনাফা প্রদর্শন এবং অতিরিক্ত আয় দেখানো।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (BSEC) আইপিও প্রস্তাব প্রত্যাখ্যানের ব্যাপারে এরই মধ্যে কোম্পানিটির কাছে চিঠি পাঠিয়েছে।

BSEC-র একজন পরিচালক মোহাম্মদ রেজাউল করিম জানান, “কোম্পানি ইন্সপেকশনের পর স্টক এক্সচেঞ্জের যৌথ টিম একটি প্রতিবেদন অর্পণ করেছে। যদিও প্রতিবেদনে কোম্পানির আইপিও অনুমোদনের অনুকূলেই বলা হয়েছে।”

Forexmart

তিনি জানান BSEC কোম্পানিটির আইপিও প্রস্তাব স্থগিত করে দিয়েছে নিজস্ব পর্যবেক্ষণ এবং স্টক এক্সচেঞ্জের প্রতিবেদনের উপর ভিত্তি করে।

জনাব করিম জানান, অতিরিক্ত মুনাফা প্রদর্শন ছাড়াও কোম্পানির আয় ছিল অনেক বেশি যা স্বাভাবিক নয়। কোম্পানিটির আইপিও প্রস্তাবনা স্থগিত করে দেয়া হয়েছে আর্থিক প্রতিবেদনে বেশ কিছু গরমিল পাওয়ার পর। তিনি আরো বলেন বিক্রয় নিয়ে কোম্পানিটি যে তথ্য দিয়েছে তা নির্ভরযোগ্য নয়।

BD Paints তাদের আইপিও প্রস্তাবনা জানায় ফিক্সড প্রাইস মেথডের উপর ভিত্তি করে যেখানে ২০০ মিলিয়ন টাকার সমমূল্যের পুঁজি যোগাড় করা হবে ২০ মিলিয়ন শেয়ার ইস্যু করার মাধ্যমে। প্রতিটি শেয়ারের মূল্য ধরা হয়েছিল ১০ টাকা।

কোম্পানির আইপিও ফান্ড দিয়ে মেশিনারি ক্রয়ের কথা ছিল যা দ্বারা নির্মাণ কাজ চলমান রাখা সম্ভব হত।

কোম্পানিটি তাদের শেয়ার প্রতি আয় বা আর্নিং পার শেয়ার (EPS) দেখায় ১ টাকা ৩ পয়সা যা ছিল ২০১৮-১৯ অর্থ বছরের জন্য।

সাম্প্রতিক সময়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (BSEC) JMI Hospital Requisite Manufacturing Ltd এর আইপিও প্রস্তাবনা বাতিল করেছে একই কারণে যার সাথে নিয়ম ভঙ্গের অভিযোগও ছিল।

মার্কিন ডলার নিম্নমুখী; বেকারত্বের হার বেড়েই চলছে