যে ৩ টি কারণে ট্রেডাররা Breakout এবং Trend Reversal হাতছাড়া করে

যে ৩ টি কারণে ট্রেডাররা Breakout এবং Trend Reversal হাতছাড়া করে যে ৩ টি কারণে ট্রেডাররা Breakout এবং Trend Reversal হাতছাড়া করে

১. আপনি নিজের ট্রেডের প্রতি খুব বেশি মনোনিবেশ করেছেন

বাজারের উচ্চতর অস্থিরতার সময়ে, একজন সাধারণ ট্রেডার তার ট্রেডগুলো থেকে কত pipsলাভ করতে পারেন এবং তিনি এবং কতগুলো ট্রেড তিনি গ্রহণ করতে পারতেন সেদিকে দৃষ্টি নিবদ্ধ করে।

তারা ইভেন্ট এবং তাদের প্রতিক্রিয়াগুলিতে এত বেশি মনোনিবেশ করে যে তারা বড় গেম-চেঞ্জারদের মিস করে। ট্রেডাররা ‘দিনের মূল্যবান ট্রেন্ডগুলো হাতছাড়া করেছে এমন শুনাটা অস্বাভাবিক নয় কারণ প্রাথমিক পদক্ষেপটি “miss” করার জন্য তারা নিজেদের সমর্পণ করেছেন।

ধারাবাহিকভাবে লাভজনক ট্রেডাররা কেবল তাদের pip গুলোতেই মনোনিবেশ করে না, তারা বাজারে ইভেন্টের প্রভাব এবং এটি কীভাবে বড় চিত্রটিকে প্রভাবিত করে তাও নোট করে।

যখন আপনি বিশ্বাস করেন যে ক্যাটালিস্টটি কয়েক দিনের জন্য মূল্য ক্রিয়া চালিয়ে যেতে পারে, তখন ভাল Entry এবং Exit কৌশল তৈরিতে আপনার মনোযোগ সরিয়ে নেওয়া আরো সহজ হয়ে যায়।

Forexmart

২. এটির জন্য আপনার কাছে কৌশল নেই

ট্রেন্ড-ট্রেডিং স্ট্রাটেজি সকল ট্রেডারের জন্যই একটি সর্বোত্তম। আপনি ইতিমধ্যে জানেন যে দামটি কোনদিকে যাচ্ছে এবং এটি বেশিরভাগ সময় কাজ করে। তবে মার্কেটের আচরণ কেবল ট্রেন্ডের মধ্যে সীমাবদ্ধ নয়।

আপনি যদি ট্রেডিং এর প্রতিটি সুযোগকে সর্বাধিক কার্যকরী করতে চান তবে আপনার অন্যান্য ট্রেডিং পরিস্থিতিতে উপযুক্ত যে কৌশলগুলো আছে সেইগুলো অবলম্বন করা উচিত।

সহযোগিতার জন্য আপনার সহকর্মী ফরেক্স ট্রেডারদের সাথে আলোচনা করুন। যদি আপনি না জানেন তবে কোথা থেকে শুরু করবেন তবে ট্রেডিং ফোরামগুলিতে ব্রেকআউট, ব্যাপ্তি বা ট্রেন্ড রিভার্সাল সিস্টেমগুলি অনুসন্ধান করুন। আপনাকে নিজের সিস্টেম তৈরি করতে হবে না তবে আপনাকে কোথাও থেকে শুরু করতে হবে।

৩. আপনি কঠিন ভাবে আপনার একপেশে মনোভাবের সঙ্গে গেঁথে আছেন

কখনও কখনও ট্রেডাররা ট্রেন্ড শিফট এবং গেম-চেঞ্জারগুলো দেখতে পায় না কারণ মার্কেটগুলো একেবারেই অনির্দেশ্য। যদিও প্রায়শই, এটি হয় কারণ তারা প্রকৃতপক্ষে ট্রেডের অন্য দিকে এবং তারা তাদের নাকের নীচে পরিবর্তনগুলি দেখতে চায় না।  

তারা আসলে বাস্তবতা দেখার ক্ষেত্রে অন্ধ নয় তবে তাদের অহংকার এবং ভুল হওয়ার ভয় তাদের একপেশে মনোভাবগুলোকে আঁকড়ে ধরার জন্য ঠেলে দিয়েছে। তারা তাদের বাণিজ্য ধারণার সাথে এতটাই সম্পৃক্ত হয়ে গেছে যে তারা ভুল হওয়ার কথা স্বীকার না করে বরং ট্রেন্ড ফিরে যাওয়ার জন্য অপেক্ষা করবে (তারা যতটা ক্ষতিই সহ্য করুক না কেন)।

মনে রাখবেন যে পক্ষপাতদুষ্ট হওয়া কোনও খারাপ জিনিস নয় তবে আপনার একপেশে মনোভাবকে আঁকড়ে থাকা – এর বিরুদ্ধে সমস্ত প্রমাণ থাকা সত্ত্বেও – আপনার ট্রেডিং অ্যাকাউন্টের জন্য ঝামেলা তৈরি করতে পারে।

ভাগ্যক্রমে অন্যান্য অভ্যাসের মতো, ব্রেকআউট এবং ট্রেন্ড রিভার্সাল নির্ণয় করা শেখা যেতে পারে।আপনি সর্বশেষ ফরেক্স সংবাদের সাথে আপডেটেড থেকে শুরু করতে পারেন। আপনি এটি করতে পরেন মার্কেট কীভাবে কাজ করে এবং ক্যাটালিস্ট যেইগুলো ফরেক্স মূল্য ক্রিয়াকে প্রভাবিত করতে পারে তার ব্যাপারে একটি ভালো ফীল পাওয়ার জন্য।

আপনার ট্রেডের জন্য plan B তৈরি করা আপনার কার্যোদ্ধার করার ক্ষেত্রে নমনীয়তা প্রচারের একটি ভালো উপায়। আপনার ট্রেডের জন্য বিকল্প পরিস্থিতি বিবেচনা করুন।

যদি দাম আপনার দিকে না যায় তবে আপনি কী করবেন ? এটি যদি আপনার প্রত্যাশার চেয়ে দ্রুত সরে যায় ? আপনি যেই লেভেলের দিকে তাকিএ আছেন সেখানে যদি না পৌঁছায় তবে কী হবে ?

ট্রেডের আগে আপনার আত্মবিশ্বাস বাড়িয়ে তোলার পাশাপাশি অনুশীলনটি আপনাকে আপনার প্রাথমিক বাণিজ্য ধারণার সাথে খুব বেশি যুক্ত হতে বাধা দিতে সহায়তা করবে।

এমন বাজারে যেখানে প্রতিটি pip গণনা করা হয়, ব্রেকআউট বা ট্রেন্ড রিভার্সালগুলো হাতছাড়া করলে লাভ এবং লোকসানের মধ্যে একটি রেখা তৈরি হয়ে যেতে পারে যা আপনার ট্রেডিংয়ের আত্মবিশ্বাসের উপর আঘাত করতে পারে।

আপনি যদি  ধারাবাহিকভাবে একজন লাভজনক ট্রেডার হতে চান, তবে আপনাকে কীভাবে আপনার পক্ষে প্রাইস অ্যাকশন কাজ করবে সেটা শিখতে হবে এবং আপনার পথে আসা যে কোনও এবং সমস্ত ট্রেডিং এর সুযোগগুলোকে সর্বাধিক কার্যকরী করতে হবে।

leave a reply