BSEC চেয়ারম্যান মানসম্পন্ন আর্থিক প্রতিবেদনের ব্যাপারে জোর দিলেন

MarketDeal24.Com – BSEC চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াৎ উল ইসলাম বলেন পেশাদার কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টেন্টদের সংশ্লিষ্ট খাতে অন্তর্ভুক্ত করলে তা শেয়ার বাজারের উন্নয়নে সহায়ক হবে।

তিনি বলেন, “পেশাদার কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টেন্টরা অর্থনৈতিক প্রতিবেদনের স্বচ্ছতা নিশ্চিতকরণে কাজ করতে পারবে। অর্থনৈতিক প্রতিবেদন তৈরিতে কস্ট অডিটিং অনেক বড় ভূমিকা রাখতে পারে।”

BSEC চেয়ারম্যান জানান একটি সংস্থাকে সঠিকভাবে বিচার করতে হলে উচ্চমানের আর্থিক প্রতিবেদনের কোনো বিকল্প নেই। একটি আদর্শ আর্থিক প্রতিবেদন বিনিয়োগকারী এবং জনসাধারণের স্বার্থ সংরক্ষণ করতে পারে।

এছাড়া মোহাম্মদ জসিম উদ্দিন আকন্দ কস্ট অডিটের ক্ষেত্রে সরকারী নির্দেশনা প্রয়োগ করতে বলেন। যাতে করে সর্বত্র উৎপাদনশীলতা বৃদ্ধি পায় এবং শিল্প ও সেবা খাত তাদের অভীষ্ট লক্ষ্য অর্জনে সক্ষম হয়।

Forexmart

বিশ্লেষকরা বলেন কস্ট অডিট ফাইনান্সিয়াল অডিটের চেয়ে অনেক বেশি গুরুত্বপূর্ণ। যা অপচয় রোধ করে, মুনাফা বৃদ্ধি করে, ডিভিডেন্ড সংক্রান্ত দ্বিধাদ্বন্দ্ব দূর করে এবং পুঁজিবাজারের সার্বিক উন্নয়ন সাধিত হয়।

বলা হয় বাংলাদেশ সরকারের পাবলিক ফাইনান্স ম্যানেজমেন্ট অনেকটাই উন্নত হতে পারে কস্ট অডিটের মাধ্যমে। এছাড়া কস্ট অডিট ভোক্তাদের অধিকার সংরক্ষণ করতেও সক্ষম।

কস্ট অডিটের ক্ষেত্রে যদি পেশাদারিত্ব নিশ্চিত করা সম্ভব হয় সেক্ষেত্রে সরকার লাভবান হবে এবং বাজেট প্রণয়নেও উন্নতি সাধন হবে। এক্ষেত্রে যথাযথ পদক্ষেপ গ্রহণ করতে পারে বাংলাদেশের জাতীয় রাজস্ব বোর্ড।

এই সপ্তাহে বাংলাদেশ পুঁজিবাজারের যেসব খবর বিনিয়োগকারীদের জানা দরকার

২ Comments

  • Gold এর মূল্যমান ঊর্ধ্বমুখী; রয়েছে ৯ বছরের সর্বোচ্চ অবস্থানে
    জুলা ২৭, ২০২০
  • DSE-তে বহুজাতিক কোম্পানির তালিকাভুক্তি সহজ করার আহ্বান
    জুলা ২৭, ২০২০

leave a reply