Commodity Market | কমোডিটি মার্কেট

Commodity Market | কমোডিটি মার্কেট Commodity Market | কমোডিটি মার্কেট

MarketDeal24.Com – Commodity Market | বিশ্বব্যাপী দীর্ঘদিন যাবৎ বিনিয়োগকারীরা কমোডিটি মার্কেটে ট্রেডিং করে আসছে। কিন্তু জাপানিদের মতে কমোডিটি মার্কেটে ট্রেডিং চলে আসছে প্রায় এক হাজার বছরের ও আগ থেকে। 

বর্তমান বিশ্বে বিনিয়োগকারীদের অন্যতম পছন্দের ট্রেডিং প্লাটফর্ম কমোডিটি মার্কেট। কমোডিটি মার্কেটে প্রতিটি পণ্যের মূল্যমানের পেছনে কাজ করে সেই পণ্যের চাহিদা, সরবরাহ এবং একটি নির্দিষ্ট দেশের ভূ-রাজনৈতিক বিষয়সমূহ। যার কারণে সেই পণ্যের মান প্রতি মুহূর্তে ওঠানামা করে। 

কমোডিটি মার্কেটে পণ্যের মূল্যমান প্রতি মুহূর্তেই উঠানামা করে যা অন্যান্য কারেন্সি কিংবা স্টক মার্কেটের তুলনায় দ্রুত ও অধিক পরিমাণে হয়ে থাকে। তাই সাধারণ ট্রেডার থেকে শুরু করে বিশ্বের বিভিন্ন বড় বড় অর্থনৈতিক প্রতিষ্ঠানের ট্রেডাররা এই দ্রুত মূল্যের উঠানামা সুযোগ নিয়ে বিনিয়োগ করে থাকে। এবং অধিক পরিমাণে প্রফিট করতে পারে খুব অল্প সময়ের মধ্যে। 

Commodity Market | কমোডিটি মার্কেট কি কি পণ্য রয়েছে?

কমোডিটি মার্কেটে সাধারণত যে সকল পণ্যের লেনদেন করা হয়ে থাকে সেগুলো মূলত মানুষের চাহিদা মেটাতে উৎপাদন করা হয়। আর এই সকল পন্য লেনদেন হয় ইন্টারন্যাশনাল মার্কেটে। অর্থাৎ কমোডিটি মার্কেটের লেনদেনকৃত এই সকল পণ্যগুলো বিশ্বের যেকোন স্থানের হোক না কেনো তাতে এর মূল্যমানে কোনো ধরণের প্রভাব পড়ে না। উদাহরণস্বরূপ আমরা বলতে পারি দক্ষিণ আফ্রিকাতে উৎপাদিত 1 আউন্স স্বর্ণের মূল্য যা হবে অস্ট্রেলিয়াতে উৎপাদিত 1 আউন্স স্বর্ণের মুলমান ঠিক একই হবে।

Forexmart

এই কমোডিটি মার্কেটের পণ্যগুলোকে প্রধান দুটি ভাগে ভাগ করা যায়। এদের প্রথমটি হলো ধাতব পণ্য সমূহ এবং অধাতব পণ্য সমূহ। ধাতব পণ্যগুলো প্রকৃতির সে সকল উৎস যেগুলোকে মাইনিং করে বা ভূগর্ভে খনিজ পদার্থ হিসেবে পাওয়া যায়। যেমন Gold, Silver, Oil ইত্যাদি। কমোডিটি মার্কেটের অধাতব পণ্যগুলোর মধ্যে রয়েছে চাষাবাদকৃত পণ্যদ্রব্য যেগুলোর ফসল উৎপাদন করা হয়। যেমন চা পাতা, সয়াবিন এবং গুকরের মাংস ইত্যাদি। 

কমোডিটি মার্কেটে পণ্যের মূল্যমান কিভাবে নির্ধারণ করা হয়?

কমোডিটি মার্কেটের পণ্যগুলোর মূল্যমান অন্যান্য যেকোন মার্কেটের তুলনায় বেশি অস্থিতিশীল। আর এই মূল্যমানের ব্যাপক উঠানামা মূল কারণ হচ্ছে এই মার্কেটের বিস্তৃতি। বিশ্বব্যাপী কমোডিটি মার্কেটের বিস্তৃতি থাকায় প্রতি মুহূর্তেই পণ্যগুলোর মূল্যমান ব্যাপকভাবে উঠানামা করতে থাকে। আর প্রতিটি পণ্যদ্রব্যের মূল্যমান একটি থেকে অন্যটি ভিন্ন হয়ে থাকে।

১. বিশ্বব্যাপী জলবায়ু পরিস্থিতি

আবহাওয়ার সার্বিক অবস্থা কমোডিটি মার্কেটের পণ্যগুলোর মূল্যমানের ব্যাপক প্রভাব বিস্তার করে। জলাবায়ু পরিস্থিতির কারণে বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে। যেমন অতিরিক্ত বৃষ্টি কিংবা অতিরিক্ত খরার কারণে কমোডিটি মার্কেটের ধাতব পণ্যের মূল্যমানের উপর ব্যাপক প্রভাব ফেলতে পারে। তবে জলবায়ু ঘটিত বিভিন্ন সমস্যার কারণে অধাতব পণ্যদ্রব্য গুলোর মূল্যমানে অত্যধিক ক্ষতিকর প্রভাব করে থাকে।

যেহেতু আবহাওয়া মার্কেটের অধাতব পণ্যগুলোর উপর বেশি প্রভাব বিস্তার করে। তাই কোনো ধরনের দুর্যোগ দেখা দিলে মার্কেটে কৃষিজ পণ্যগুলির ঘাটতি দেখা দেয়। এবং পণ্যদ্রব্যের ঘাটতি থাকলে মার্কেটে এর মূল্যমানে অত্যধিক প্রভাব পড়ে যা অস্বাভাবিক ভাবে মূল্যমান বাড়িয়ে দিতে পারে।

আবহাওয়ার বিপরীতদিকে পরিবর্তন ঘন ঘন পণ্য সরবরাহ ও চাহিদাকে প্রভাবিত করে। যখন চাহিদা বেশি থাকে, এবং সরবরাহ কম হয়, তখন পণ্যটির দাম বাড়তে থাকে। অন্যদিকে, যখন চাহিদা কম থাকে, এবং সরবরাহ বেশি হয়, তখন সাধারণতই পণ্যটির মূল্যম্যান হ্রাস পায়।

ভূমিকম্প ও সুনামির মতো অন্যান্য প্রাকৃতিক দুর্যোগ এবং বিপর্যয় মার্কেটে পণ্যের মূল্য হ্রাস করতে পারে।

বেশিরভাগ কমোডিটি ট্রেডারই এই পরিস্থিতি এবং ঘটনা সমূহের দিকে নজর রাখেন। যেহেতু তারা সরাসরি মার্কেটে পণ্যগুলোর মূল্যম্যানকে প্রভাবিত করে।

২. অর্থনৈতিক ও রাজনৈতিক পরিস্থিতি

একটি দেশের অর্থনৈতিক ও রাজনৈতিক পরিস্থিতির কমোডিটি মার্কেটে কিছু পণ্যের মূল্যমানকে প্রভাবিত করে।

উদাহরণস্বরূপ বলা যায়, ২০০৮ সালের জুনে ইরাক ও আফগানিস্তান দু’দেশের যুদ্ধের কারণে জ্বালানি তেলের মূল্য প্রতি ব্যারেল $150 ডলারেরও বেশিতে পৌঁছায়। আর এই তেলের মূল্য বৃদ্ধির প্রধান কারণ ছিল বিশ্বের প্রধান দুটি তেল উৎপাদনকারী দেশের মধ্যে যুদ্ধ।

তদুপরি, একটি দেশের দুর্বল অর্থনৈতিক পরিস্থিতি গ্রাহকদের ব্যয় ক্ষমতা কমিয়ে আনতে পারে, ফলে চাহিদা কমে যায়। যা কমোডিটি মার্কেটে পণ্যগুলির মূল্যমানকে হ্রাস করে।

এছাড়াও যখন মুদ্রাস্ফীতি তুলনামূলকভাবে বেশি হয়, বা অন্যান্য অর্থনৈতিক অস্থিতিশীলতা থাকে, তখন প্রধান পণ্যগুলোর চাহিদার সাথে সাথে মূল্যমান ও বাড়তে থাকে। তখন পণ্যগুলো সাধারণত অদৃশ্যমান মুদ্রাস্ফীতির স্তরের বিরুদ্ধে হেজ হিসাবে ব্যবহৃত হয়।

সুতরাং স্টক এবং মুদ্রার বিপরীতে মুদ্রাস্ফীতির হার বৃদ্ধি পেলে বা যখন অর্থনীতি মন্দার সম্মুখীন হয়, তখন কমোডিটি মার্কেটের পণ্যগুলোর মূল্য প্রায়শই বৃদ্ধি পায়।

৩. সরকারী নীতিমালা

যদি কোনো সরকার তার নীতিমালায় কোনো ধরণের পরিবর্তন কার্যকর করে, তবে এটি কমোডিটি মার্কেটে পণ্যগুলোর মূল্যমানে প্রচুর প্রভাব ফেলতে পারে। উদাহরণস্বরূপ, মার্কিন যুক্তরাষ্ট্র যদি তামার উপর আমদানি শুল্ক বাড়িয়ে দেয় তবে এর আর্থিক মূল্যও বাড়বে।

৪. কমোডিটি মার্কেটের উপর অন্যান্য মার্কেটের প্রভাব

কমোডিটি মার্কেটের ধাতব পণ্যগুলোতে সাধারণত অন্যান্য মার্কেটের প্রভাব কাজ করে। উদাহরণস্বরূপ, জ্বালানির দাম নির্ভর করে ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রি কেমন পারফর্মেন্স করছে তার উপর। এখানে জ্বালানির মূল্য স্বাভাবিক ভাবেই শেয়ার মূল্যের সাথে সম্পর্ক যুক্ত।

Gold এর আরেকটি ভালো উদাহরণ। Gold এর মূল্য সাধারণত ফরেক্স মার্কেটের সাথে সরাসরি সংযুক্ত। যখনই ফরেক্স ট্রেডাররা নিরাপদ আশ্রয় খোঁজেন তখনই Gold এর মূল্যমান বৃদ্ধি পায়।

তবে লক্ষ্য রাখার মতো আরেকটি বিষয় হলো কমোডিটি মার্কেটের পণ্য-দ্রব্যগুলোর মূল্যমান অধিকাংশ ক্ষেত্রেই মার্কিন ডলারে নির্ধারিত হয়। মুদ্রার মানও কমোডিটি মার্কেটের পণ্যের মূল্যমানকে প্রভাবিত করতে পারে। সাধারণত, মার্কিন ডলার কমোডিটি মার্কেটের মূল্যমানের সাথে একটি বিপরীত সম্পর্ক প্রদর্শন করে থাকে। Commodity Market

Successful Trader | ডেইরি ফার্মার থেকে একজন সফল ট্রেডার

  • EUR/USD: সাপ্তাহিক টেকনিক্যাল এনালাইসিস | ১১ই মে - ১৫ই মে, ২০২০
    মে ১০, ২০২০

leave a reply