ADVERTISING

Directional Bias বিশিষ্ট একটি সংবাদের মাধ্যমে যেভাবে ট্রেড করবেন

Directional Bias বিশিষ্ট একটি সংবাদের মাধ্যমে যেভাবে ট্রেড করবেনকোনো প্রতিবেদন প্রকাশ হওয়ার পূর্বে আপনাকে দেখতে হবে যে বেকারত্বের হার বৃদ্ধি পাচ্ছে নাকি কমছে। অতীতে কি হয়েছে তা দেখে আপনি ভবিষ্যতের জন্যে নিজেকে প্রস্তুত করতে পারবেন। ধরুন যে, বেকারত্বের হার ধারাবাহিকভাবে বেড়েই চলেছে। ছয় মাস পূর্বে তা ছিল 1% এ যা গত মাসে এসে দাঁড়িয়েছে 3% এ। এই অবস্থায় আপনি আত্মবিশ্বাসের সাথে বলতে পারবেন যে, চাকরির সুযোগ কমেছে এবং চলতি মাসেও বেকারত্ব আরও বৃদ্ধি পাবে। তাই যেহেতু আপনি আশা করছেন যে, বেকারত্বের হার বৃদ্ধি পাবে তাই আপনি ডলার এ Short করতে পারেন । এই ধরণের পরিস্থিতিকে বলা হয় Directional Bias ।

আরও নির্দিষ্ট ভাবে বলি যে আপনি মনে করলেন যে আপনি USD/JPY পেয়ারটিতে Short করবেন।

প্রতিবেদনটি প্রকাশিত হওয়ার কিছুক্ষন, ধরুন ২০ মিনিট পূর্বে আপনি গতিমুখের রেঞ্জ জানার জন্যে USD/JPY পেয়ারটির অবস্থা দেখলেন। High এবং Low এর একটি হিসেবে আপনি নিয়ে রাখলেন যা পরে আপনার beakout point এ পরিণত হবে। যেহেতু ডলারের ব্যপারে আপনার মনোভাব Bearish (আপনার Directional Bias) তাই এই রেঞ্জ এর lower breakout point এর দিকে আপনাকে মনোযোগ দিতে হবে।যেহেতু আপনি প্রত্যাশা করছেন যে ডলার মূল্যে কমবে তাই আপনার entry point সেই level এর কিছু পিপ্স নিচে নির্ধারণ করা একটি ভালো কৌশল হবে।

এবার আপনি upper breakout point এ আপনার limit নির্ধারণ করতে পারেন যাতে কিনা breakout রেঞ্জ এর সমান পিপ্স এ হবে।

এই অবস্থায় নিম্নের দুইটির যেকোনো একটি ঘটতে পারে।

১. যদি বেকারত্বের হার কমে তাহলে ডলার মূল্যে বৃদ্ধি পাবে। এর দ্বারা USD/JPY পেয়ারটি উপরে উঠবে এবং আপনার ট্রেড শুরুই হবে না। এই পরিস্থিতিতে ক্ষতি নেই।

Forexmart

২. প্রতিবেদনের তথ্য যদি আপনার প্রত্যাশা মোতাবেক হয় এবং বেকারত্বের হার আবারো বাড়ে তাহলে পেয়ারটি নিচে নামবে|এটি আপনার জন্যে ভালো কারণ ইতিমধ্যে আপনি আপনি ডলারের Bearish মনোভাব মাথায় নিয়ে আপনার ট্রেড নির্ধারণ করেছেন।

পরে আপনি দেখলেন যে আপনার টার্গেট অনুযায়ী সবকিছু হয়েছে এবং আপনি অনেক পিপ্স অর্জন করলেন।

leave a reply