DSE-তে বহুজাতিক কোম্পানির তালিকাভুক্তি সহজ করার আহ্বান

MarketDeal24.Com – বাজার সংশ্লিষ্ট সকলেই বলছে বাংলাদেশের শেয়ার বাজারে মানসম্পন্ন দেশী এবং বহুজাতিক কোম্পানির তালিকাভুক্তির বিষয়টি সহজ করা উচিত যাতে করে শেয়ার বাজারের বিস্তৃতি বৃদ্ধি পায়।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (DSE) একটি বিভাগীয় আলোচনায় এই প্রসঙ্গ উঠে আসে যেখানে বাণিজ্যিক ব্যাংকের কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

DSE-র ব্যবস্থাপনা পরিচালক কাজী সানাউল হক বলেন ঢাকা স্টক এক্সচেঞ্জের বাজার মূলধন এবং GDP-র অনুপাত অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে অনেক কম। এই অনুপাত বাড়াতে দেশীয় এবং বহুজাতিক কোম্পানির তালিকাভুক্তি নিশ্চিত করার কোনো বিকল্প নেই। তিনি বলেন এক্ষেত্রে বাণিজ্যিক ব্যাংকের কর্মকর্তাদের সুদূরপ্রসারী ভূমিকা রয়েছে।

তিনি বলেন ঢাকা স্টক এক্সচেঞ্জ (DSE) অনলাইনে লেনদেন সহজ করার চেষ্টা চালিয়ে যাচ্ছে এবং পুঁজিবাজারের সকল বিনিয়োগকারীদের কাছে তা জনপ্রিয় করার চেষ্টা চলছে।

Forexmart

তিনি আরো বলেন, “এছাড়া আমরা বিকল্প ট্রেডিং বোর্ড এবং এসএমই বোর্ড চালুর চেষ্টা করছি। যা চালু হলে টার্নওভার বেড়ে যাবে বহুগুণে।”

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকারস অ্যাসোসিয়েশন এর প্রেসিডেন্ট সায়াদুর রহমান বলেন, “শেয়ার বাজার সংশ্লিষ্ট সকলকে একজোট হয়ে কাজ করে যেতে হবে যাবতীয় প্রতিবন্ধকতা দূর করার জন্য এবং বহুজাতিক কোম্পানি তালিকাভুক্ত করা আরো সহজ করতে হবে। এছাড়া অডিট রিপোর্টের জন্য আলাদা ডাটাবেজ থাকা উচিত। এছাড়া পরিশোধিত মূলধনের বিপরীতে ব্যাংক ঋণ পাওয়ার ক্ষেত্রে কোম্পানিগুলোকে সহায়তা করা উচিত।”

BSEC চেয়ারম্যান মানসম্পন্ন আর্থিক প্রতিবেদনের ব্যাপারে জোর দিলেন

২ Comments

  • দিনের শুরুতে বাংলাদেশ শেয়ার বাজারে ঊর্ধ্বমুখী অবস্থা পরিলক্ষিত হচ্ছে
    জুলা ২৭, ২০২০
  • দিনের শুরুতে বাংলাদেশ শেয়ার বাজারে ঊর্ধ্বমুখী অবস্থা পরিলক্ষিত হচ্ছে
    আগ ২৩, ২০২০

leave a reply