FED মিটিং এর অপেক্ষার কারণে মার্কিন ডলার এর মূল্যমানে পতন

FED মিটিং এর অপেক্ষার কারণে মার্কিন ডলার এর মূল্যমানে পতন FED মিটিং এর অপেক্ষার কারণে মার্কিন ডলার এর মূল্যমানে পতন

MarketDeal24.Com – আগামীকাল হতে চলা বিনিয়োগকারীরা মার্কিন যুক্তরাষ্ট্রীয় ফেডারেল রিজার্ভ সভার ফলাফলের অপেক্ষার কারণে বুধবার সকালে এশিয়ায় ডলার হ্রাস পেয়েছিল।

পুর্বাঞ্চলীয় সময় রাত ১১ টা ১৪ মিনিটে অন্যান্য মুদ্রার বিপরীতে গ্রিনব্যাকের সন্ধানকারী U.S. Dollar Index 0.15% হ্রাস পেয়ে 99.785 তে নেমে আসে।

COVID-19 মহামারীটির অর্থনৈতিক প্রভাব মোকাবিলার জন্য গত দু’মাস ধরে মুক্তিপ্রাপ্ত সীমাহীন প্রণোদনার পরের ভবিষ্যত নীতিমালার খোঁজ নিতে বিনিয়োগকারীরা ফেডের বৈঠকের দিনে নিজেদের নজর রেখেছেন।

এছাড়া বৃহস্পতিবার ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকও বৈঠক করবে।

Forexmart

USD/JPY পেয়ার 0.28% হ্রাস পেয়ে 106.56 এ নেমেছিল। তবে ইয়েনকে বিনিয়োগকারীরা এখনো একটি নিরাপদ আশ্রয়স্থল হিসাবেই দেখেন।

বিনিয়োগকারীদের ঝুঁকি নেয়ার প্রবণতা বৃদ্ধি পাওয়ার ফলে AUD/USD পেয়ার 0.53% বৃদ্ধি পেয়ে 0.6525 তে এবং NZD/USD পেয়ার  0.64% বৃদ্ধি পেয়ে 0.6093 তে এসে দাঁড়িয়েছে।

অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড এই ছড়িয়ে পড়া COVID-19 রোধে তাদের কিছু লকডাউন ব্যবস্থাকে সহজ করেছে। যাতে  AUD বিশেষ উপকৃত হয়েছে। এটি এই মাসে 6% বৃদ্ধি পেয়েছে। এবং মার্চ মাসে তার 17-বছরের নীচ থেকে 18% বেড়েছে।

ন্যাশনাল অস্ট্রেলিয়া ব্যাংকের এফএক্স কৌশল প্রধান রে অ্যাট্রিল বলেন, “এটি বেশ অসাধারণ।”

তবে তিনি আরো যোগ করেন, “এটি মার্চ মাসে G-10 প্যাকটি কার্যকর করতে পারেনি এবং নিকট-মেয়াদী দৃষ্টিভঙ্গি সম্পর্কে আমাদের কিছুটা সতর্ক করে রেখেছে।” 

SD/CNY পেয়ার 7.0777 তে স্থিতিশীল ছিল।  এবংGBP/USD পেয়ার 0.39% বৃদ্ধি পেয়ে 1.2470 এ দাঁড়িয়েছে।

সূত্র – Investing.com

leave a reply