Gold এর মূল্যমান বৃদ্ধি কী থমকে যাবে? বিশ্লেষকদের সুর অবশ্য অন্যপথে

Gold এর মূল্যমান বৃদ্ধি কী থমকে যাবে? বিশ্লেষকদের সুর অবশ্য অন্যপথে Gold এর মূল্যমান বৃদ্ধি কী থমকে যাবে? বিশ্লেষকদের সুর অবশ্য অন্যপথে

MarketDeal24.Com – যে গতিতে Gold আউন্স প্রতি 2,000 ডলারের উপরে উঠেছে তা বাজারে কিছু নতুন আশঙ্কা তৈরি করেছে। তবে করোনা ভাইরাস সংকট বিনিয়োগকারীদের Gold এর প্রতি আকৃষ্ট করার কারণে অনেক বিশ্লেষক আরো লাভের পূর্বাভাস দিয়েছেন।

বুধবার Gold 2,055 ডলার ছাড়িয়ে গিয়েছিল। যা একে ২০২০ সালের মূলধারার সম্পদের মধ্যে একটি মূল্যবান সম্পদে পরিণত করেছে। চলতি বছরে এটি বেড়েছে 500 ডলার এবং এটি গত দুই সপ্তাহে বেড়েছে 200 ডলার।

এদিকে ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিল এর দেয়া তথ্য অনুসারে বিনিয়োগকারীরা এই বছর 60 বিলিয়ন ডলারের 922 টন Gold বাজারে যুক্ত করেছে।

বিনিয়োগকারীরা Gold কে একটি সম্পদ হিসাবে দেখেন, যা বর্তমান স্বাস্থ্য ও অর্থনৈতিক সংকট থেকে তাদের রক্ষা কররবে।

Forexmart

অন্যদিকে মার্কিন বন্ডগুলির আসল রিটার্ন বছরের শুরুতে 0.15% থেকে -1.07% এ নেমে গেছে। এটি Gold কে আরো এগিয়ে যেতে সহায়তা করেছে।

আরেকটি সেইফ হ্যাভেন হিসেবে খ্যাত মার্কিন ডলারের মূল্যমান হ্রাসও Gold কে তার সর্বোচ্চ অবস্থানে যেতে সহায়তা করেছে। মার্কিন যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসের সংক্রমণ নতুন করে বৃদ্ধি পাওয়ার পর মার্কিন ডলার ২ বছরের মধে সর্বনিম্ন অবস্থানে এসে দাঁড়িয়েছে।

এছাড়া CMC Markets এর মাইকেল হিউসন বলেন, “দিন শেষে আপনি Gold ছাপাতেও পারবেন না, আবার কৃত্রিম ভাবে বানাতেও পারবেন না। আর তাই এটি এর মূল্য বহন করেই এগিয়ে যাবে।”

এর মাঝে ব্যাংক অফ আমেরিকা জানিয়েছে যে Gold এর মূল্যমান আগামী ১৮ মাসের মধ্যে 3,000 ডলারে পৌঁছতে পারে।

তবে অনেকেই এটিতে এখনো বিশ্বাস করতে পারছেন না। কেননা লকডাউন ও উচ্চমূল্যের কারণে এশিয়ার বাজারে Gold এর চাহিদা ভেঙে পড়েছে।

করোনা সংক্রমণ বৃদ্ধি মার্কিন অর্থনীতির প্রবৃদ্ধিকে ধীর করে দিয়েছে: ফেডারেল রিজার্ভ