Gold এর মূল্যমান ৯ বছর পর সর্বোচ্চ অবস্থানে

MarketDeal24.Com – মঙ্গলবার সকালে এশিয়ার বাজারে Gold এর মূল্যমান রেকর্ড পরিমাণ শীর্ষে পৌঁছেছে। মার্কিন ডলারের মূল্য হ্রাসের কারণেসেইফ হ্যাভেন হিসেবে খ্যাত Gold এর চাহিদা বৃদ্ধি পেয়েছে।

২০১১ সালের পর পূর্বাঞ্চলীয় সময় রাত ১১ টা ৪৩ মিনিটে Gold futures 0.37% বৃদ্ধি পেয়ে $1,938.10 ডলারে এসে দাঁড়িয়েছে।

COVID-19 মহামারীটির ছড়িয়ে পড়া এবং চীন-মার্কিন সম্পর্কের অবনতি ঘটায় গত কয়েক মাস ধরেই Gold এর মূল্য নিরলস ভাবে বৃদ্ধি পেয়ে এই চূড়ায় এসে দাঁড়িয়েছে।

এদিকে সোমবার মার্কিন সেনেটে রিপাবলিকানরা 1 ট্রিলিয়ন ডলার এর COVID-19 সহায়তা প্যাকেজের একটি প্রস্তাব পেশ করেছে। এই বিলটি পাস হয়ে গেলে, প্রতি সপ্তাহের $600 ডলারের বেকার ভাতা বন্ধ হয়ে যাবে।  তবে প্যাকেজটিতে ব্যবসার জন্য $1,200 এর নতুন সহায়তা প্যাকেজ অন্তর্ভুক্ত থাকবে।

Forexmart

এই প্যাকেজটি সম্ভবত মার্কিন যুক্তরাষ্ট্রের শেয়ারের মূল্যবৃদ্ধি এবং ডলারের উপর চাপ তৈরি করতে সাহায্য করবে। এছাড়া মার্কিন ফেডারেল রিজার্ভ তার বর্তমান নীতিগত অবস্থানে অটল থাকবে এমন প্রত্যাশাও ডলারের মূল্য কমিয়ে Gold এর মূল্য বাড়িয়ে তুলতে সহায়তা করেছে।

অন্যদিকে মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীন এর মধ্যকার রাজনৈতিক অস্থিতিশীলতাও Gold এর প্রতি বিনিয়োগকারীদের চাহিদা বাড়িয়ে তুলেছে। সাইবার সুরক্ষা এবং দক্ষিণ চীন সাগরের অধিকারের মতো চলমান বিরোধগুলির কারণে মার্কিন যুক্তরাষ্ট্রকে চেংডুতে তার কনসুলেট বন্ধ করার নির্দেশ দিয়েছে চীন। এর মাধ্যমে বিশ্বের বৃহত্তম অর্থনীতির দুই দেশের মধ্যকার কূটনৈতিক সম্পর্ক হ্রাস পাচ্ছে।

মঙ্গলবার বাজারে লক্ষ্য রাখার মতো ৩ টি বিষয় | ২৮শে জুলাই, ২০২০

leave a reply