ADVERTISING

Leading বনাম Lagging Indicator ফরেক্স ট্রেডিং

Leading বনাম Lagging Indicator ফরেক্স ট্রেডিং Leading বনাম Lagging Indicator ফরেক্স ট্রেডিং

Lagging Indicator”- পূর্বের আলোচনায় আমরা ফরেক্স বাজারের technical analysis করার জন্যে বিভিন্ন ধরণের Indicator বা নির্দেশকের সাথে পরিচিত হয়েছি । এই আলোচনায় আমরা জানবো যে Indicator বা নির্দেশকগুলোর অন্তর্নিহিত তাৎপর্য অনুযায়ী কেন প্রধান দুইটি ভাগে বিভক্ত ।

Leading একটি ইংরেজি ভাষার শব্দ যার অর্থ হলো নেতৃত্ব দেয়া।

নেতৃত্ব দেয়ার জন্যে যেরকম একজন নেতাকে দূরদর্শী হতে হয় ঠিক তেমনি যে সকল নির্দেশক লিডিং Indicator হিসেবে পরিচিত সেই সকল Indicator বা নির্দেশক অন্য নির্দেশকগুলোর তুলনায় অধিক দূরদর্শী ।  অর্থাৎ, Leading ইন্ডিকেটরগুলো ফরেক্স বাজারে একটি ট্রেন্ড শুরু হবার আগেই পরিস্থিতি আঁচ করে পূর্বেই জানান দেয় যে, শুরু হতে যাওয়া ট্রেন্ড Uptrend নাকি downtrend । অন্যদিকে, Lagging শব্দের অর্থ হলো পিছিয়ে পড়া । অর্থাৎ, একটি ট্রেন্ড শুরু হবার পরে যখন এর ধরণ সম্পর্কে যে নির্দেশকগুলো বার্তা দেয় তখন ঐ সকল নির্দেশকগুলোকে বলা হয় Lagging Indicator.

একজন ক্ষুদ্র ট্রেডার হিসেবে আপনার মনে একটি প্রশ্ন স্বাভাবিকভাবে উঠবে যে, আমি যদি Leading Indicator দিয়েই ট্রেন্ড শুরু হবার আগাম বার্তা পেয়ে যাই তাহলে আমি Lagging Indicator কেন ব্যবহার করবো?

এর খুবই সহজ উত্তর হলো যে Leading Indicator সবসময় সঠিক signal বা বার্তা দেয় না । Lagging Indicator তখনই signal প্রদান করে যখন কারেন্সী পেয়ারের মূল্যের মধ্যে স্পষ্ট পরিবর্তন লক্ষিত হয় । আবার অন্যদিকে, ফরেক্সে বেশিরভাগ মুনাফা অর্জনের সুযোগ থাকে তখন যখন একটি ট্রেন্ড নতুন করে শুরু হয় । তাই এই ক্ষেত্রে শুধু Lagging Indicator এর উপরে নির্ভর করলে আপনি হারাবেন অনেকগুলো মুনাফা । তাই Leading Indicator কে বাদ দিয়ে Lagging Indicator নয় আবার Lagging Indicator কে ছাড়াও কোনো বিশ্লেষণ নয় । ফরেক্স বিশ্লেষণে এই দুই ধরণের ইন্ডিকেটরগুলোকে ভাবতে হবে একে ওপরের পরিপূরক হিসেবে ।

Forexmart

চলমান একটি ট্রেন্ডের সমাপ্তি বুঝার জন্যে Oscillator Indicator গুলোর সাহায্য কিভাবে নিবেন

Leading ইন্ডিকেটরগুলোর আর এক নাম হলো Oscillator । এটিও একটি ইংরেজি শব্দ যার অর্থ হলো দোদুল্যমান হওয়া । যেমন ধরুন বাতাসে একটি সুতা, বা কাপড় বা পতাকা যেভাবে দোদুল্যমান হয় বা নড়াচড়া করে ঠিক তেমনই ফরেক্স বাজারের চার্টে ক্যান্ডেলস্টিকগুলোকে দোদুল্যমান অবস্থায় দেখা যায় । ক্যান্ডেলস্টিকগুলোর এই অবস্থাকে বুঝার জন্যেই মূলত এই Oscillator Indicator গুলোর প্রয়োগ । কয়েকটি বহুল প্রচলিত Oscillator ইন্ডিকেটরগুলো হলো The Stochastic, Parabolic SAR, Relative Strength Index (RSI)।

উপরে উল্লিখিত প্রতিটিই ইন্ডিকেটরকে তৈরী করা হয়েছে একটি ট্রেন্ড শেষ হবার পূর্বে সম্ভাব্য reversal বা বিপরীতদিকে ক্যান্ডেলস্টিকের ধাবিত হওয়ার আগাম বার্তা দেয়ার জন্যে । নিচের উদাহরণগুলোর মাধ্যমে বিষয়টি আরও স্পষ্ট হবে ।

এই GBP/USD কারেন্সী পেয়ারের চার্টে আমরা Stochastic, Parabolic SAR, এবং RSI এই তিনটিই Oscillator এর প্রয়োগ করেছি।

এই চারটি একটি দৈনিক চার্ট যেখানে ডিসেম্বর মাসের শেষের দিকে প্রতিটি ইন্ডিকেটরই আপনাকে buy বা ক্রয়ের জন্যে ইঙ্গিত দিচ্ছে এবং তা করলে আপনি 400 পিপ্স অর্জন করতে পারতেন ।

পরে আবার জানুয়ারী মাসের তৃতীয় সপ্তাহে এসে Stochastic, Parabolic SAR, Relative Strength Index (RSI) তিনটিই Sell বা বিক্রি করার দিকে ইঙ্গিত করছে । জানুয়ারী মাসের পরে মূল্যের যে অবস্থা হলো তা বিচার করলে আপনি নিশ্চই বুঝতে পারবেন যে এই Oscillator গুলোর কথা মতো বিক্রি করে দিলে আপনি অনেক পিপ্স লাভ করতে পারতেন । আবার তিন মাস পরে, এপ্রিল মাসের মাঝামাঝি সময়ে এসে তিনটির তিনটিই আর একটা Sell বা বিক্রয় signal বা ইঙ্গিত দিলো এবং পূর্বের দুইটি ইঙ্গিতের মতোই এটিও ঠিক ছিলো ।

উপরের উদাহরণটি ছিলো Oscillator ইন্ডিকেটরগুলোর পরস্পর পরস্পরের সাথে সামঞ্জস্যপূর্ণ হওয়ার নমুনা । এইবার আসুন এই উদাহরণে যেখানে Oscillator গুলো পরস্পর বিরোধী ইঙ্গিত দিচ্ছে । নিচের চার্টে আপনি দেখতে পাবেন যে ফেব্রুয়ারী মাসের মাঝামাঝি সময়ে Parabolic SAR একটি Sell বা বিক্রয় signal দিচ্ছে । অন্যদিকে, তার পুরো বিপরীত signal পাওয়া যাচ্ছে Stochastic ইন্ডিকেটরের কাছ থেকে । এই দিকে RSI ইনডিকেটর আবার সিদ্ধান্তহীন । আপনি কোনটা মানবেন এই রকম পরিস্থিতিতে? এবং এইরকম কেনই বা হচ্ছে?

এই প্রশ্নের উত্তর হলো এই তিনটি ইন্ডিকেটরগুলোর হিসাব নিকাশ করার পদ্ধতির নিজস্বতার উপর ।

Stochastic Indicator High – to – Low এই নিয়মে হিসাব করে ।

এই ইনডিকেটর কিন্তু একটি নির্দিষ্ট ঘন্টা থেকে অন্য ঘন্টার মূল্য কিন্তু হিসাব করেনা । RSI এর হিসাব করার পদ্ধতি হলো একটি closing Price থেকে অন্য closing Price পর্যন্ত । Parabolic SAR এর আবার নিজস্ব পদ্ধতি আছে যা অন্য দুই ইনডিকেটর থেকে ভিন্ন ।

তাই এই রকম পরিস্থিতির উদ্ভব হলে সবচেয়ে ভালো কাজ হবে ট্রেড না করা । কারণ মনে রাখতে হবে যে একটি ভুল সিদ্ধান্ত নেয়ার চেয়ে কোনো সিদ্ধান্ত না নেয়াই ভালো ।

leave a reply